৪০ শিরোপাজয়ী চিরসবুজ দানি আলভেস!

কোপায় দেখা গেছে সেই পুরোনো আলভেসকে। ছবি : এএফপি
কোপায় দেখা গেছে সেই পুরোনো আলভেসকে। ছবি : এএফপি
৩৬ বছর বয়সী দানি আলভেসের কাঁধে নেতৃত্বভার দিয়ে কোপা খেলতে এসেছিল ব্রাজিল। গুরুদায়িত্ব পেয়েই যেন দশ বছর আগের ফর্মে ফিরে গেলেন এই ব্রাজিল তারকা। আর দুর্দান্ত খেলেই ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে চল্লিশটা দলগত শিরোপা জিতলেন তিনি।


পিএসজি এখন হয়তো নিজেদের কপাল নিজেরাই চাপড়াচ্ছে!

৩৬ বছর বয়স হয়ে গেছে, বয়স হয়ে গেছে, এখন আর আগের মতো খেলতে পারেন না— এই ‘অভিযোগে’ দানি আলভেসের সঙ্গে আর চুক্তি নবায়ন করেনি পিএসজি। বর্ষীয়ান এই তারকা এখন ‘ফ্রি এজেন্ট’। যেকোনো দলের হয়েই তিনি এখন চুক্তি করতে পারবেন। কিন্তু সদ্য শেষ হওয়া কোপা আমেরিকায় যেভাবে খেলে ব্রাজিলকে জেতালেন, তাতে পিএসজির আক্ষেপ হবে না তো কী হবে? আলভেসের খেলা দেখে তো মনে হয়েছে তাঁর বয়স ৩৬ নয়, বরং ২৬!

দলে নেইমারের মতো তারকা নেই, টুর্নামেন্ট শুরু আগে থেকেই ব্রাজিল এ কারণে একটু ব্যাকফুটে ছিল। অধিনায়ক দানি আলভেস নিশ্চিত করেছেন, নেইমারের না থাকাটা ব্রাজিলের কোপা জয়ের পথে কোনো বাধা হয়ে দাঁড়াতে পারবে না। সে লক্ষ্যেই প্রথম থেকেই দুর্দান্ত খেলা শুরু করেন আলভেস। প্রত্যেক ম্যাচেই প্রতিপক্ষের ওপর ছড়ি ঘুরিয়েছেন তিনি। টুর্নামেন্টের ছয় ম্যাচে মাত্র একটা গোল খেয়েছে ব্রাজিল—সেটিও পেনাল্টি গোল। আলভেসের নেতৃত্বে ব্রাজিল রক্ষণভাগ কতটা নিশ্ছিদ্র ছিল, সেটা এই তথ্যের মাধ্যমেই বোঝা যায়। আর্জেন্টিনার বিপক্ষে সেমিফাইনালটার কথাই চিন্তা করুন। আলভেসের ‘দৌরাত্ম্যে’ সেদিন মেসি কিছুই করতে পারেননি। উল্টো ব্রাজিলের প্রথম গোলটা হয়েছে আলভেসের শুরু করা একটা দুর্দান্ত আক্রমণের মাধ্যমেই। দুর্দান্ত অধিনায়কত্বে ব্রাজিলকে কোপা তো জেতালেনই, সঙ্গে বাঘা বাঘা স্ট্রাইকার-মিডফিল্ডারদের হটিয়ে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কারটাও বাগিয়ে নিলেন! এ যেন সেই দশ বছর আগের অদম্য আলভেস!

কোপা জিতে নিজেকে নিয়ে গিয়েছেন অনন্য এক উচ্চতায়। ক্লাব-জাতীয় দল মিলে এর মধ্যে ৪০টি দলগত শিরোপা জেতা হয়ে গেছে আলভেসের। এত বেশি শিরোপা জেতার কৃতিত্ব আর কোনো খেলোয়াড়ের নেই।

বার্সেলোনা ছাড়ার পর জুভেন্টাস, পিএসজি ঘুরে দানি আলভেস ক্লাব জীবনে এখন ‘বেকার’। কোপা শুরুর আগ পর্যন্ত তাঁকে নেওয়ার জন্য আগ্রহ দেখায়নি কোনো ক্লাব। কিন্তু কোপায় যা দেখালেন, তাতে তাঁকে নিয়ে কাড়াকাড়ি লেগে যাওয়াটাই স্বাভাবিক, এবং লেগেছেও। শোনা যাচ্ছে, ইন্টার মিলানের নতুন কোচ আন্তোনিও কন্তে আলভেসকে চাচ্ছেন, রাইটব্যাক পজিশনে ইন্টারের সমস্যা মেটানোর জন্য। আগ্রহী অ্যাটলেটিকোর মতো ক্লাবও। কিন্তু দানি আলভেস নিজে চাচ্ছেন তাঁর সাবেক ক্লাব বার্সেলোনায় ফিরতে।

দেখা যাক, চিরসবুজ আলভেস কোন ক্লাবে যান!