বিসিবির সমালোচনা সাকিবকে তাতিয়েছে, অনুমান জহিরের

বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে আছেন সাকিব আল হাসান। ছবি: প্রথম আলো
বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে আছেন সাকিব আল হাসান। ছবি: প্রথম আলো
বিশ্বকাপের আগে বেশ সমালোচনার শিকার হয়েছিলেন সাকিব আল হাসান। এ সমালোচনা ভালো খেলতে তাঁকে তাতিয়ে তুলেছে বলে অনুমান জহির খানের

বিশ্বকাপ শুরুর আগে বেশ সমালোচনাই সহ্য করতে হয়েছে সাকিব আল হাসানকে। সেটি খেলার বাইরের কিছু ব্যাপার নিয়ে। সাকিব কি তখন প্রতিজ্ঞা করেছিলেন, বিশ্বকাপে পারফরম্যান্স দিয়ে এসব সমালোচনার জবাব দেবেন? নিজেকে তাতিয়ে তুলতে বড় মাপের খেলোয়াড়দের প্রেরণা হিসেবে কিছু একটা লাগে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সমালোচনাই বিশ্বকাপে ভালো পারফর্ম করতে তাতিয়ে তুলেছে সাকিবকে—অনুমান ভারতের সাবেক পেসার জহির খানের।

সাকিব আইপিএল থেকে দেরিতে যোগ দিয়েছিলেন বাংলাদেশের বিশ্বকাপ ক্রিকেট দলে। এতে জাতীয় দলের প্রতি তাঁর নিবেদন নিয়ে প্রশ্ন উঠেছিল। বিশ্বকাপের জার্সি পরে বাংলাদেশ দলের অফিশিয়াল ফটো সেশনেও ছিলেন না সাকিব। এ জন্য বিসিবি সভাপতি নাজমুল হাসান তাঁর সমালোচনা করেছিলেন। বিষয়টি তখন বেশ বিতর্কও ছড়িয়েছিল। সেই ঘটনার পর থেকে মাঠের সাকিবকে বাকিদের তুলনায় একটু আলাদা করেই চোখে পড়েছে। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের আগে প্রস্তুতি ম্যাচে দলের বাকিদের মধ্যে বেশ গা-ছাড়া ভাব থাকলেও সাকিব উজাড় করে দিয়েছিলেন নিজেকে। এরপর ত্রিদেশীয় সিরিজ থেকে বিশ্বকাপের এ পথ পর্যন্ত দুর্দান্ত পারফরম্যান্স করেই চলছেন ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানীয় এ অলরাউন্ডার।

বিশ্বকাপের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ন্যূনতম ৪০০ রানের পাশাপাশি ১০ উইকেট নিয়েছেন সাকিব। রয়েছে টানা দুটি সেঞ্চুরি। বাংলাদেশের এখনো সেমিফাইনালে ওঠার আশা টিকে থাকার পেছনে সাকিবের রয়েছে অসামান্য ভূমিকা। তাঁর অতীত বিবেচনা করলে এটা মনে হওয়াই স্বাভাবিক, বিশ্বকাপের আগে সেসব সমালোচনাই ভালো খেলতে তাতিয়ে তুলেছে সাকিবকে। কারণ, তাঁর ঘোর নিন্দুকও একমত হবেন, তীব্র সমালোচনার মুখে তিনি ভালো খেলেন। লিওনেল মেসির ভীষণ রকমের ভক্ত সাকিব কিন্তু ক্রিস্টিয়ানো রোনালদো ঘরানার। একটা কিছু তাঁর লাগে, তেতে ওঠার জন্য।

বিশ্বকাপে একটি সংবাদমাধ্যমে বিশ্লেষক হিসেবে হাজির হওয়া জহির তেমন অনুমানই করছেন, ‘হ্যাঁ এটা হতে পারে (বোর্ডের সঙ্গে ঝামেলা তাতিয়ে দিতে পারে)। আরও বেশি দায়িত্ব নেওয়ার ক্ষেত্রে এবং কিছু একটা প্রমাণের তাগিদ থাকলে নিজেকে আরেকটু নিংড়ে দিতেই পারে। ভালো খেলতে কিছু না কিছু প্রেরণা লাগেই। এটা সমালোচনা থেকেও হতে পারে। আমরা অতীতে অনেকবার দেখেছি, কেউ সমালোচনা কিংবা অতিরিক্ত সমালোচনার শিকার হলে তা প্রেরণা হিসেবে নিতে পারে। এই প্রেরণাটুকু শক্তিতে রূপান্তর করে অনুশীলন, ম্যাচ নিয়ে পরিকল্পনা এবং ভালো পারফরম্যান্সে কাজে লাগাতে পারে’—বিশ্বকাপে সাকিবের পারফরম্যান্স বিশ্লেষণ করতে গিয়ে বলেন জহির।

সাকিব এখন চলতি বিশ্বকাপের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক (৪৭৬)। শীর্ষস্থান থেকে কিছু রানের ব্যবধানে তাঁকে তিনে নামিয়ে এনেছেন ডেভিড ওয়ার্নার (৫০০) ও অ্যারন ফিঞ্চ (৪৯৬)। মঙ্গলবার বার্মিংহামে গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। এ ম্যাচে আবার শীর্ষ রান সংগ্রাহক হওয়ার সুযোগ পাচ্ছেন সাকিব।