বৃষ্টিতে ম্যাচ না গড়ালে ভারত-অস্ট্রেলিয়ারই লাভ

ম্যানচেস্টারের আকাশ গতকাল পরিষ্কার থাকলেও আজ মেঘ জমার সম্ভাবনা অনেক বেশি। ছবি: রয়টার্স
ম্যানচেস্টারের আকাশ গতকাল পরিষ্কার থাকলেও আজ মেঘ জমার সম্ভাবনা অনেক বেশি। ছবি: রয়টার্স
ম্যানচেস্টারে আজ বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারত। পরশু এজবাস্টনে অপর সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। দুটি ম্যাচেই রয়েছে বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টিতে দুটি ম্যাচই ভেসে গেলে কী হবে?


সেমিফাইনালের লড়াই দেখতে প্রস্তুত? চাইলে প্রস্তুতিতে খানিকটা ঢিল দিতে পারেন। কেননা, ম্যানচেস্টারে আজ ভারত-নিউজিল্যান্ড সেমিফাইনালে বাগড়া দিতে পারে বৃষ্টি। পরশু এজবাস্টনে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার সেমির ম্যাচেও আছে বৃষ্টি নামার সম্ভাবনা। প্রশ্ন হলো, নকআউট পর্বে বৃষ্টিতে পুরো ম্যাচ ভেসে গেলে কী হবে?

প্রথমত বৃষ্টির শঙ্কা থাকায় খেলার ফল নির্ধারণে ভূমিকা রাখতে পারে ডাকওয়ার্থ-লুইস মেথড। আর সেমিফাইনালে কিন্তু ম্যাচ পণ্ড হলে পয়েন্ট ভাগাভাগির সুযোগ নেই। রিজার্ভ ডে-র ব্যবস্থা রেখেছে আইসিসি। শুধু সেমিফাইনাল নয় ফাইনালেও রাখা হয়েছে রিজার্ভ ডে। ম্যানচেস্টারে বৃষ্টির জন্য আজ খেলা না গড়ালে কাল একই মাঠে নামবে দুই দল। কালও বৃষ্টির ভালোই শঙ্কা রয়েছে ম্যানচেস্টারে। ধরে নেওয়া যাক, বৃষ্টির জন্য আজ একটি বলও মাঠে গড়াল না। কালও ঠিক তাই ঘটল। তখন?

টুর্নামেন্টের নির্ধারিত নিয়ম অনুযায়ী, রিজার্ভ ডে তেও সেমিফাইনাল না গড়ালে দুই দলের মধ্যে গ্রুপ পর্বে যারা ওপরে ছিল, তারাই ফাইনালে যাবে। অর্থাৎ ভারত নাম লেখাবে ফাইনালে। কারণ ৯ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ দল হিসেবে সেমিফাইনালে উঠেছে ভারত। অন্যদিকে ৯ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড সেমিতে উঠেছে টেবিলের চতুর্থ দল হিসেবে।

ইংল্যান্ড-অস্ট্রেলিয়া সেমিতেও ঠিক একই ঘটনা ঘটলে লাভ হবে অস্ট্রেলিয়ার। কারণ ৯ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় দল হিসেবে সেমিতে উঠেছে অস্ট্রেলিয়া। ৯ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড সেমিতে উঠেছে তৃতীয় দল হিসেবে। সে ক্ষেত্রে সেমি থেকেই ছিটকে পড়তে হবে স্বাগতিকদের। সেমিতে কোনো ম্যাচ টাই হলে ম্যাচের নিষ্পত্তি হবে সুপার ওভারে। আর বৃষ্টির কারণে সুপার ওভারের খেলা শেষ না হলে তা রিজার্ভ ডে-তে শেষ করা হবে।

তবে ম্যাচ শুরুর পর বৃষ্টি হলে নিয়মটা একটু অন্যরকম। ধরা যাক, আজকের ম্যাচে টস জিতে নিউজিল্যান্ড ভারতকে ব্যাটিংয়ে পাঠাল। সে ক্ষেত্রে ভারতের ইনিংসে ২০ ওভারের আগে যদি বৃষ্টি নামে আর সেদিন যদি কোনোভাবেই আর মাঠে নামা সম্ভব না হয় তাহলে খেলা চলে যাবে রিজার্ভ ডে-তে। খেলা হবে ৫০ ওভারের। আগের দিন খেলা যেখানে শেষ হয়েছে পরের দিন সেখান থেকেই শুরু হবে। কিন্তু যদি এমন হয় ২১ ওভারের সময় বৃষ্টি নামল, সে ক্ষেত্রে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে সেদিনই খেলা শেষ করার চেষ্টা করা হবে। কিন্তু আবারও বৃষ্টির কারণে খেলা যদি রিজার্ভ ডে-তে চলে যায় তাহলে কর্তিত ওভারের খেলা হবে। আম্পায়াররা চেষ্টা করবেন দিনের খেলার সময় দিনের খেলার সময় বাড়িয়ে হলেও প্রথম দিনেই কমপক্ষে ২০ ওভারের ম্যাচ শেষ করার।