বিশ্বকাপ শেষ করে স্বরূপে ফিরল দক্ষিণ আফ্রিকা

বিশ্বকাপে প্রথম খেলতে নেমেই তিন উইকেট নিয়েছেন ডোয়াইন প্রিটোরিয়াস। ছবি: এএফপি
বিশ্বকাপে প্রথম খেলতে নেমেই তিন উইকেট নিয়েছেন ডোয়াইন প্রিটোরিয়াস। ছবি: এএফপি
>শ্রীলঙ্কাকে ২০৩ রানে অলআউট করেছে দক্ষিণ আফ্রিকা। তিনটি করে উইকেট পেয়েছেন ডোয়াইন প্রিটোরিয়াস ও ক্রিস মরিস।

প্রথম সাত ম্যাচে জয় মাত্র একটি, বৃষ্টির কল্যাণে পাওয়া এক পয়েন্ট নিয়ে মোট পয়েন্ট মাত্র ৩। ২০১৯ বিশ্বকাপ থেকে দক্ষিণ আফ্রিকা বিদায় নিয়েছে আগের ম্যাচেই। বিদায় নিশ্চিত হওয়ার পরেই বোধ হয় তাদের মনে পড়ল, নিজেদের সেরা রূপটা একটু দেখানো উচিত! ব্যাটসম্যানরা কী করবেন সেটি পরের বিষয়, তবে বোলাররা নিজেদের কাজটা ঠিকভাবেই করেছেন। শ্রীলঙ্কাকে অলআউট করে দিয়েছে মাত্র ২০৩ রানে।

শ্রীলঙ্কার পথ হারানোর শুরুটা করে দিয়ে গেছেন স্বয়ং তাদের অধিনায়কই। ইনিংসের প্রথম বলেই আউট দিমুথ করুণারত্নে। ইনিংসের সবচেয়ে বড় জুটিটা হয়েছে এরপরেই। দ্বিতীয় উইকেটে ৬৭ রান যোগ করেছেন কুশল পেরেরা ও আভিস্কা ফার্নান্দো। এরপর বলার মতো আর একটি জুটিও দাঁড় করাতে পারেনি তারা। দ্বিতীয় সর্বোচ্চ জুটিটি মাত্র ২৮ রানের!

শুরু করেছেন মোটামুটি সব ব্যাটসম্যানই, কিন্তু বলার মতো সংগ্রহ দাঁড় করাতে হলে বড় ইনিংস খেলতে হতো ব্যাটসম্যানদের। সেটিই পারেনি তারা। সর্বোচ্চ ৩০ রান করেছেন কুশল পেরেরা ও আভিস্কা ফার্নান্দো। চার থেকে আটের মধ্যে তিনজন ব্যাটসম্যান ২০ পার হয়েছেন, কিন্তু কাজের কাজ করতে পারেননি কেউই। দক্ষিণ আফ্রিকার বোলারদের উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন মুক্তহস্তে।

দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে আজ সবচেয়ে সফল বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামা ডোয়াইন প্রিটোরিয়াস। পুরো ১০ ওভার বল করে মাত্র ২৫ রান দিয়ে তুলে নিয়েছেন ৩ ব্যাটসম্যানকে। এ বিশ্বকাপে পুরো ১০ ওভার বল করে প্রিটোরিয়াসের চেয়ে কম রান দেননি আর কেউ। ক্রিস মরিসও পেয়েছেন ৩ উইকেট। কাগিসো রাবাদা নিয়েছেন দুই উইকেট।

সেমিফাইনালে ওঠার পথে অন্যতম প্রতিদ্বন্দ্বী বলে আজ শ্রীলঙ্কার পরাজয়ই কামনা করছেন বাংলাদেশের সমর্থকেরা। প্রথম ইনিংস শেষে সে কাজটা নিজেরাই অনেকটা সহজ করে দিয়েছেন লঙ্কান ব্যাটসম্যানরা। বোলারদের লড়াই সফল করার দায়িত্বটা এখন আমলা-ডু প্লেসিদের ওপর।