কোহলিতে শুরু, ধোনিতে শেষ

কোহলির পর ধোনিই আজ ভারতকে লড়াই করার সংগ্রহ এনে দিয়েছেন। ছবি: রয়টার্স
কোহলির পর ধোনিই আজ ভারতকে লড়াই করার সংগ্রহ এনে দিয়েছেন। ছবি: রয়টার্স
>ব্যাটিং বেছে নিয়েও উইকেটের পুরো সুবিধা নিতে পারেনি ভারত। ৭ উইকেটে ২৬৮ রান তুলেছে তারা। কোহলির পর ধোনিও তুলে নিয়েছেন ফিফটি।

ভারতের চারে ব্যাট করবে কে? গত দুই তিন মাস ধরে চলা এ আলোচনা ক্রিকেট বিশ্বকাপে আরও প্রবল হয়েছে শিখর ধাওয়ান চোটে পড়ায়। চারে বিজয় শংকরের টানা ব্যর্থতার পর এ নিয়ে কথা বলাটা এখন মেনে নিতে হচ্ছে সবাইকে। ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের পর অবশ্য আলোচনাটা শুধু চার নয়, পাঁচ-ছয় পজিশন নিয়েও শুরু হতে বাধ্য। ওল্ড ট্রাফোর্ডের উইকেটেও যে ভারত মাত্র ২৬৮ রান তুলল, এর পেছনে যে ভঙ্গুর মিডল অর্ডারেরই পুরো দায়।

ম্যানচেস্টারেই পাকিস্তানের বিপক্ষে ৩৩৬ রান তুলেছিল ভারত। আফগানিস্তানের বোলারদের উড়িয়ে ইংল্যান্ডও ৩৯৭ রান করেছিল। আজও পিচ রিপোর্টের পর রানবন্যার আশা করা হয়েছিল। কিন্তু শেষ ৫ ওভারে ৪৯ রান না তুললে আজ আড়াই শ পেরোতে পারত না ভারত।

ইনিংসের শুরুতে রোহিত শর্মার আলোচনার জন্ম দেওয়া বিদায়ের পরও ভারতের খুব একটা ক্ষতি হয়েছে বলে মনে হয়নি। কারণ, বিরাট কোহলি যে উইকেটে এসেছেন। চাপের মুখে এত অবলীলায় খেলেন যে অবিশ্বাস্য ঠেকে। কোহলির দারুণ ছন্দ দেখে অন্যদিকে লোকেশ রাহুলও খেলছিলেন ভালো। একমাত্র জ্যাসন হোল্ডারের বলেই কোহলি-রাহুল স্বস্তি নিয়ে খেলতে পারছিলেন না। হোল্ডারের বলেই থামল দ্বিতীয় উইকেট জুটি। ইনসুইং বলটা পড়তেই পারেননি রাহুল।

এরপরই স্টার স্পোর্টসের সব আলোচনার কেন্দ্রে থাকা শংকর নামলেন। এবং আলোচনাকে সার্থক করে মাত্র ১৪ রান করে ফিরলেন। এরপরও ধোনিকে নামানো হয়নি। কেদার যাদব নেমে মাত্র ৭ রান যোগ করে ফিরেছেন। ১৪০ রানে ৪ উইকেট হারানোর পর ধোনি নামলেন।

ধোনি নামার পর কোহলি কোথায় চাপমুক্ত হবেন, উল্টো চাপ বাড়ল। অন্য প্রান্তে ধীর গতির খেলার চাপে দ্রুত রান নিতে হচ্ছিল কোহলিকে। ম্যাচের পর ম্যাচ ধরে এ কাজটি করে ক্লান্ত কোহলি আজ আর পারেননি। ৩৯তম ওভারে হোল্ডারের বলেই ফিরেছেন কোহলি। ৮২ বলে ৯ চারে ৭২ রান করে কোহলি ফিরলেন। ১৮০ রানে পঞ্চম উইকেট হারাল ভারত।

ধোনির রান তোলার গতি এরপরও বাড়েনি। ৪৫ ওভার শেষেও ৪৫ বলে ২৬ রান ছিল ধোনির। অন্যপ্রান্তে পান্ডিয়া অবশ্য বলে বলে রান তুলে সেটা পুষিয়ে দেওয়ার চেষ্টা করেছেন। এরপরই যা একটু প্রাণ পেয়েছে ভারতীয় ইনিংস। ৪৯তম ওভারে ৭০ রানের ষষ্ঠ উইকেট জুটি থেমেছে। কটরেলের বলে আউট হওয়ার আগে ৩৮ বলে ৪৬ রান করেছেন হার্দিক পান্ডিয়া। শেষ দিকে ঝড় তুলে ৬১ বলে ৫৬ রান তুলে অপরাজিত হয়ে মাঠ ছেড়েছেন ধোনি।