আইপিএল-বিগ ব্যাশেই মুক্তি, বললেন করুনারত্নে

ক্রিকেটারদের অনভিজ্ঞতাকেই বিশ্বকাপ ব্যর্থতার জন্য দায়ী করলেন করুনারত্নে। ছবিঃ টুইটার
ক্রিকেটারদের অনভিজ্ঞতাকেই বিশ্বকাপ ব্যর্থতার জন্য দায়ী করলেন করুনারত্নে। ছবিঃ টুইটার
স্বল্পদৈর্ঘ্যের ক্রিকেটে খেলোয়াড়দের অভিজ্ঞতার ঝুলি সমৃদ্ধ করতে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে অংশগ্রহণ বাড়ানোর ওপর জোর দিলেন শ্রীলঙ্কা ক্রিকেট দলের অধিনায়ক দিমুথ করুনারত্নে।

দুই ম্যাচ হাতে রেখেই শ্রীলঙ্কার বিশ্বকাপ মিশন শেষ হয়েছে। মোটামুটি মানের দল নিয়ে বিশ্বকাপে ভালো কিছুর আশাও হয়তো করেননি লঙ্কানরা। কিন্তু বৃষ্টির বদান্যতায় ২টি পয়েন্ট আর স্বাগতিক ইংল্যান্ডকে হারানোয় সেমিফাইনালের আশার পালে কিছুটা হাওয়া দিয়েছিল। শেষ পর্যন্ত সেমিফাইনাল বহুদূরের পথ হয়েই থেকেছে লঙ্কানদের কাছে।

অনেকটা আনুষ্ঠানিকতায় পরিণত হওয়া টুর্নামেন্টে নিজেদের শেষ ম্যাচে খেলতে আজ ভারতের বিপক্ষে মাঠে নামবে শ্রীলঙ্কা। এ ম্যাচের আগে সংবাদ সম্মেলনে বিশ্বকাপ ক্রিকেট ব্যর্থতার জন্য শ্রীলঙ্কার ঘরোয়া ক্রিকেটের দৈন্যকে দায়ী করলেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে—শ্রীলঙ্কায় ঘরোয়া ক্রিকেটে মাত্র একটি মৌসুম রয়েছে। সেখানেই ক্রিকেটাররা নিজেদের প্রতিভার পুরোটা ঢেলে দেন, তার ভিত্তিতেই তাঁরা জাতীয় দলে সুযোগ পান।

ঘরোয়া ক্রিকেটের ঘাটতি পূরণ করে কীভাবে ক্রিকেটারদের প্রতিভাকে আরও ঝালিয়ে নেওয়া যায়, সেই প্রক্রিয়াও বাতলে দেন করুনারত্নে, ‘আমাদের ঘরোয়া ক্রিকেটের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটের পার্থক্যটা বিশাল। তাই ক্রিকেটারদের আইপিএল, বিগ ব্যাশ বা কাউন্টি ক্রিকেটে খেলার সুযোগ করে দিতে হবে। বিদেশে এসব টুর্নামেন্ট খেলতে অনুমতি দিতে হবে, যাতে তাঁরা অভিজ্ঞতা অর্জন করতে পারেন। আমি আশা করি, বিশ্বকাপের পর ক্রিকেট বোর্ড অবশ্যই এ উদ্যোগ গ্রহণ করবে।’

শ্রীলঙ্কার হয়ে বৈশ্বিক টি-টোয়েন্টি লিগগুলোয় নিয়মিত খেলা ক্রিকেটারদের মধ্যে অন্যতম লাসিথ মালিঙ্গা। এবারও বিশ্বকাপে আসার ঠিক আগেই মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল জয় করেছেন তিনি। বিশ্বকাপে শ্রীলঙ্কার হয়ে বোলিংয়ে সবচেয়ে উজ্জ্বলও মালিঙ্গা। এ জন্যই বোধ হয় করুনারত্নে আরও বেশি ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার সুযোগ করে দিতে বোর্ডের কাছে অনুরোধ করলেন।

এক ইংল্যান্ডকে হারানো ছাড়া এই বিশ্বকাপে আর তেমন কোনো প্রাপ্তি নেই শ্রীলঙ্কার। তবু করুনারত্নে বেশ কিছু ইতিবাচক বিষয় খুঁজে পাচ্ছেন। বিশেষভাবে তরুণ ব্যাটসম্যান আভিস্কা ফার্নান্দোর প্রসঙ্গ উঠল করুনারত্নের কথায়, ‘আভিস্কা দারুণ ব্যাট করেছে। শেষ তিন ম্যাচে সে দেখিয়েছে, তার ব্যাটে রান আছে; সে শ্রীলঙ্কা ক্রিকেটের আগামী দিনের তারকাদের একজন।’ এ সময় বোলিং ইউনিটেরও প্রশংসা করেন করুনারত্নে, ‘আমাদের বোলিং দারুণ পারফর্ম করেছে। বিশেষ করে মালিঙ্গা এবং প্রদীপ টুর্নামেন্ট জুড়েই ধারাবাহিকভাবে ভালো বোলিং করেছে। এগুলোই এবারের বিশ্বকাপে আমাদের ইতিবাচক কয়েকটি বিষয়।’