'লাকি জার্সি'তেই ভরসা শ্রীলঙ্কার

অ্যাওয়ে জার্সিতেই ইংলিশদের কুপোকাত করেছিল লঙ্কানরা। ছবি : টুইটার
অ্যাওয়ে জার্সিতেই ইংলিশদের কুপোকাত করেছিল লঙ্কানরা। ছবি : টুইটার
>জার্সি কি ম্যাচের ফল পাল্টে দিতে পারে? আর কেউ না মানলেও লঙ্কানরা মনে করছে অ্যাওয়ে জার্সিটাই এবার তাদের সৌভাগ্যের প্রতীক। এটি পরে ইংল্যান্ডকে হারানোর পর বিশ্বকাপে বাকি ম্যাচগুলোতেও তারা অ্যাওয়ে জার্সিই ব্যবহার করবে। আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই জার্সি তাদের জন্য শুভ কিছু বয়ে আনতে পারে কিনা, দেখার বিষয় সেটিই।

জয়ের জন্য মানুষ কত কিছুই না করে। লঙ্কানরা না হয় পছন্দের জার্সিটাই পরতে চেয়েছে। এতে আর এমন কী যাবে আসবে! গাঢ় নীলের সঙ্গে হলুদ রং মেশানো জার্সিটাই নাকি এবার শ্রীলঙ্কার জন্য সৌভাগ্যের প্রতীক! এটি পরেই যে তারা ইংল্যান্ডের বিপক্ষে দারুণ এক জয় তুলে নিয়েছে। আইসিসিও মানা করে নি। বাকি ম্যাচগুলো তাই শ্রীলঙ্কার অ্যাওয়ে জার্সিতেই খেলার অনুমতি দিয়েছে তারা। আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হলুদের প্রাধান্য থাকা জার্সিটি পরেই মাঠে নেমেছে লঙ্কানরা।

ইংল্যান্ডকে হারিয়ে ২০১৯ বিশ্বকাপের মোড়টাই ঘুরিয়ে দিয়েছে লঙ্কানরা। শেষ চারে যাওয়ার স্বপ্নটা এখনো মরে যায়নি তাদের। তবে অধিনায়ক দিমুথ করুণারত্নের চোখের সামনে এখনো অনেক সমীকরণ। একে একে শুধু মিলিয়ে নিতে হবে, সেমিতে যাওয়ার জন্য। তবে শুধু ভালো খেললেই তো হয় না, ভাগ্যটাও সহায় থাকতে হয়। এটা জানেন করুণারত্নেরা। ভাগ্যকে সহায় করতে অ্যাওয়ে জার্সির ব্যবহারই এখন বড় হয়ে উঠেছে।

জার্সি তো জার্সিই। এ নিয়ে এত ভাবার কী আছে? শ্রীলঙ্কার অনুরোধের পর আইসিসিও তাই দ্বিমত করে নি, অনুমতি দিয়ে দিয়েছে সেটি ব্যবহারে। এ প্রসঙ্গে আইসিসির মুখপাত্র জানান, ‘টুর্নামেন্ট শুরু হওয়ার আগে প্রতিটি দলই একটি বিকল্প রং বেছে নিয়েছে। তাই আমরা শ্রীলঙ্কার হলুদ জার্সি পরার অনুরোধটা মেনে নিয়েছি।’

শ্রীলঙ্কার সামনে এখনো তিনটি ম্যাচ বাকি। আজ দক্ষিণ আফ্রিকার পর ওয়েস্ট ইন্ডিজ আর ভারত। সেমিফাইনালে যেতে হলে অন্তত দুটো ম্যাচ জিততেই হবে। দেখা যাক, একটা হলদে-নীল জার্সি কত দূর নিয়ে যেতে পারে করুণারত্নেদের!