নিজের আউট নিয়ে অসন্তুষ্টি কাটছেই না রোহিতের

>রোহিত শর্মা যে আম্পায়ারের সিদ্ধান্তটা মেনে নিতে পারেননি তা গতকাল মাঠেই বোঝা গিয়েছিল। পরে নিজের টুইটার অ্যাকাউন্টে ব্যাপারটা মোটা দাগে বুঝিয়েও দিলেন। কেমার রোচের বলটি ব্যাট ছুঁয়েছিল কী না এ নিয়েই নিজের টুইটার অ্যাকাউন্টে একটি ছবি পোস্ট করেছেন ভারতীয় এই ওপেনার
নিজের আউট নিয়ে প্রশ্ন ঘুরছে রোহিতের মধ্যে। ছবি: টুইটার
নিজের আউট নিয়ে প্রশ্ন ঘুরছে রোহিতের মধ্যে। ছবি: টুইটার

ইংল্যান্ড বিশ্বকাপে বাজে আম্পায়ারিং নিন্দা কুড়োচ্ছে টুর্নামেন্টের শুরু থেকেই। শুরুটা করেছিলেন ওয়েস্ট ইন্ডিয়ান অলরাউন্ডার কার্লোস ব্রাফেট। অস্ট্রেলিয়ার বিপক্ষে হারের কারণ হিসেবে ‘বাজে আম্পায়ারিং’কে দায়ী করেছিলেন এই অলরাউন্ডার। এরপর লর্ডসে পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা ম্যাচে তো একটা ওভার হয়েছে ৭ বলে! এবার বাজে আম্পায়ারিং নিয়ে প্রশ্ন তুলেছেন রোহিত শর্মাও। ভারতীয় এই ওপেনারের দাবি, গতকাল ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে আউট না হয়েই নাকি ড্রেসিংরুমে ফিরে যেতে হয়েছিল তাঁকে।

ভারতীয় ইনিংসের ষষ্ঠ ওভারের শেষ বলে কেমার রোচের শিকার হয়ে প্যাভিলিয়নে ফিরে যান রোহিত। মাঠের আম্পায়ারের নট আউটের সিদ্ধান্ত থার্ড আম্পায়ারের কাছে গিয়ে বদলে যায়। মাঠ ছাড়ার সময় রোহিতের চেহারাতেই ফুটে উঠছিল অসন্তোষ। সিদ্ধান্তটি আদৌ কতটা সঠিক ছিল, তা নিয়েই পরবর্তীতে শুরু হয় কাটাছেঁড়া।

রোচের বাঁক খেয়ে ভেতরের দিকে আসা বলটি রোহিতকে কিছুটা চমকে দিয়ে উইকেট রক্ষকের হাতে ঠাঁই নেয়। কিন্তু তাতে আলতো ইনসাইড এজ হয়েছে এমন দাবি করে উইন্ডিজ খেলোয়াড়েরা আউটের আবেদন জানান ইংলিশ আম্পায়ার রিচার্ড ইলিংওয়ার্থের কাছে। কিন্তু আবেদনটি সরাসরি নাকচ করে দেন তিনি। উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার, বোলার কেমার রোচ এবং উইকেট রক্ষক শাই হোপ অবশ্য আউটটি নিয়ে বেশ আত্মবিশ্বাসী ছিলেন। তাই তারা সময়ক্ষেপণ না করে রিভিউ নেওয়ার সিদ্ধান্ত নেন। থার্ড আম্পায়ার মাইকেল গফ বল যখন ব্যাট পার হয়, তখন স্নিকো মিটারে ‘স্পাইক’কে অকাট্য প্রমাণ ধরে নিয়ে রোহিতকে আউট ঘোষণা করেন গফ। কিন্তু এতে সন্তুষ্ট হতে পারেননি রোহিত । ভারতীয় এই ওপেনার নিজের টুইটার অ্যাকাউন্টে আউট হওয়ার সময় তার বল ব্যাটকে ছুঁয়েছিল কি না এ নিয়ে একটি ছবি পোস্ট করেন। ছবিতে অবশ্য ব্যাট বলের সংযোগ হয়েছিল কি না তা বোঝার কোনো উপায় নেই।

রোহিতের আউটটি বিতর্কিত হলেও ক্যারিবীয়দের বিরাট ব্যবধানে হারাতে কোনো অসুবিধা হয়নি ভারতের। তবে ২০১৯ বিশ্বকাপ চলার সময়ই আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে টুইট করে রোহিত কোনো অসুবিধায় পড়েন কিনা—দেখার বিষয় এখন এটিই।