শেষটা ভালো করুক মাশরাফিরা

বাংলাদেশ ভারতের বিপক্ষে দারুণ ক্রিকেট খেলেছে। শেষ বল পর্যন্ত লড়াই করেছে। দেখে ভালো লেগেছে। যদিও এই হারে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে বাংলাদেশ, তবে আমাদের হতাশ হওয়ার কিছু নেই। কারণ আসরজুড়ে খুবই ভালো খেলে এসেছে বাংলাদেশ।

শুরুর দিকে রোহিত শর্মার ক্যাচ ফেলার কারণে রানটা বেশি হয়ে গেছে। গত ১৫ দিন যা দেখলাম, যারা শুরুতে ব্যাট করে ৩০০ রান করেছে, তারাই জিতেছে। তার মানে পরে ব্যাটিং করা একটু কঠিনই হচ্ছে। রানটা আরেকটু কম হলে ভালো হতো। আমাদের মোস্তাফিজ খুবই ভালো বোলিং করেছে। বিশ্বকাপে ভারতের মতো দলের বিপক্ষে ৫ উইকেট নেওয়া সহজ কথা নয়। তবে ব্যাটিংয়ে আমাদের ভালো জুটি হয়নি। শুধু সাকিব ছাড়া সবাই সেট হওয়ার পর আউট হয়েছে।

উইকেটও সহজ ছিল না। বলা যায়, এই উইকেটে চতুর্থ ইনিংসে ব্যাট করতে হয়েছে বাংলাদেশকে। যেকোনো ধরনের উইকেটেই চতুর্থ ইনিংসে ব্যাট করা খুবই কঠিন। দুই দিন আগেই এখানে ভারত-ইংল্যান্ড খেলা হয়েছে। ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে যেভাবে বোলিং করেছে, বাংলাদেশকে ঠিক সেভাবে বল করেছে ভারত। জুটিগুলো বড় হয়নি এই কারণেই। উইকেটের কারণে ব্যাটসম্যানদের কাজটা খুব কঠিন ছিল। তবু তিন শর কাছাকাছি রান করেছে বাংলাদেশ। কৃতিত্ব দিতেই হবে বাংলাদেশকে।

বিশেষ করে সাইফউদ্দিন ও সাব্বিররা যেভাবে শেষে লড়াই করেছে, সেটা প্রশংসনীয়। ফলাফল পক্ষে যায়নি কিন্তু ওদের পারফরম্যান্সের কথা আলাদা করে বলতেই হয়। আপনি একটা দলের কাছে এমন কিছুই দেখতে চাইবেন, জেতার ইচ্ছা। সবার মধ্যে জয়ের ইচ্ছা থাকলে দল হিসেবে উন্নতিটা দ্রুত হয়। তবে এমন সুযোগ সৃষ্টি করলে ম্যাচ শেষ করে আসা উচিত। শুধু তখনই দল হিসেবে পরের ধাপে যাওয়া যায়।

বাংলাদেশ এবার তামিম ইকবাল ও সৌম্য সরকারের কাছ থেকে খুব বেশি রান পায়নি। অনেকে ওদের সমালোচনা করছেন। কিন্তু কে চায় না ভালো করতে, বলুন? বিশ্বকাপের মতো জায়গা, সবাই রান করতে চায়, বড় ইনিংস খেলতে চায়। ওরা যে ধরনের ক্রিকেটার, উইকেটে জমে গেলে ওদের বড় ইনিংস খেলা উচিত ছিল। বিশেষ করে তামিম, অনেক ধরে খেলেছে, আমি ভেবেছিলাম বড় ম্যাচে সে জ্বলে উঠবে। সেটা হয়নি।

তারপরও আমি বলব, ভারতের মতো দলের বিপক্ষে জয় সহজ না। অসম্ভব না, তবে মোটেও সহজ কাজ না। এটা আমাদের মাথায় রাখতে হবে। ওরা উইকেট বুঝে বোলিং করেছে। মোস্তাফিজ যখন প্রথম ইনিংসে ভালো বল করেছিল, ওরা তখনই বুঝে গেছে এখানে কি ধরনের বোলিং করতে হবে।

আমাদের এখনো একটা ম্যাচ বাকি আছে, পাকিস্তানের বিপক্ষে। ম্যাচটি আবার লর্ডসে। আশা করব বাংলাদেশ শেষ ম্যাচটি জিতবে। আমাদের পাঁচে থেকে বিশ্বকাপ শেষ করার সুযোগ রয়েছে। আমি মনে করি, এটা অনেক বড় অর্জন হবে বাংলাদেশের জন্য। সে জন্য পাকিস্তানের বিপক্ষে আমাদের ভালো খেলতে হবে, জিততে হবে। আমাদের বৃষ্টিভাগ্য সহায় হয়নি। তবে এসব তো নিয়ন্ত্রণ করা যায় না। সব মিলিয়ে এবারের ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ শেষটা ভালো করুক, এটাই চাওয়া।