রোডস বলেছিলেন ফাইনাল হবে ভারত-অস্ট্রেলিয়ার

জন্টি রোডস
জন্টি রোডস

বিশ্বকাপের ভবিষ্যদ্বাণী কতটা ঝুঁকির, সেটা নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম হাড়ে হাড়ে টের পেয়েছেন। তাঁর যা মনে হয়েছে, ভবিষ্যদ্বাণীতে তা-ই বলেছিলেন। কিন্তু সে জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে যে এভাবে খোঁচা খেতে হবে, তা যদি আগে টের পেতেন সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক!

কিন্তু ম্যাককালামের পথেই হেঁটেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার জন্টি রোডসও। ফিল্ডিংকে অন্য উচ্চতায় নিয়ে যাওয়া প্রোটিয়া কিংবদন্তি যে ভবিষ্যদ্বাণী করেছেন, এই ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে খেলবে ভারত ও অস্ট্রেলিয়া। এবার তাঁর কপালেও নিশ্চয়ই অপেক্ষা করছে বিদ্রুপ!

ভারত আর নিউজিল্যান্ডের মধ্যে প্রথম সেমিফাইনালের আগে রোডস কথাটা বলেছেন। দিল্লিতে এক অনুষ্ঠানে এসে হিন্দুস্তান টাইমসকে বলেছেন, ‘ফাইনালে ভারতের সঙ্গে খেলতে হবে অস্ট্রেলিয়াকে। তবে সেখানে কেউ ফেবারিট নয়।’

চারটি বিশ্বকাপে খেললেও ফাইনালের অভিজ্ঞতা তাঁর কখনো হয়নি। এর মধ্যে ১৯৯৯ বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ল্যান্স ক্লুজনারকে এক পাশে ভ্যাবাচেকা খাইয়ে অ্যালান ডোনাল্ডের সেই হিতাহিত জ্ঞান হারানো দৌড় তো ক্রিকেট ইতিহাসেই ঠাঁই পেয়ে গেছে, ম্যাচটা টাই হওয়ায় শেষ পর্যন্ত ফাইনালে গেছে অস্ট্রেলিয়া। তা রোডস তো নয়ই, দক্ষিণ আফ্রিকারই ইতিহাসে কখনো ফাইনালে খেলা হয়নি। চারবার সেমিফাইনালে গিয়ে চারবারই বাড়ি ফিরেছে ‘চোকার’ অপবাদ নিয়ে।

এবার তো তা-ও হয়নি, গ্রুপ পর্বেই বাদ দক্ষিণ আফ্রিকা। তার কারণ কী, সে ব্যাখ্যাও দিয়েছেন রোডস, ‘বিশ্বকাপে গিয়ে যদি আপনার সেরা একাদশ নিয়েই নিশ্চিত না থাকেন, তাহলে সমস্যায় তো পড়বেনই। টুর্নামেন্টের আগে ওরা র‍্যাঙ্কিংয়ের তিনে ছিল। এবি ডি ভিলিয়ার্সকে ওরা মিস করেছে, কিন্তু একেবারে শেষ মুহূর্তে ওর ফিরে আসার প্রস্তাব গ্রহণ করারও অর্থ হয় না। তা ছাড়া যে খেলোয়াড়েরা পারফর্ম করবে ভাবা হচ্ছিল, তাদের কেউই ভালো খেলেনি।’