বাংলাদেশের বিপক্ষে বাজে ফিল্ডিং করলে পাকিস্তানকে 'চরম মূল্য দিতে হবে'

বিশ্বকাপে ফিল্ডিংয়ে মোটেও ভালো করতে পারছে না পাকিস্তান। ছবি: এএফপি
বিশ্বকাপে ফিল্ডিংয়ে মোটেও ভালো করতে পারছে না পাকিস্তান। ছবি: এএফপি
>

বাংলাদেশের বিপক্ষে বাজে ফিল্ডিং করলে চরম মূল্য দিতে হবে পাকিস্তানকে—সরফরাজদের সতর্ক করলেন দেশটির কিংবদন্তি লেগ স্পিনার আবদুল কাদির

জমে উঠেছে বিশ্বকাপ। একটি করে ম্যাচ হচ্ছে আর পাল্টে যাচ্ছে হিসাব-নিকাশ। নানা সমীকরণে মাথায় প্যাঁচ লেগে যাওয়ার দশা। বাংলাদেশ সেমিফাইনালে ওঠার দৌড়ে টিকে থাকায় হিসাব-নিকাশ হচ্ছে আরও বেশি। নিজেদের লাভ বুঝে অন্যান্য ম্যাচে দলগুলোকে সমর্থন দিচ্ছেন বাংলাদেশের সমর্থকেরা। আজ যেমন পাকিস্তান-আফগানিস্তান ম্যাচে সমর্থনের পাল্লা ভারী থাকবে আফগানদের দিকেই।

আফগানিস্তান বেশ আগেই নিজেদের সব হিসাব-নিকাশের ঊর্ধ্বে নিয়ে গেছে। মানে ৭ ম্যাচ খেলে জয়শূন্য আফগানিস্তান সেমিতে ওঠার দৌড়ে নেই। অন্যদিকে, বাংলাদেশ ও পাকিস্তান প্রায় পাশাপাশি অবস্থানে, পার্থক্য শুধু রানরেট। ৭ ম্যাচে ৩ জয়, ৩ হার ও ১টি নো-রেজাল্টে (বৃষ্টির জন্য) দুই দলেরই সংগ্রহ সমান ৭ পয়েন্ট। পাকিস্তানের (-০.৯৭৬) চেয়ে শুধু রানরেটে এগিয়ে বাংলাদেশ (-০.১৩৩)। গ্রুপ পর্বে আর দুটি করে ম্যাচ খেলবে দুই দল। সেমিতে ওঠার প্রতিদ্বন্দ্বী হওয়ায় পাকিস্তানের দুটি ম্যাচে তাদের অমঙ্গল কামনা করাই বাংলাদেশের সমর্থকদের জন্য স্বাভাবিক।

পাকিস্তানের সমর্থকেরা ঠিক তার উল্টো অবস্থানে। দেশটির কিংবদন্তি লেগ স্পিনার আবদুল কাদির যেমন পাকিস্তানের শেষ দুটি ম্যাচ নিয়ে চিন্তিত। এর মধ্যে বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি নিয়ে বেশি ভাবছেন কাদির। এবার ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানি ফিল্ডাররা যেন বাজে ফিল্ডিংয়ের পসরা সাজিয়ে বসেছেন! এ পর্যন্ত ক্যাচ ছাড়ার তালিকায় পাকিস্তান বাকিদের চেয়ে এগিয়ে। কাদির মনে করেন, বাংলাদেশের বিপক্ষেও বাজে ফিল্ডিং করলে চরম খেসারতই দিতে হবে।

পাকিস্তানের সংবাদমাধ্যম নেশনকে কাদির বলেন, ‘সাতটি ক্যাচ ফেলেও পাকিস্তান যেভাবে জিতছে, তাতে এটা পরিষ্কার যে লাখো পাকিস্তানির প্রার্থনা সবুজ ক্যাপধারীদের জন্য অলৌকিক কাজই করেছে। কিন্তু পাকিস্তানকে এমন বিলাসিতার সুযোগ দেবে না বাংলাদেশ। একই ভুলের পুনরাবৃত্তি ঘটালে এবং সুযোগ দিলে তাদের চরম মূল্যই দিতে হবে। দল ভালো খেলেছে এবং একই মানসিকতা নিয়ে শেষ দুটি ম্যাচে তাদের মাঠে নামা উচিত।’

আফগানিস্তানের মুখোমুখি হওয়ার পর শেষ ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হবে পাকিস্তান। সেমিতে ওঠার সমীকরণ সহজ করতে আগে নিজেদের ম্যাচ দুটি জিততে হবে সরফরাজ আহমেদের দলকে। আফগানিস্তানকে হারাতে পারলে তারপর কিছুদিনের জন্য পাকিস্তানকে দিতে হবে ভারতের সমর্থন। কারণ, সেমিতে ওঠার দৌড়ে তাদের দুই প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ ও ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত। আর এ দুই ম্যাচে ভারত জিতলে পাকিস্তানেরই লাভ।

৭ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের চারে ইংল্যান্ড। অস্ট্রেলিয়া আগেই নিশ্চিত করেছে সেমিফাইনাল। ভারত ও নিউজিল্যান্ডের জন্যও সেমিতে ওঠা কেবলই সময়ের ব্যাপার। অর্থাৎ সেমির চতুর্থ স্থানটির জন্য লড়াই হচ্ছে বাংলাদেশ, ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যে। এর মধ্যে শ্রীলঙ্কা কাল দক্ষিণ আফ্রিকার কাছে হেরে নিজেদের সেমিতে ওঠার সমীকরণ মেলানো প্রায় অসম্ভব করে ফেলেছে।