শেষ পর্যন্ত অস্ট্রেলিয়া-ভারতই ফাইনাল খেলবে

আরেকটি অস্ট্রেলিয়া-ভারত ফাইনাল দেখবে বিশ্বকাপ? ছবি: এএফপি
আরেকটি অস্ট্রেলিয়া-ভারত ফাইনাল দেখবে বিশ্বকাপ? ছবি: এএফপি
>বিশ্বকাপ ফাইনালের আরও চার দিন বাকি। সেমিফাইনালের খেলাই এখনো শেষ হয়নি। তবে ফাইনালে লর্ডসের মাঠে কারা মুখোমুখি হতে যাচ্ছে তা জানিয়ে দিলেন সাবেক দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার জন্টি রোডস।

ক্রিকেট বিশ্বকাপ এলে সাবেক ক্রিকেটাররা জ্যোতিষী হয়ে ওঠেন। একেকজন একেক দলকে চ্যাম্পিয়ন রূপে দেখতে পান। এই যেমন মাইকেল ক্লার্কের মতে, আজ নাকি নিউজিল্যান্ডের কাছে হেরে কোহলিরা বিশ্বকাপ থেকে বিদায় নেবেন। কিন্তু সাবেক দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার জন্টি রোডস বলছেন অন্য কথা। রোডসের মতে, অস্ট্রেলিয়া-ভারতই নাকি এবারের দুই ফাইনালিস্ট!

শেষ চারের খেলাই এখনো শেষ হয়নি, অথচ কারা ফাইনাল খেলবে এ নিয়ে চলছে নানা আলোচনা। সাবেক ক্রিকেটারদের থেকে শুরু করে ক্রিকেটপ্রেমীরাও এ থেকে বাদ যাচ্ছেন না। কিন্তু ফাইনালিস্ট নির্বাচন করা কি এতই সোজা? এবার শেষ চারের লড়াইয়ে প্রথম ম্যাচে মুখোমুখি হবে ভারত-নিউজিল্যান্ড, দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। এদের মধ্যে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত—সবাই হট ফেবারিট। টুর্নামেন্টের শুরু থেকেই নিশ্চিত ভাবে ধরে নেওয়া হয়েছিল শেষ চারে এই তিনটি দল থাকছেই।

নিউজিল্যান্ডকেও একেবারে ফেলে দেওয়া যায় না। গতবারের রানার্সআপ বলে কথা। যদিও পুরো টুর্নামেন্টে এক প্রকার ধুঁকতে ধুঁকতেই শেষ চারে এসেছেন উইলিয়ামসনরা, তবুও যে দলে রস টেলর, কেন উইলিয়ামসন, ট্রেন্ট বোল্টের মতো খেলোয়াড় আছে, সে দল যে কোনো সময় যে কোনো কিছু করতে পারে। সেমিফাইনালের আগেই তাই ফাইনালিস্টদের নাম ঘোষণা করাটা এতটাও সহজ না। তবে কঠিন কাজটাই করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক খেলোয়াড় জন্টি রোডস, ‘বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ হবে ভারত।’

জন্টি রোডসের ভবিষ্যদ্বাণী সত্যি হলে, দ্বিতীয়বারের মতো ভারত-অস্ট্রেলিয়ার ফাইনাল দেখবে ক্রিকেট বিশ্ব। এর আগে ২০০৩ সালে ফাইনালে এ দুটি দল মুখোমুখি হয়েছিল। সেবার অস্ট্রেলিয়ার কাছে ১২৫ রানের বিশাল হারে বিশ্বকাপ শেষ হয়েছিল শচীন-সৌরভদের।