শুধু এক ম্যাচের জন্যই 'গেরুয়া' পরবেন কোহলিরা

আলোচিত সেই জার্সি গায়ে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ছবি: টুইটার
আলোচিত সেই জার্সি গায়ে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ছবি: টুইটার
>ভারতের ‘গেরুয়া’ রঙের জার্সি নিয়ে আলোচনা-সমালোচনার কোনো অন্ত নেই। কেউ বলছেন জার্সিটি দেখতে দারুণ, তো কেউ আবার জার্সির রঙের পেছনে রাজনীতি খুঁজে পাচ্ছেন। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আজ সংবাদ সম্মেলনে এসে জানালেন, জার্সিটি দেখতে সুন্দর, আরামদায়কও বটে; কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচেই প্রথম এবং শেষবারের মতো ‘গেরুয়া’ রঙের জার্সি গায়ে চাপাবেন তাঁরা।

বিশ্বকাপের আগেই ভারতীয় সংবাদমাধ্যমে খবরটি ছড়িয়ে পড়ে। নীল রঙা জার্সির সঙ্গে দ্বিতীয় আরেকটি জার্সি সঙ্গে নিয়ে যাবেন ধোনি-কোহলিরা। বিশ্বকাপে এবার দশ দলের মাঝে আট দলই ফুটবলের হোম-অ্যাওয়ে কিট তত্ত্ব অনুযায়ী দুটি জার্সি নিয়ে বিশ্বকাপে এসেছে। তাই ভারতের মূল জার্সি বাদেও দ্বিতীয় আরেকটি জার্সি নিয়ে যাওয়ার বিষয়টি আলোচনার খোরাক হওয়ার কথা নয়।

তবে সেই জার্সিটি নিয়ে এত উচ্চবাচ্য কেন? কারণ মূলত জার্সিটির রং। ‘গেরুয়া’ রঙের দ্বিতীয় জার্সিটিকে ভারতের অনেক সমর্থকই মেনে নিতে পারছেন না। হিন্দুত্ববাদের রাজনীতি করা ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একটি অন্যতম প্রতীক হিসেবে বিবেচিত হয় ‘গেরুয়া’ রং। তাই বিসিসিআই ক্ষমতাসীন দলের তোষামোদি করতেই ‘গেরুয়া’ রঙের জার্সি প্রবর্তন করেছে বলে বিতর্ক শুরু হয়।

শুরুতে আফগানিস্তান এবং ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দুটিতে ‘গেরুয়া’ রঙের জার্সি পরে খেলার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু বিতর্কের কারণেই কি না কে জানে, আলোচিত জার্সি পরে শুধু একটি ম্যাচ খেলার সিদ্ধান্ত নিয়েছে ভারত। আগামীকাল ইংল্যান্ডের বিপক্ষেই কোহলিরা ‘গেরুয়া’ রঙের জার্সি গায়ে চড়িয়ে মাঠে নামবেন। আজ বার্মিংহামে ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে এসে আনুষ্ঠানিকভাবে জার্সিটি উন্মোচন করেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তাঁর কাছে অবশ্য জার্সিটি বেশ ভালো লেগেছে, ‘জার্সিটি আমার পছন্দ হয়েছে। আমি এটিকে দশে আট দেব। অবশ্যই শুধু বলার জন্য বলছি না। জার্সিটির কন্ট্রাস্ট ভালো, ফিটিংও দারুণ।‘

তবে সঙ্গে এও বলে রাখলেন, ‘এক ম্যাচের জন্য এই জার্সিটি পরাই যায়, তবে আমার মনে হয় না এটা স্থায়ী হওয়ার কোনো সম্ভাবনা আছে। কারণ নীল রঙা জার্সি দিয়েই আমাদের পরিচিতি, সেই জার্সি পরে খেলতেই আমরা গর্ববোধ করি।’

২০১৯ বিশ্বকাপে এখন পর্যন্ত একমাত্র অপরাজিত দল ভারত। ৬ ম্যাচ থেকে ১১ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে তারা। বাকি তিন ম্যাচ থেকে আর মাত্র ১ টি পয়েন্ট পেলেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে কোহলিদের।

আগামীকাল বার্মিংহামের এজবাস্টনে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত।