লর্ডসে শাহাদাতের জায়গায় রুবেল

>৯ বছর আগে টেস্টে ৫ উইকেট পেয়েছিলেন শাহাদাত হোসেন। সে সুবাদে লর্ডসে তাঁর ছবি থাকার কথা থাকলেও ভুল করে রুবেল হোসেনের ছবি সাঁটানো আছে।
লর্ডসে ৫ উইকেট পেয়েছেন শাহাদাত, অথচ ছবিটা রুবেলের। ছবি: প্রথম আলো
লর্ডসে ৫ উইকেট পেয়েছেন শাহাদাত, অথচ ছবিটা রুবেলের। ছবি: প্রথম আলো

লর্ডসে কাল বাংলাদেশ দলের তরুণ ক্রিকেটারদের যেন ছবি তোলার ধুম পড়ে গেল। আজীবন লালিত একটা স্বপ্ন যে তাঁদের পূরণ হলো। লর্ডস—হোম অব ক্রিকেটে প্রথমবারের মতো খেলতে পারার অনুভূতিই যে অন্য রকম।

লর্ডসে খেলার রোমাঞ্চ, শিহরণ শুধু তরুণ নয়, সিনিয়রদেরও স্পর্শ করে। আইসিসি যখন গত বছর বিশ্বকাপের সূচি ঘোষণা করল, সেটি দেখে পরের দিন বিসিবি কার্যালয়ে পরিচিত সাংবাদিকদের কাছে তামিম ইকবাল জানতে চাইলেন, ওয়ানডেতে সেঞ্চুরি করলেও কি লর্ডসের অনার্স বোর্ডে নাম ওঠানো যায়?

লর্ডসের অনার্স বোর্ডে নাম লেখানোর রীতি শুধু টেস্টেই ছিল এত দিন। গত ফেব্রুয়ারি থেকে নিয়মটা বদলেছে। সীমিত ওভারের ক্রিকেটে সেঞ্চুরি করলে কিংবা ৫ উইকেট পেলে সেটি এখন যোগ হয় লর্ডসের অনার্স বোর্ডে। ২০১০ সালে লর্ডস টেস্টে অনার্স বোর্ডে নাম লেখানো তামিমকে কাল সকালে যখন জিজ্ঞেস করা হলো, স্মৃতিময় সে বোর্ডটা কি চোখে পড়েছে? বাঁহাতি ওপেনার এমন একটা অভিব্যক্তি করলেন, যেন পৃথিবীর সবচেয়ে বিরক্তিকর বিষয়ে তাঁর কাছে জানতে চাওয়া হয়েছে!

বিশ্বকাপটা শেষ পর্যায়ে চলে এসেছে, রাঙাতে পারেননি খুব একটা। নিজের ব্যাটিং নিয়ে ভীষণ অসন্তুষ্ট তামিমের ভালো লাগছে না স্মৃতির জাবর কাটতে। কিন্তু শাহাদাত হোসেনের স্মৃতি রোমন্থন করতে কোনো আপত্তি নেই। লন্ডন থেকে ফোনে যোগাযোগ করতেই ভীষণ উচ্ছ্বাস নিয়ে ৯ বছর আগের কীর্তি মনে করলেন, ‘ওই টেস্টের আগে আমাদের সহকারী কোচ সুজন চাচা (খালেদ মাহমুদ) পেস বোলারদের ডেকে বলছিলেন, এখানে ৫ উইকেট পেলে স্মরণীয় হয়ে থাকবি লর্ডসে। আমার মাথায় এটা ছিল, পরে তো ৫ উইকেট পেয়ে নামই তুললাম।’

প্রথম ইনিংসে ৯৮ রানে ৫ উইকেট পাওয়া শাহাদাতকে একটু অন্যভাবেই মনে রেখেছে লর্ডস। লর্ডসের গ্যালারিতে সারি সারি সব কিংবদন্তির স্থিরচিত্র সাজানো—যাঁরা এ মাঠে দুর্দান্ত ব্যাটিং কিংবা বোলিং করেছেন। কিংবদন্তিদের ভিড়ে পাওয়া গেল শাহাদাতকেও। কম্পটন গ্যালারিতে দুই গ্রায়েম—গুচ ও স্মিথের মাঝে ঠাঁই পেয়েছেন শাহাদাত। কিন্তু তাঁর নামের পাশে কার ছবি সাঁটা জানেন? রুবেল হোসেন!

লর্ডসে এত বড় ভুল—শাহাদাত শুনে রীতিমতো চিৎকার দিয়ে উঠলেন, ‘হায়, হায়, বলেন কী ভাই! ৫ উইকেট মারলাম আমি, ছবি ঝোলানো হয়েছে রুবেলের! এটা কেমন বিচার?’