এখনই অবসর না নিতে ধোনিকে লতার অনুরোধ!

নিউজিল্যান্ডের সঙ্গে আউট হওয়ার পর বিমর্ষ ধোনি। ছবি: টুইটার
নিউজিল্যান্ডের সঙ্গে আউট হওয়ার পর বিমর্ষ ধোনি। ছবি: টুইটার
>নিজের শেষ বিশ্বকাপ ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন মহেন্দ্র সিং ধোনি, তবে নিজের ওয়ানডে ক্যারিয়ারের শেষও কি কাল দেখে ফেললেন ধোনি? আনুষ্ঠানিক ঘোষণা এখনো আসেনি, কিন্তু গুঞ্জন জোরালো হচ্ছে প্রতি মুহূর্তেই। তবে ধোনি যাতে এখনই এক দিনের ক্রিকেটকে বিদায় না বলেন, এক টুইটে অনুরোধ জানিয়েছেন কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর।

নিউজিল্যান্ডের সঙ্গে হেরে ভারতের ক্রিকেট বিশ্বকাপ শেষ হয়েছে কাল। সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও শেষবারের মতো বিশ্বকাপের মাঠে নামলেন। তবে বিশ্বকাপের সঙ্গে নিজের ওয়ানডে ক্যারিয়ারের ইতি টানতে চলেছেন মহেন্দ্র সিং ধোনি, এমন গুঞ্জন শোনা যাচ্ছে কয়েক দিন ধরে। যদিও ম্যাচ শেষ হওয়ার পর এ-সংক্রান্ত কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি, অধিনায়ক কোহলিও ম্যাচ-পরবর্তী সংবাদ সম্মেলনে এসে জানালেন, এ বিষয়ে তাঁর সঙ্গে ধোনির কথা হয়নি।

এদিকে ধোনিকে অবসরের ভাবনা থেকে সরে আসতে অনুরোধ করে গতকাল টুইট করেছেন উপমহাদেশের ‘নাইটিঙ্গেল’খ্যাত কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর। টুইটে লিখেছেন, ‘নমস্কার, এম এস ধোনিজি। কিছুদিন ধরে আপনার অবসরসংক্রান্ত কথাবার্তা শুনতে পাচ্ছি। আপনি নাকি ক্রিকেট থেকে অবসর নিতে চান। দয়া করে এমনটা করবেন না। দেশের জন্য আপনার খেলাটা জরুরি এবং আমি আপনাকে অনুরোধ করছি, আপনি এখনই অবসরের সিদ্ধান্ত নেবেন না।’

ধোনিকে অবসর না নিতে অনুরোধ করে লতা মঙ্গেশকরের টুইট।
ধোনিকে অবসর না নিতে অনুরোধ করে লতা মঙ্গেশকরের টুইট।

শুধু ধোনিকে নিয়েই টুইট করেই থামেননি লতা মঙ্গেশকর। ম্যাচ শেষে ভারতীয় ক্রিকেট দলের মনোবল চাঙা করতে অপর এক টুইটে নিজের একটি গান উৎসর্গ করেছেন কোহলিদের উদ্দেশে, ‘হয়তো কাল আমরা জয় পায়নি, কিন্তু আমরা হারিনি। গুলজার সাহেবের (অস্কারজয়ী গীতিকার গুলজার) ক্রিকেট নিয়ে লেখা একটি গান আমি ক্রিকেট দলকে উৎসর্গ করছি।’ টুইটে ‘আকাশ কে উসপার ভি’ গানের ইউটিউব লিঙ্ক যুক্ত করে দিয়েছেন লতা মঙ্গেশকর।

কাল নিউজিল্যান্ডের বিপক্ষে শুরুতে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ভারত। তবে ষষ্ঠ উইকেট জুটিতে রবীন্দ্র জাদেজাকে সঙ্গে নিয়ে ১১৬ রানের জুটি গড়ে ভারতকে জয়ের দিকে নিয়ে যেতে থাকেন ধোনি। কিন্তু ৪৯তম ওভারে ব্যক্তিগত ৫০ রানে রানআউট হয়ে ফিরে যান। ধোনি যেন তখনই বুঝে গিয়েছিলেন, এ ম্যাচ আর জেতা হবে না ভারতের। আর ভারতের বিদায় মানে তো তাঁর নিজেরও বিদায়! সেটি মনে হতেই কি না, নিজের অজান্তেই চোখের কোণে যেন কিছুটা হলেও জল চলে এল তাঁর। শুরু হয়ে গেল গুঞ্জন, ভারতের হয়ে এক দিনের ক্রিকেটে ধোনির মহাকাব্যিক ক্যারিয়ারের শেষ দৃশ্য কি দেখা হয়ে গেল?