ফাইনালের টিকিট সব ভারতীয়দের হাতে!

ফাইনালে ভারত না থাকলেও গ্যালারি থাকতে পারে ভারতীয়দের দখলে। ছবি: এএফপি
ফাইনালে ভারত না থাকলেও গ্যালারি থাকতে পারে ভারতীয়দের দখলে। ছবি: এএফপি
>বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে ভারত নেই। কিন্তু ফাইনালের ৯০ ভাগ টিকিট আগেভাগেই কিনে রেখেছেন ভারতীয় সমর্থকেরা।

তাঁদের আর কী দোষ! গোটা বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দলের এমন দুর্দান্ত পারফরম্যান্স, সমর্থকেরা ধরেই রেখেছিলেন ফাইনালে কোহলিরা উঠছেনই। সে অনুমান থেকেই লর্ডসের ফাইনালের বেশির ভাগ টিকিটই আগাম কিনে রেখেছিলেন ভারতীয় দর্শকেরা। কিন্তু বিধি বাম! ঘটে গেল বিপর্যয়! নিউজিল্যান্ডের কাছে হেরে সেমি থেকেই বিদায় নিল বিরাট কোহলির দল। এখন উপায়!

রোববার ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের এটি টানা দ্বিতীয় ফাইনাল। ইংল্যান্ড ফাইনালে উঠেছে ২৭ বছর পর। এ দুই দল ফাইনালের মেজাজটাকে দিয়েছে ভিন্নমাত্রা। যে-ই শিরোপা জিতুক, নতুন এক চ্যাম্পিয়নকে পেতে যাচ্ছে বিশ্বকাপ। আগে তিনবার ফাইনালে উঠে শিরোপা জিততে না পারা ইংল্যান্ড কিংবা দ্বিতীয়বারের মতো ফাইনালে ওঠা নিউজিল্যান্ড—নতুন ইতিহাসই তৈরি হতে যাচ্ছে।
এখন ভারতীয় দর্শকেরা কী করবেন! তাঁরা খেলা দেখতে আসবেন, নাকি টিকিট হাতবদল করবেন? নিখাদ ক্রিকেটভক্ত হলে ফাইনালের সাক্ষী হওয়ার সুযোগটা অনেকেই হাতছাড়া করতে চাইবেন না। নতুন চ্যাম্পিয়নকে ট্রফি হাতে দেখার রোমাঞ্চটা তো আছেই। অনেকেই হয়তো প্রিয় দল ভারত না থাকায় উৎসাহ বোধ করবেন না, তাঁরা টিকিট বদলাতেই পারেন। বিক্রি করে দিতে পারেন এখনো টিকিট না পাওয়া কোনো উৎসাহী ইংলিশ অথবা কিউই দর্শকের কাছে। কেউ কেউ হয়তো ব্যবসা করে টু-পাইসও কামিয়ে নেবেন এ সুযোগে। এবারের বিশ্বকাপে অনেক ম্যাচেই টিকিট কালোবাজারি হওয়ার অভিযোগ পাওয়া গেছে।

পাশার দান উল্টে যাওয়াটাই তো খেলার আসল মজা!