পাখি? সুপারম্যান? না, গাপটিল!

টুর্নামেন্টের সেরা ক্যাচ? ছবিঃ সংগৃহীত
টুর্নামেন্টের সেরা ক্যাচ? ছবিঃ সংগৃহীত
>আজ লর্ডসে মুখোমুখি হয়েছে দুই তাসমান প্রতিবেশী অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। ম্যাচে স্টিভ স্মিথকে ফেরাতে অভাবনীয় এক ক্যাচ তালুবদ্ধ করেছেন মার্টিন গাপটিল।

বিশ্বকাপের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার আন্দিলে ফিকোয়াওকে ফেরাতে সীমানার কাছ থেকে দুর্দান্ত এক ক্যাচ নিয়েছিলেন বেন স্টোকস। সাবেক ইংলিশ স্পিনার ফিল টাফনেল তো বিবিসিতে এসে দাবিই করে বসলেন, এটিই নাকি ‘শতাব্দীর সেরা ক্যাচ।’ তাঁর সঙ্গে তখন কেউ একমত হয়েছেন, আবার কেউ সেটিকে ‘অত্যুক্তি’ হিসেবে অভিহিত করেছেন। তবে আজ স্টিভ স্মিথকে ফেরাতে মার্টিন গাপটিল যে ক্যাচটি তালুবদ্ধ করেছেন, তা দেখে খোদ ফিল টাফনেলও হয়তো নিজের আগের মন্তব্যটি নিয়ে আরেকবার ভাববেন।

অস্ট্রেলিয়া ইনিংসের ১২তম ওভারে কিউই পেসার লকি ফার্গুসনের শর্ট লেংথের বলটিকে সজোরে হুক করেছিলেন স্টিভ স্মিথ। কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন ঠিক এই শটটি ঠেকানোর জন্যই মার্টিন গাপটিলকে লেগ গালি পজিশনে রেখেছিলেন। তবে ফার্গুসনের ৮৮ মাইল গতিতে করা বাউন্সার স্মিথের ব্যাটের ছোঁয়া পেয়ে যেন আরও গতিময় হয়ে ওঠে। কিন্তু ম্যাচে এর আগে দুটি ক্যাচ ফেলা গাপটিল এবার নিজেকে শূন্যে ভাসিয়ে এক হাতে দুর্দান্ত ভঙ্গিতে বলটি তালুবদ্ধ করেন। ধারাভাষ্যকক্ষ থেকে লর্ডসের গ্যালারি সমস্বরে গর্জে উঠল, গাপটিলের ক্যাচটির মহিমা এমনই।

গাপটিলের অতিমানবীয় ক্যাচের বন্দনায় টুইটারও মেতে উঠেছে। ভারতীয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে ক্যাচটির প্রশংসা করে টুইটে লিখেছেন, ‘একজন ভালো ফিল্ডার একটি ক্যাচ মিস করলে সেই ভুলের পুনরাবৃত্তি রোধ করতে চাইবেন। গাপটিল দুটি সুযোগ নষ্ট করে তৃতীয়বারে দুর্দান্ত ক্যাচ নিয়েছেন। সে হয়তো ক্যাচটা যেন হাতে জমে যায় সে জন্য প্রার্থনা করছিল।’ সাবেক অস্ট্রেলীয় ক্রিকেটার মার্ক ওয়াহ স্টোকসের ক্যাচকে সরিয়ে দিয়ে গাপটিলের ক্যাচটিকেই টুর্নামেন্টের সেরা হিসেবে অভিহিত করেছেন।

ক্রিকেট পরিসংখ্যান বিশ্লেষক ফ্রেডি ওয়াইল্ড টুইটারে ক্যাচটির মাহাত্ম্য তুলে ধরেছেন এভাবে, ‘স্টোকস এবং কটরেলের ক্যাচগুলোর থেকে গাপটিলের এই ক্যাচটি তর্কসাপেক্ষে অনেক ভালো। লেগ গালি পজিশনে দাঁড়িয়ে ক্যাচটি নিয়েছেন তিনি, মানে বলটি দেখতে তাঁর বেগ পেতে হয়েছিল। তারপর এত দ্রুত প্রতিক্রিয়া দেখিয়ে সেটিকে হাতে জমানো, ক্যাচটি বিস্ময়কর!’

গাপটিলের মতো দারুণ পারফরম্যান্স তাঁর দলের বোলারদের। ৯২ রানে ৫ উইকেট হারিয়ে ফেলেছিল অস্ট্রেলিয়া। উসমান খাজা ও অ্যালেক্স ক্যারি আপাতত দলকে টেনে তোলার কাজটা করছেন। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৭ ওভারে ৫ উইকেটে ১৭২ রান অস্ট্রেলিয়ার।