সমর্থন ও চাপের মধ্যে পার্থক্য বুঝবেন বেয়ারস্টো?

বিশ্বকাপে এখনো ভালো কিছু করতে পারেননি বেয়ারস্টো। ছবি: এএফপি
বিশ্বকাপে এখনো ভালো কিছু করতে পারেননি বেয়ারস্টো। ছবি: এএফপি
>বিশ্বকাপের আগে থেকেই দারুণ ফর্মে ছিল ইংল্যান্ড। বিশ্বকাপে কী হলো কে জানে, এখন সেমিফাইনালের আগেই বিদায়ের শঙ্কা। ইংল্যান্ডের এমন করুণ দশা মেনে নিতে পারছেন না সাবেক ইংলিশ তারকা মাইকেল ভন। কড়া সমালোচনা করেছেন মরগানদের। আর এ নিয়েই মাইকেল ভনের সঙ্গে বিতর্ক জমেছে বেয়ারস্টোর।

বিশ্বকাপে মন দেবেন নাকি সাবেক ইংলিশ ব্যাটসম্যান মাইকেল ভনের সমালোচনার জবাব দেবেন। বেয়ারস্টো অবশ্য দুটোই সমানতালে চালিয়ে যাচ্ছেন।

২০১৯ বিশ্বকাপ শুরু হওয়ার আগে শুধু র‍্যাঙ্কিং সেরা ছিল বলেই নয়, গত তিন বছরে ওয়ানডে ক্রিকেটে নিজেদের নতুনভাবে চিনিয়েছে ইংল্যান্ড। গত বিশ্বকাপে ভরাডুবির পর নিজেদের সম্পূর্ণ পাল্টে ফেলা ইংল্যান্ড বলতে গেলে সবার জন্যই ছিল আতঙ্কের কারণ। তবে প্রত্যাশা অনুযায়ী সেরকম কিছুই হয়নি, বরং সেমিফাইনালে কীভাবে পৌঁছাবে তা নিয়েই এখন চিন্তা।

ইংল্যান্ডের হাতে এখনো দুই ম্যাচ বাকি। মরগানদের জন্য কঠিন প্রতীক্ষাই বটে। পরবর্তী দুই ম্যাচে ইংল্যান্ডের প্রতিপক্ষ ভারত এবং নিউজিল্যান্ড। ইতিহাসও পক্ষে কথা বলছে না মরগানদের। ১৯৯২ বিশ্বকাপের পর এই দু দলের বিপক্ষে কখনোই পেরে উঠেনি ইংল্যান্ড।

ইংল্যান্ডের এমন পারফরম্যান্সে অবাক হয়েছেন সাবেক ইংলিশ ক্রিকেটাররাও। মাইকেল ভন তো সরাসরি সমালোচনাই করেছেন। এতেই বেয়ারস্টোর সঙ্গে বিতর্কের সূত্রপাত। নিজেদের নিয়ে সমালোচনা সহ্য করতে পারেননি বেয়ারস্টো। ‘আমি একটা রেডিওতে সাক্ষাৎকার দিতে গিয়েছিলাম। ওখানে মাইকেল ভনের একটি কথায় খুব অবাক হয়েছি। কী সর্বনাশ! মানুষ আমাদের খারাপ দেখার অপেক্ষায় আছে। তারা চায় না আমরা জিতি। দুর্ভাগ্যজনক হলেও সত্যি, সব খেলার ক্ষেত্রেই এটা ইংলিশদের খুব সাধারণ একটা অভ্যাস।’

বেয়ারস্টোর এমন মন্তব্যের পর সাবেক ইংলিশ ব্যাটসম্যান মাইকেল ভনও ছেড়ে দেননি এই ওপেনারকে। এর উত্তরে বলেন, ‘বেয়ারস্টো কী করে এমন ভুল বলতে পারে? ওরা যেমন সমর্থন পাচ্ছে, ইংল্যান্ড দল এমন সমর্থন কখনোই পায়নি। কিন্তু তুমি এবং তোমার দল সবাইকে হতাশ করেছে। আরও দুই ম্যাচ জিতলেই তোমাদের সেমিফাইনাল নিশ্চিত হবে। আমি এই নেতিবাচক মানসিকতার কথাই তুলতে চেয়েছিলাম। এটা মিডিয়ার ভুল না, তোমরা ইতিমধ্যেই তিন ম্যাচ হেরে গেছ।’

দলের সহ অধিনায়ক জস বাটলারও ভনের সূরেই কথা বলেছেন। মানুষ যে দলের কাছে বাড়তি কিছু চাইছে এটাই বাটলারকে আনন্দ দিচ্ছে, ‘চাপ নিয়ে কথা বলতে গেলে বাইরের চাপ আছে। কিন্তু এ চাপও কিন্তু মাঝে মাঝে সুবিধা। আমি তো বলব আমরা দারুণ সুবিধাজনক অবস্থায় আছি যে চাপ আছে আমাদের ওপর।’ বেয়ারস্টো এবার যদি সমর্থনের অর্থটা বোঝেন।