হাত ফসকানোর পরিসংখ্যানটা দেখেছে বাংলাদেশ?

মিস ফিল্ডিংয়ের কারণে এবার বেশ রান হজম করেছে বাংলাদেশ। ছবি : এএফপি
মিস ফিল্ডিংয়ের কারণে এবার বেশ রান হজম করেছে বাংলাদেশ। ছবি : এএফপি
>এই বিশ্বকাপে মিস ফিল্ডিংয়ে বেশ কিছু রান হজম করেছে বাংলাদেশ। মিস ফিল্ডিংয়ে রান দেওয়াতে বাংলাদেশের চেয়ে এগিয়ে কেবল আফগানিস্তান। শেষ পর্যন্ত এই রানগুলোই বাংলাদেশের স্বপ্নের পথে বাধা হয়ে দাঁড়াবে না তো!

ভালো ব্যাটিং, ভালো বোলিংয়ের পাশাপাশি ম্যাচ জেতার জন্য ভালো ফিল্ডিংয়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেখা গেল মিস ফিল্ডিংয়ের কারণে প্রথমে অতিরিক্ত ২ রান দিয়ে দিলেন, পরে সেই এক-দুই রানের জন্যই আপনাকে ম্যাচটা হেরে যেতে হলো। এখন তো ম্যাচে ফিল্ডারদের গুরুত্ব আরও বেশি। জন্টি রোডস, হার্শেল গিবস, পল কলিংউড, গ্লেন ম্যাক্সওয়েল, রবীন্দ্র জাদেজা, এবি ডি ভিলিয়ার্সরা আলাদা কদর পান মাঠে বাড়তি রান বাঁচানোর জন্যই। এই বিশ্বকাপেও ম্যাক্সওয়েল, মার্টিন গাপটিল, শেলডন কটরেলের মতো তারকারা ফিল্ডিং দিয়ে নজর কাড়ছেন। কিন্তু বাংলাদেশ? পরিসংখ্যান বলছে ফিল্ডিংয়ে বাংলাদেশের ক্রিকেটারদের রান দেওয়ার প্রবণতা হতাশাজনকই।

মিস ফিল্ডিংয়ের কারণে এবার বাংলাদেশের ফিল্ডাররা অতিরিক্ত ৬০ রান দিয়েছেন, যা টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ। শীর্ষে আছে বিশ্বকাপে একটি ম্যাচও না জেতা আফগানিস্তান। ১০১ রান দিয়েছে তারা। বাংলাদেশের পরেই আছে শ্রীলঙ্কা (৫৭ রান) ও দক্ষিণ আফ্রিকা (৫৪ রান)। লঙ্কানদের ভাগ্য সুতোয় ঝুললেও দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই বাদ পড়ে গেছে টুর্নামেন্ট থেকে। পয়েন্ট তালিকার ৪ নম্বরে থাকার জন্য লড়ছে বাংলাদেশ, শ্রীলঙ্কা, পাকিস্তান ও ইংল্যান্ড। ভালো ফিল্ডিংয়ের ওপর একটা দলের পারফরম্যান্স যে কতটুকু নির্ভর করে, সেটা মোটামুটি এই তথ্য থেকেই বোঝা যায়। ফিল্ডিংয়ে যারাই খারাপ করছে, তারা হয় টুর্নামেন্ট থেকে এর মধ্যেই বাদ পড়ে গেছে, অথবা বাদ পড়ার শঙ্কায় আছে। পয়েন্ট তালিকার শীর্ষে থাকা অস্ট্রেলিয়া মিস ফিল্ডিংয়ের কারণে রান দিয়েছে ৪২। মিস ফিল্ডিং তালিকার ৭ নম্বরে আছে তারা। তালিকার একদম শেষে আছে নিউজিল্যান্ড, ফিল্ডিংয়ের দিক দিয়ে সেরা তারা। মিস ফিল্ডিংয়ের কারণে ৩৪ রান বাড়তি দিয়েছেন উইলিয়ামসন-গাপটিলরা। তবে ভালো ফিল্ডিং করেও বাদ পড়ার শঙ্কায় আছে ইংল্যান্ড, মিস ফিল্ডিং তালিকায় নিউজিল্যান্ডের সঙ্গে যৌথভাবে সবার নিচে আছে তারা।

টুর্নামেন্টের সবচেয়ে ভালো ফিল্ডারের তালিকায় বাংলাদেশ থেকে শুধু মেহেদী হাসান মিরাজ স্থান করে নিয়েছেন— ১৮ রান বাঁচিয়েছেন তিনি। শীর্ষে থাকা ওয়েস্ট ইন্ডিজের শেলডন কটরেল বাঁচিয়েছেন ৩৭ রান। এর পরেই আছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল (৩১ রান) ও নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল (২৯ রান)। কার্যকরী ফিল্ডারদের তালিকায় ম্যাক্সওয়েল ছাড়াও অস্ট্রেলিয়ার আছেন আরও দুজন—অ্যারন ফিঞ্চ ও মার্কাস স্টয়নিস।

ফিল্ডিং নিয়ে বাংলাদেশের এখনো ভাবার জায়গা আছে, এ বিশ্বকাপ যেন সেটিই মনে করিয়ে দিচ্ছে।