ধোনিকে সাতে পাঠানো 'বিরাট ভুল' ভারতের

মহেন্দ্র সিং ধোনি কাল ফিফটি তুলে নিয়ে ম্যাচে ফিরিয়েছিলেন ভারতকে। ছবি: রয়টার্স
মহেন্দ্র সিং ধোনি কাল ফিফটি তুলে নিয়ে ম্যাচে ফিরিয়েছিলেন ভারতকে। ছবি: রয়টার্স
কাল নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে ভারত। এ ম্যাচে ২৪০ রান তাড়া করতে নামা ভারতের হয়ে সাত নম্বরে ব্যাট করতে নামেন মহেন্দ্র সিং ধোনি। ভারতীয় টিম ম্যানেজমেন্টের এ সিদ্ধান্ত দেশটির সাবেক ক্রিকেটারদের পছন্দ হয়নি


‘ট্যাকটিক্যাল ব্লান্ডার’—মন্তব্যটি সৌরভ গাঙ্গুলী ও ভিভিএস লক্ষ্মণ। কাল ভারত সেমিফাইনাল থেকে ছিটকে পড়ার পর এ মন্তব্যই করেছেন করেন ভারতীয় ক্রিকেটের এ সাবেক দুই গ্রেট। তাঁদের মতে, মহেন্দ্র সিং ধোনিকে সাত নম্বরে ব্যাটিংয়ে পাঠিয়ে কৌশলগতভাবে বড় এক ভুল করেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

নিউজিল্যান্ডের ২৩৯ রান তাড়া করতে নেমেছিল ভারত। মেঘলা কন্ডিশনের সদ্ব্যবহার করে দারুণ শুরু করেছিলেন কিউই পেসাররা। ৩.১ ওভারের মধ্যে টপ অর্ডার হারিয়ে রীতিমতো কাঁপছিল ভারতীয় দল। এমন পরিস্থিতিতে ঋষভ পন্ত, দিনেশ কার্তিক ও হার্দিক পান্ডিয়া ব্যাটিংয়ে নেমেছেন অভিজ্ঞ ধোনিরও আগে। ভারত ৭১ রানে ৫ উইকেট হারানোর পর ব্যাটিং অর্ডারে সাত নম্বরে নেমেছেন ধোনি। সপ্তম উইকেটে রবীন্দ্র জাদেজার সঙ্গে ১১৬ রানের জুটিতে ম্যাচও ঘুরিয়ে দেওয়ার পথে ছিলেন সাবেক এ অধিনায়ক। কিন্তু ৪৯তম ওভারে ধোনি রানআউট হওয়ার পর ভারতকে হারতে হয় ১৮ রানে।

বিশ্বকাপে টিভি বিশ্লেষক হিসেবে কাজ করা লক্ষ্মণ মনে করেন, ধোনিকে সাতে ব্যাটিংয়ে পাঠিয়ে গুরুতর কৌশলগত ভুল করেছে ভারত। ‘পান্ডিয়ার আগে ধোনির নামা উচিত ছিল। এটা গুরুতর কৌশলগত ভুল। কার্তিকেরও আগে নামা উচিত ছিল ধোনির। তাঁর জন্য মঞ্চ প্রস্তুতই ছিল। ২০১১ বিশ্বকাপ ফাইনালেও যুবরাজ সিংয়ের আগে চারে ব্যাটিংয়ে নেমে শিরোপা জিতেছিলেন ধোনি’—লক্ষ্মণের বিশ্লেষণ এমনই।

ম্যাচ শেষে বিশ্লেষণে একই কথা বলেন সৌরভ। এ ক্রিকেট বিশ্বকাপে ধারাভাষ্যকারের ভূমিকা নেওয়া সাবেক এ অধিনায়ক মনে করেন, পন্তের মতো তরুণেরা যখন উইকেটে, তখন শুধু ধোনির ব্যাটিং নয়, তাঁর বরফশীতল মস্তিষ্কেরও দরকার ছিল, ‘তখন অভিজ্ঞতার প্রয়োজন ছিল ভারতের। পন্ত ব্যাটিংয়ের সময় উইকেটে ধোনি থাকলে কোনো অবস্থাতেই তাঁকে বাতাসের বিরুদ্ধে ওই শট খেলতে দিত না। ইংল্যান্ডে এটা অনেক গুরুত্বপূর্ণ। মিড অফ ও মিড অন ওপরে থাকা অবস্থায় ধোনি হয়তো পন্তকে পেসারদের বিপক্ষে আগ্রাসী হতে বলত, কারণ এ কাজে সে ভালো। ধোনিকে তাই আগে ব্যাটিংয়ে নামতে হতো। শুধু তাঁর ব্যাটিং নয়, দরকার ছিল ঠান্ডা মাথারও। চাপের মুহূর্তে সে কোনোভাবেই উইকেট পড়তে দিত না। জাদেজা ব্যাটিং করার সময় ধোনি কিন্তু ছিল। এমন রান তাড়ায় ধোনির মতো ব্যাটসম্যানকে আপনি সাতে নামাতে পারেন না’—সৌরভ এমনটাই বলেছেন তাঁর বিশ্লেষণে।

মিচেল স্যান্টনারকে তুলে মারতে গিয়ে উইকেট দিয়েছেন চারে নামা পন্ত। তখন দেখা গেছে, ড্রেসিংরুমে কোচ রবি শাস্ত্রীর সঙ্গে কী নিয়ে যেন আলাপ করছেন ভারতের অধিনায়ক কোহলি। এরপরই পাঁচে ব্যাট করতে নামেন দিনেশ কার্তিক। ভারতীয় নির্বাচকদেরও সমালোচনা করেছেন সৌরভ। গত দেড় বছরের ব্যবধানে নির্বাচকেরা মিডল অর্ডারের ভিত শক্ত করতে পারেননি বলে মনে করেন সাবেক এ ওপেনার। ধোনিকে সাতে নামিয়ে কোহলি যে কৌশলগত ভুল করেছেন, তা বলেছেন শচীন টেন্ডুলকারও, ‘ম্যাচের অমন পরিস্থিতিতে অভিজ্ঞ ধোনিকেই কি নামানো উচিত ছিল না? জাদেজার সঙ্গে শেষ পর্যন্ত সে কিন্তু কথা বলেছে, সবকিছু নিয়ন্ত্রণ করেছে। সম্ভবত হার্দিকের আগে ধোনি নামতে পারত। পাঁচে কার্তিকের ব্যাট করতে নামা ঠিক প্রথাগত সিদ্ধান্ত বলে মনে হয়নি।’