পাকিস্তানিরা এবার ভারত-সমর্থক!

ভারত-ইংল্যান্ড ম্যাচে পাকিস্তানের অনেক ক্রিকেটপ্রেমী সমর্থন দেবেন বিরাট কোহলির দলকে। ছবি: এএফপি
ভারত-ইংল্যান্ড ম্যাচে পাকিস্তানের অনেক ক্রিকেটপ্রেমী সমর্থন দেবেন বিরাট কোহলির দলকে। ছবি: এএফপি
>বার্মিংহামে কাল ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত। সেমিফাইনালে ওঠার সমীকরণ মাথায় রেখে এ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বীদের সমর্থন দেবেন পাকিস্তানের অনেক ক্রিকেটপ্রেমী

অস্ট্রেলিয়া সেমিফাইনাল নিশ্চিত করেছে আগেই। ভারত ও নিউজিল্যান্ডের ওঠাও এখন কেবল সময়ের ব্যাপার। কাড়াকাড়ি চলছে টেবিলের চতুর্থ স্থানটি নিয়ে। চতুর্থ দল হিসেবে সেমিতে ওঠার দৌড়ে তিন দল—বাংলাদেশ, ইংল্যান্ড ও পাকিস্তান। শ্রীলঙ্কারও সুযোগ আছে তবে কাল দক্ষিণ আফ্রিকার কাছে হেরে কঠিন সমীকরণ আরও কঠিন করে ফেলেছে দলটি। চাপে পড়লে বাঘ ধান নাও খেতে পারে। তবে কোণঠাসা অবস্থার কারণে পাকিস্তান সমর্থকেরা এখন ভারত সমর্থকদের চেয়েও বেশি করে দলটার জয় প্রার্থনা করবে!

সেটি পাকিস্তানের দৃষ্টিকোণ থেকে আর এ সুযোগটা করে দিয়েছে ক্রিকেট বিশ্বকাপের পয়েন্ট টেবিল। বার্মিংহামের এজবাস্টনে কাল ইংল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান। এ ম্যাচে ভারত জিতলে পাকিস্তানের সেমিফাইনালে ওঠার আশা আরও উজ্জ্বল হবে (আফগানিস্তানের বিপক্ষে দলটি আজ জিতবে তা ধরে নিয়ে)। ৭ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে আপাতত টেবিলের চারে ইংল্যান্ড। তাদের সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ছয়ে পাকিস্তান। এ দুটি দলের মাঝে বাংলাদেশ (৭ ম্যাচে ৭ পয়েন্ট)। রানরেটে পাকিস্তানের (-০.৯৭৬) চেয়ে এগিয়ে বাংলাদেশ (-০.১৩৩)।

অর্থাৎ সেমিতে ওঠার দৌড়ে ইংল্যান্ড, বাংলাদেশ হেরে যত পিছিয়ে পড়বে পাকিস্তানের ততই লাভ। আর তাই বার্মিংহামে কাল বিরাট কোহলির দলের হয়ে গলা ফাটাতে দেখা যাবে পাকিস্তানের অনেক সমর্থক। ভারতের জাতীয় পতাকাও হয়তো দেখা যাবে অনেকের হাতে। দেশের স্বার্থে চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে বৈরী সম্পর্কের অধ্যায়টা তাদের আপাতত কদিন ভুলে থাকতে হবে। সেটি শুধু ইংল্যান্ড-ভারত ম্যাচে নয় বাংলাদেশ ও ভারতের মধ্যকার ম্যাচেও দেখা যাবে।

পরিস্থিতি এমন হতে পারে তা ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচেই আন্দাজ করে নিয়েছিলেন পাকিস্তানের অনেক সমর্থক। দেশটির স্বনামধন্য ক্রিকেটপ্রেমী চৌধুরী আবদুল জলিল, যিনি পাকিস্তানের ক্রিকেটে ‘জলিল চাচা’ নামে পরিচিত—ভারতীয় সংবাদমাধ্যমের কাছে তিনি কোহলিদের সমর্থন দেওয়ার কথাই বললেন। বৃহস্পতিবার ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে সংবাদমাধ্যমকে চৌধুরী জলিল বলেন, ‘আমি চাই ভারত ইংল্যান্ডকে হারিয়ে দিক, তাতে সেমিতে উঠতে সুবিধা হবে পাকিস্তানের।’লাহোর থেকে ৩০ বছর আগে ইংল্যান্ডে পাড়ি জমানো পাকিস্তানি সমর্থক গুলাম খানও কাল ভারতকে সমর্থন দেওয়ার কথা জানিয়ে বলেন, ‘ভারতকে হারানো উচিত ইংল্যান্ডের। আশা করি এটাই ঘটবে।’