কোহলিকে আউট করবেন, হুংকার দিলেন মঈন

আইপিএলে প্রতিপক্ষকে আউট করে কোহলির সঙ্গে উচ্ছ্বাস প্রকাশ করছেন মঈন। এবার কোহলিকেই আউট করার জন্য তৈরি হচ্ছেন। ছবি: এএফপি
আইপিএলে প্রতিপক্ষকে আউট করে কোহলির সঙ্গে উচ্ছ্বাস প্রকাশ করছেন মঈন। এবার কোহলিকেই আউট করার জন্য তৈরি হচ্ছেন। ছবি: এএফপি
>রোববার এজবাস্টনে ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড। ইংল্যান্ডের জন্য গুরুত্বপূর্ণ এই ম্যাচে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে আউট করার প্রত্যাশার কথা শুনিয়েছেন মঈন আলী।

বিরাট কোহলির উইকেট নিয়ে মধুর সমস্যায় পড়তে পারে ইংল্যান্ড! বিশ্বকাপ শুরুর আগেই কোহলির উইকেট চাই-ই চাই বলে ঘোষণা দিয়ে রেখেছেন পেসার জফরা আর্চার। বিশ্ব ক্রিকেটের উঠতি তারকা হয়তো সে স্বপ্ন নিয়েই প্রহর গুনছেন। কিন্তু ভারতের বিপক্ষে ম্যাচের আগে এসে স্পিনার মঈন আলী ঘোষণা দিলেন, কোহলিকে আউট করার জন্য তিনিও আছেন। সমস্যাটা মধুর, যেই উইকেট পান না কেন, আখেরি লাভটা তো ইংল্যান্ড দলেরই।

শুধু বিশ্বকাপের আগেই নয়, বিশ্বকাপের শুরুতেও ইংল্যান্ডকে সম্ভাব্য চ্যাম্পিয়ন হিসেবে ধরে নিয়েছিল অনেকে। কিন্তু স্বাগতিকদের এখন সেমিফাইনাল খেলা নিয়েই শঙ্কা। শেষ চারে খেলতে পরবর্তী দুই ম্যাচে ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পেতে হবে। একটিতে জিতলেও চলবে, তবে সে ক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকে। রোববার এজবাস্টনে ইংল্যান্ডের প্রথম পরীক্ষা ভারতের বিপক্ষে। আর প্রতিপক্ষ যদি হয় ভারত, স্বাভাবিকভাবে বোলারদের জন্য আরাধ্য বিষয় কোহলির উইকেট। সে নিয়মিত বা পার্ট টাইমার বোলার, যিনিই হোন না কেন!

সেই অনূর্ধ্ব-১৯ দল থেকে কোহলি ও মঈনের চেনা–জানা। এর পরে দুজন একই সঙ্গে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে খেলার সুবাদে বন্ধু হয়ে উঠেছেন। স্বাভাবিকভাবে কোহলির শক্তিমত্তা ও দুর্বলতা সম্পর্কে ভালোই জানা আছে মঈনের। আর বন্ধুদের বিপক্ষে বরাবরই ভালো খেলেন বলে মনে করিয়ে দিয়েছেন মঈন। এ প্রসঙ্গে ছোটবেলায় পার্কে খেলার কথাও স্মরণ করিয়ে দিয়েছেন, ‘বিরাট জানে ভারতের জন্য রান করার জন্য সে আছে। তেমনি আমিও তাঁকে আউট করার জন্য এখানে আছি। এর অর্থ সবাই তাঁর উইকেটটা পেতে চাই এবং বন্ধু হিসেবে আমি সে চেষ্টা করব। পার্কে বন্ধু ও কাজিনদের সঙ্গে খেলে বড় হয়েছি আমি এবং এটি আমার জন্য সবচেয়ে বেশি প্রতিযোগিতামূলক ক্রিকেট ছিল। এখানে সেই সাফল্যের প্রতি সম্মান রাখতে হবে।’ একটি ব্লগে লিখেছেন ইংলিশ এই অলরাউন্ডার।

২০১৯ বিশ্বকাপে এখন পর্যন্ত ৫ ম্যাচে ৫ উইকেট পেয়েছেন মঈন। এর মধ্যে পাকিস্তানের বিরুদ্ধে ৫০ রানের খরচায় পেয়েছিলেন ৩ উইকেট। সুতরাং মঈন আলীর হুংকারটা উড়িয়ে দেওয়ার সুযোগ কোহলির আছে বলে মনে হয় না!