জাতীয় সংগীতের সময় কী করেন মেসি?

মেসি কি আদৌ জাতীয় সংগীত গান? ছবি : টুইটার
মেসি কি আদৌ জাতীয় সংগীত গান? ছবি : টুইটার
>দেশের হয়ে মেসি ভালো খেলেন না, ভালো খেলাটা বার্সেলোনার জন্য জমিয়ে রাখেন, মেসির দেশপ্রেম নেই— কত অভিযোগ মেসির বিরুদ্ধে! এমনও বলা হয়, আর্জেন্টিনার জাতীয় সংগীত গাইতেও মেসির অনীহা। আসলেই কি তাই?

জোরে জোরে জাতীয় সংগীত গাওয়াকে অনেকেই দেশপ্রেমের বহিঃপ্রকাশ বলে মনে করেন। ইতালির খেলোয়াড়দের দিকে তাকিয়ে দেখুন। ম্যাচের আগে ড্যানিয়েলে ডি রসি, জর্জো কিয়েলিনিরা চিৎকার করে করে জাতীয় সংগীত গাওয়াটা অভ্যাসের পর্যায়ে নিয়ে গেছেন। তবে সবাই যে তাদের মতো চিৎকার করে জাতীয় সংগীত গান, তা কিন্তু নয়। তবে অধিকাংশের ক্ষেত্রেই দেখা যায়, অন্তত ঠোঁট নেড়ে জাতীয় সংগীত গাইছেন। কিন্তু লিওনেল মেসি তাও করেন না। জাতীয় সংগীতের সময় বরাবরই চুপচাপ থাকেন মেসি। নিন্দুকেরা তো এ নিয়ে মেসির দেশপ্রেম নিয়ে প্রশ্ন তোলেন।

আসলেই কি মেসি জাতীয় সংগীত গান না? এর একটা ব্যাখ্যা পাওয়া গেছে এক মাসকটের কাছ থেকে।

ম্যাচের আগের জাতীয় সংগীত গাওয়ার সময় খেলোয়াড়দের হাত ধরে যেসব বাচ্চা ছেলে মেয়েরা সামনে দাঁড়িয়ে থাকে, মাসকট তারাই। কোপা আমেরিকায় কাতারের বিরুদ্ধে আর্জেন্টিনার ম্যাচে মেসির সঙ্গে যে মাসকটটা ছিল, সে-ই বলেছে, মেসি যে জাতীয় সংগীত একদমই গান না, ব্যাপারটা ঠিক না, ‘জাতীয় সংগীত গাওয়ার সময় ওর মুখ বন্ধ থাকলেও সে গুনগুন করছিল। ওর গুনগুন আমি শুনেছি। সে হয়তো মুখ নাড়িয়ে গানের কথাগুলো বলে না, কিন্তু গুনগুন ঠিকই করে।’

নিজের আইডলকে দেখে যে আপ্লুত হয়ে গিয়েছিল মাসকট টমাস শাভেজ, সেটা প্রকাশ করেছে সে, ‘আমি অভিজ্ঞতাটা কখনোই ভুলতে পারব না। ও আমার মাথায় হাত বোলাল। ওর হাত আমার মাথার চেয়েও বড়, তাই সেটা নিয়ে ও হাসাহাসি করল। আমি ওকে আলিঙ্গন করে অনেক কিছু বললাম, যে আমি ওকে কত ভালোবাসি, ও আমার কত প্রিয়!