নাটক শেষে সেই বার্সেলোনাতেই এলেন গ্রিজমান

>
সেই বার্সেলোনাতেই এলেন গ্রিজমান। ফাইল ছবি
সেই বার্সেলোনাতেই এলেন গ্রিজমান। ফাইল ছবি
১২০ মিলিয়ন ইউরো দিয়ে পাঁচ বছরের চুক্তিতে স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সেলোনায় এসেছেন আঁতোয়ান গ্রিজমান। তবে অ্যাটলেটিকো দাবি করেছে, গ্রিজমানের জন্য আরও অর্থ পরিশোধ করতে হবে বার্সেলোনাকে।

গত মৌসুমের কথা নিশ্চয়ই এত তাড়াতাড়ি ভুলে যাননি বার্সেলোনা সমর্থকেরা। বার্সায় আসার ব্যাপারে এক প্রকার সম্মতি দিয়েই ফেলেছিলেন আঁতোয়ান গ্রিজমান। কিন্তু একদম শেষ মুহূর্তে এসে এক ভিডিও বার্তায় গ্রিজমান জানিয়ে দিয়েছিলেন, বার্সেলোনায় নয়, অ্যাটলেটিকো মাদ্রিদেই থাকবেন তিনি। সম্ভাবনা জাগিয়েও শেষ মুহূর্তে সরে দাঁড়ানোয় গ্রিজমানের ওপর বেশ নাখোশ হয়েছিলেন বার্সেলোনা সমর্থকেরা। ঠিক এক মৌসুম পরে অ্যাটলেটিকো ছেড়ে ১২০ মিলিয়ন ইউরোর বিনিময়ে সেই বার্সেলোনাতেই যোগ দিলেন ফরাসি তারকা।

গ্রিজমানের যোগ দেওয়ার বিষয়টি আজ আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে বার্সেলোনা। অ্যাটলেটিকোর বেঁধে দেওয়া ১২০ মিলিয়নের বাই আউট ক্লজ ভেঙেই গ্রিজমানকে নিয়ে এল স্প্যানিশ চ্যাম্পিয়নরা। পাঁচ বছরের চুক্তিতে বার্সেলোনায় এসেছেন গ্রিজমান। চুক্তি অনুযায়ী, ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত বার্সার অংশ থাকবেন বিশ্বকাপজয়ী ফরাসি ফুটবলার। গ্রিজমানের জন্য ৮০০ মিলিয়ন ইউরোর বাই আউট ক্লজও নির্ধারণ করে দিয়েছে বার্সেলোনা।

তবে অ্যাটলেটিকো দাবি করেছে, গ্রিজমানের জন্য ১২০ মিলিয়ন ইউরো পর্যাপ্ত হবে না। কারণ হিসেবে তারা বলেছে, গ্রিজমানের সঙ্গে বার্সেলোনা যখন চুক্তি করার সিদ্ধান্ত নিয়েছে, তখন গ্রিজমানের বাই আউট ক্লজ ১২০ মিলিয়ন নয়, বরং ২০০ মিলিয়ন ছিল। গ্রিজমানের জন্য তাই আরও অর্থ দিতে হবে, এমনটাই দাবি অ্যাটলেটিকোর, ‘(গ্রিজমানের জন্য) যে পরিমাণ অর্থ জমা করা হয়েছে, সেটা তাঁর রিলিজ ক্লজ ভাঙার জন্য যথেষ্ট নয়। কারণ এটা পরিষ্কার, তাঁর মূল্য ২০০ মিলিয়ন থেকে ১২০ মিলিয়নে নেমে আসার আগেই তাদের দুই পক্ষের চুক্তি হয়ে গিয়েছিল।’

একটি ক্লাব যখন তার কোনো খেলোয়াড়কে বিক্রি করতে অনিচ্ছুক থাকে, তখন অন্য ক্লাব সেই খেলোয়াড়ের জন্য নির্ধারিত রিলিজ ক্লজের অর্থ পরিশোধ করে তাঁকে কিনে নিতে পারে। সে ক্ষেত্রে দুটি ক্লাবের মধ্যে ওই খেলোয়াড়কে নিয়ে কোনো সরাসরি চুক্তি হয় না। রিলিজ ক্লজের সমান অর্থ দিতে ইচ্ছুক ক্লাবটি সংশ্লিষ্ট লিগ কর্তৃপক্ষকে অর্থ পরিশোধ করে। লিগ কর্তৃপক্ষ তখন খেলোয়াড়ের সাবেক ক্লাবকে ওই অর্থ বুঝিয়ে দেয়। গ্রিজমানের চুক্তির ক্ষেত্রেও ঠিক এটিই হয়েছে। গ্রিজমানের জন্য ১২০ মিলিয়ন ইউরো অ্যাটলেটিকোকে নয়, বার্সেলোনা বরং লা লিগা কর্তৃপক্ষকে বুঝিয়ে দিয়েছে।

এ দলবদলের জন্য যে নাটক করতে হয়েছে, তা বোধ হয় কোনো থ্রিলার গল্পকেও হার মানায়। মে মাসেই গ্রিজমান অ্যাটলেটিকোকে জানিয়ে দিয়েছিলেন, মৌসুম শেষে ক্লাব ছাড়তে চান তিনি। কিন্তু অ্যাটলেটিকো তাঁকে ছাড়তে চায়নি। কিছুদিন আগেই জানা গিয়েছিল, বার্সেলোনা এবং গ্রিজমান দুজনের বিপক্ষেই আইনি পদক্ষেপ নেওয়ার কথা ভাবছে মাদ্রিদের ক্লাবটি। চলতি মৌসুমের (২০১৮/১৯) গুরুত্বপূর্ণ সময়ে এসে গ্রিজমানের সঙ্গে ব্যক্তিগতভাবে দলবদলের বিষয় পাকা করে ফেলায় বার্সেলোনার পেশাদারি নিয়েও প্রশ্ন তুলেছিল তারা।

এত কিছুর পরেও গ্রিজমানকে আটকে রাখতে পারল না অ্যাটলেটিকো। শুরুতে গ্রিজমানের বাই আউট ক্লজ ছিল ২০০ মিলিয়ন ইউরো। কিন্তু এ মাসের শুরুতে সেটি ১২০ মিলিয়নে নামিয়ে আনতে বাধ্য হয় অ্যাটলেটিকো। গত মে তে এক ভিডিও বার্তায় গ্রিজমান জানিয়েছিলেন, ‘নতুন অভিজ্ঞতার স্বাদ নেওয়ার জন্য ও নতুন চ্যালেঞ্জ নেওয়ার জন্য আমি ক্লাব বদল করার সিদ্ধান্ত নিয়েছি। এ সিদ্ধান্ত নিতে আমার খুব কষ্ট হয়েছে, কিন্তু আমার মনে হয়েছে, এটা আমার জন্য দরকারি। পাঁচ বছর ধরে সমর্থকেরা যে ভালোবাসা আমাকে দিয়েছেন, তাঁর জন্য সবাইকে ধন্যবাদ জানাতে চাই আমি। ক্লাবের হয়ে কাটানো অসাধারণ মুহূর্তগুলো আমি সব সময় মনে রাখব। তোমরা সব সময়ই আমার হৃদয়ে থাকবে। আমি আমার সর্বোচ্চটুকু দেওয়ার চেষ্টা করেছি, সব সময় ভালো ব্যবহার করার চেষ্টা করেছি। আপনাদের অনেক ধন্যবাদ, বিদায়।’

১২০ মিলিয়ন ইউরোর বিনিময়ে বার্সায় যোগ দেওয়ায় বিশ্বের ষষ্ঠ দামি ফুটবলার এখন ২৮ বছর বয়সী এ তারকা। অ্যাটলেটিকোর হয়ে ২৫৬ ম্যাচে ১৩৩ গোল করা গ্রিজমান ২০১৪ সালে রিয়াল সোসিয়েদাদ থেকে ৩০ মিলিয়ন ইউরোর বিনিময়ে অ্যাটলেটিকোতে যোগ দিয়েছিলেন গ্রিজমান। সোসিয়েদাদকে দ্বিতীয় বিভাগ থেকে প্রথম বিভাগে তুলে আনতেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন গ্রিজমান।