পাকিস্তান ম্যাচ কেবলই আনুষ্ঠানিকতার নয়

পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি কেবলই আনুষ্ঠানিকতার নয়। ছবি: শামসুল হক
পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি কেবলই আনুষ্ঠানিকতার নয়। ছবি: শামসুল হক
পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শেষ হচ্ছে বাংলাদেশের এবারের বিশ্বকাপ। সেমিফাইনালে উঠতে পারেনি দল। ক্রিকেট–তীর্থ লর্ডসে অনুষ্ঠেয় এ ম্যাচ যে কেবলই আনুষ্ঠানিকতার নয়, কাল সংবাদ সম্মেলনে সেটিই বললেন বাংলাদেশ কোচ স্টিভ রোডস


প্রশ্ন: এই ম্যাচকে কীভাবে দেখছেন এবং কোন কোন জায়গায় উন্নতি দেখতে চাইবেন? 

স্টিভ রোডস: প্রথমত, বাংলাদেশ বনাম পাকিস্তান, লর্ডসে ম্যাচ। অবশ্যই এটা শুধুই আনুষ্ঠানিকতার ম্যাচ নয়। আমরা জিততে চাই। আমি নিশ্চিত, ওরাও তা-ই চায়। ভারতের কাছে হারের পরও আমাদের মনে হয়নি টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছি, মনে হয়েছে খুবই ভালো ও কঠিন প্রতিপক্ষের সঙ্গে আরেকটি ম্যাচ আছে।

প্রশ্ন: পাকিস্তানকে কাল আগে ব্যাট করে বিশাল ব্যবধানে জিততে হবে। টসে হারলে আবার পাকিস্তানের টুর্নামেন্ট এখানেই শেষ। আপনার কোনো পরিকল্পনা আছে ওদের থামানোর?
রোডস: ম্যাচের আগে কোনো তথ্য দিতে চাই না। টস জিতলে কী করব, তা-ও বলব না। শুধু বলব, বাংলাদেশের সামনে জয়ের জন্য একটি ম্যাচ আছে। এটাই গুরুত্বপূর্ণ।

প্রশ্ন: অলআউট অ্যাটাকে যাবে বাংলাদেশ?
রোডস: আমরা ক্রিকেটটা একভাবেই খেলতে জানি, আর সেটা হলো জয়ের জন্য খেলা। এই ম্যাচকে হালকাভাবে নেওয়ার কোনো সুযোগ নেই। এটা আন্তর্জাতিক ম্যাচ, ওয়ানডে ম্যাচ, বিশ্বকাপের ম্যাচ, শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে খেলা। বাংলাদেশ সবটুকু দিয়েই জয়ের চেষ্টা করবে।

প্রশ্ন: মুশফিকের চোটের কোনো খবর?
রোডস: কনুইতে অনুশীলনের সময় চোট পেয়েছে মুশফিক। ফিজিওর সঙ্গে কথা হয়নি আমার। আশা করি, সে সুস্থ আছে। এসব জায়গায় চোট পেলে খুব বেশি সমস্যা হয় না।

প্রশ্ন: বিশ্বকাপে বাংলাদেশের ফিল্ডিংকে কীভাবে দেখছেন?
রোডস: আমাদের ফিল্ডিং অস্ট্রেলিয়া, ইংল্যান্ড বা নিউজিল্যান্ডের মতো নয়। অন্য দলগুলোর তুলনায় অ্যাথলেটিক নই আমরা, কিন্তু ফিল্ডিং নিয়ে খেলোয়াড়েরা অনেক কঠোর পরিশ্রম করে। তবে আমাদের ব্যাট ও বল হাতে দক্ষতাকে শাণিত করে যেতে হবে, যাতে বাকি দলগুলোর জন্য তা কঠিন হয়ে দাঁড়ায়। আমরা তিন বিভাগেই উন্নতি করতে চাইছি। ফিল্ডিংও আছে এর ভেতর।

প্রশ্ন: লর্ডস সব ক্রিকেটারদের জন্যই বিশেষ। ক্রিকেটাররা বিশেষ করে তরুণেরা কতটা উচ্ছ্বসিত এখানে খেলতে পেরে?
রোডস: হ্যাঁ, দারুণ অনুভূতি। এটাই ক্রিকেট খেলার সেরা জায়গা। আশা করি, এখান থেকে ভালো একটা স্মৃতি নিয়ে যাবে ওরা। লর্ডসের স্মৃতি সারা জীবন লালন করার মতো। আর হারের স্মৃতি আপনি লালন করতে চাইবেন না।

প্রশ্ন: কোনো জায়গায় উন্নতি দেখতে চান?
রোডস: ভারতের ম্যাচ যদি দেখেন, আমরা প্রথম ২০ ওভারে মাঠেই ছিলাম না। কাল শুরুটা ভালো করতে চাই। পিছিয়ে থাকতে চাই না, যেটা ভারতের বিপক্ষে হয়েছিল।

প্রশ্ন: কোচ হিসেবে টুর্নামেন্টে সাকিবকে কীভাবে দেখছেন?
রোডস: আমি সাকিব আল হাসানের সঙ্গে কাজ করতে ভালোবাসি। দারুণ একজন ব্যক্তিত্ব, দারুণ ক্রিকেটার। (এই টুর্নামেন্টে ভালো করার) সব কৃতিত্ব সাকিবের। ভালো করার জন্য উন্মুখ ছিল ও।

প্রশ্ন: আবু জায়েদ রাহি এখনো কোনো ম্যাচ খেলেনি। কাল সুযোগ আছে?
রোডস: রাহি কী দারুণ ক্রিকেটার! নেটে অনুশীলন করেই যাচ্ছে। খুবই পেশাদার, চেষ্টার কমতি নেই। আমাদের ব্যাটসম্যানদের দারুণ অনুশীলনের সুযোগ করে দিয়েছে। ওর উদ্দেশ্যে বলব, যা করছে তা যদি চালিয়ে যায়, তাহলে সাফল্য ধরা দেবেই, কারণ ওর আচরণ দারুণ।

প্রশ্ন: এখন পর্যন্ত বাংলাদেশের বিশ্বকাপ মিশনকে কীভাবে দেখছেন?
রোডস: আমরা শেষ চারে যেতে চেয়েছিলাম। সেদিক থেকে হতাশ। তবে জয়গুলো খুবই ভালো ছিল। ভালো হতো শ্রীলঙ্কাকে হারাতে পারলে। যদি পাকিস্তানকে হারাই, তাহলে বলব, খুব ভালো বিশ্বকাপ কাটিয়েছি। যদিও শেষ চারে যাইনি, তবে আমরা বড় দলগুলোর বিপক্ষে ভালো খেলেছি, ম্যাচগুলো খুব টান টান উত্তেজনার হয়েছে।