মোহামেডান ও শেখ রাসেলের জয়

পেনাল্টি থেকে গোল করার পর জাপানি মিডফিল্ডার নাগাতাকে নিয়ে মোহামেডানের খেলোয়াড়দের উল্লাস। ছবি: বাফুফে
পেনাল্টি থেকে গোল করার পর জাপানি মিডফিল্ডার নাগাতাকে নিয়ে মোহামেডানের খেলোয়াড়দের উল্লাস। ছবি: বাফুফে
>অবনমন বাঁচানোর লড়াইয়ে আজ গুরুত্বপূর্ণ জয় পেয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। দুটি বড় হারের পর জয়ে ফিরেছে শেখ রাসেল। রহমতগঞ্জ ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্রের মধ্যকার ম্যাচটি হয়েছে ড্র।

বসুন্ধরার একচ্ছত্র দাপটে প্রিমিয়ার লিগের শিরোপার নিষ্পত্তি মোটামুটি অলিখিতভাবে হয়েই আছে। বসুন্ধরা শেষ দিকে একেবারেই খেই না হারালে তারাই সম্ভাব্য চ্যাম্পিয়ন। ফুটবল অঙ্গনে সবাই এমনটাই ধরে নিয়েছেন। কারণ এক ম্যাচ কম খেলেও দ্বিতীয় স্থানে থাকা আবাহনীর চেয়ে ৪ পয়েন্ট এগিয়ে আছে তারা। তাই বসুন্ধরাকে চ্যাম্পিয়ন ধরে নিয়ে অবনমন বাঁচানোর লড়াইটার দিকেই চোখ দর্শকদের।

নিচের দিকের দলগুলোর জন্য একেকটি ম্যাচ মানে এখন পয়েন্ট কাড়ার যুদ্ধ। কোনো কোনো নিরাপদ দলের প্রতি সহযোগিতার হাত বাড়ানোর অভিযোগ আছে নিচের দিকের দলগুলোর প্রতি। এগুলো বাংলাদেশের ফুটবলে হরহামেশাই হয়। তবে গতকাল নোয়াখালীতে নোফেলে-বিজেএমসি লড়াইটা ছিল ধুন্ধমার। সে ম্যাচে ৪-৩ গোলে জয় তুলে নোফেল স্পোর্টিং একটু এগিয়েছে অবনমন এড়ানোর লড়াইয়ে। ১৭ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে তারা দশে।

আজ বঙ্গবন্ধু স্টেডিয়ামে চট্টগ্রাম আবাহনীর কাছ থেকে পয়েন্ট ছিনিয়ে নেওয়ার আশায় নেমেছিল ঐতিহ্যের কঙ্কালে পরিণত হওয়া মোহামেডান। চট্টগ্রাম আবাহনী আগের ম্যাচটাতেই শেখ রাসেলকে এই মাঠে ৩-০ গোলে গুঁড়িয়ে দিয়েছিল। তাই মোহামেডানের পক্ষে পয়েন্ট নেওয়া ছিল কঠিন। তবে কঠিন সেই ম্যাচেই মোহামেডান কি না জিতল ২-০ গোলে।

তবে ৬৬ মিনিটে মোহামেডানের প্রথম গোলটি মেনে নিতে পারেনি চট্টগ্রাম আবাহনী। কারণ ওটা পেনাল্টি থেকে এসেছে। পাল্টা একটি আক্রমণে মোহামেডানের মালির ফরোয়ার্ড সুলেমানি দিয়াবাতে ডান পায়ে টোকায় বলটা বাতাসে আলতো করে বক্সের ওপর দেন পেছন থেকে ছুটে আসা ইউসুফ সিফাতকে। সিফাত গতির ওপর যখন ঢুকলেন বক্সে, ঠিক বক্সের একটু ভেতরে চট্টগ্রাম আবাহনীর ডিফেন্ডার মনসুর আসিনের গায়ে লেগে পড়ে যান। যেহেতু শেষ ডিফেন্ডার ছিলেন মনসুর আর সিফাত গোলমুখ করেই দৌড়েছিলেন, এই বিবেচনায় সঙ্গে সঙ্গে পেনাল্টি দেন রেফারি সুজিত ব্যানার্জি।

তবে তা মানতে না পেরে চট্টগ্রাম আবাহনীর খেলোয়াড় কর্মকর্তাদের দাবি, এটা পেনাল্টি হয় না কোনোভাবেই। রেফারি উদ্দেশ্যমূলকভাবে মোহামেডানকে জেতাতে মাঠে নেমেছেন। তবে রেফারি ছিলেন তাঁর সিদ্ধান্তে অনড়। কয়েক মিনিট পর ম্যাচ শুরু হলে জাপানি মিডফিল্ডার নাগাতার পেনাল্টি গোলে এগিয়ে যায় মোহামেডান। ওই গোল খেয়ে মানসিকভাবে এলোমেলো চট্টগ্রাম আবাহনী পরপরই খেয়ে বসে আরেকটি গোল। ৭২ মিনিটে মাপা শটে যেটি করেছেন মোহামেডানের সেই মালির ফরোয়ার্ড সুলেমানি দিয়াবাতে। যিনি ম্যাচের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের পুরস্কারও পেয়েছেন।

এই জয়ে ১৮ ম্যাচে ১৭ পয়েন্ট হলো মোহামেডানের। মজার ব্যাপার, লিগে ১৮ তম ম্যাচে এটি সাদা-কালোর চতুর্থ জয়। চট্টগ্রাম আবাহনীর ১৯ ম্যাচে ২২ পয়েন্ট। ওদিকে গোপালগঞ্জে মুক্তিযোদ্ধার কাছ থেকে ১ পয়েন্ট ছিনিয়ে নিয়েছে রহমতগঞ্জ। মুক্তিযোদ্ধা শেষ দিকে এসে ঝিমিয়ে পড়েছে। জিততে পারছে না। তারই ফল এই ড্র। ১৮ ম্যাচে ১৮ হলো দলটির। রহমতগঞ্জ ১৯ ম্যাচে ১৬। শুরুর দিকে মোটামুটি ভালো অবস্থায় থাকলে এখন অবনমনের চিন্তা ভালোই পেয়ে বসেছে রহমতগঞ্জকে।

শেখ রাসেলের সেই চিন্তা কখনোই ছিল না। তারা টানা দুটি বড় হারের পর জয়ে ফিরেছে কাল সিলেটে শেখ জামালকে ২-১ গোলে হারিয়ে। শেখ রাসেলের পয়েন্ট ১৮ ম্যাচে ৩৯। শেখ জামাল ১৯ ম্যাচে ২১।