পিএসজি-নেইমার-বার্সা নাটকে নতুন মোড়

>
পিএসজি ভালো দাম পেলে নেইমারকে বিক্রি করতে রাজি। আর নেইমারও এর আগে বার্সায় ফেরার আগ্রহ প্রকাশ করেছেন। ছবি: রয়টার্স
পিএসজি ভালো দাম পেলে নেইমারকে বিক্রি করতে রাজি। আর নেইমারও এর আগে বার্সায় ফেরার আগ্রহ প্রকাশ করেছেন। ছবি: রয়টার্স
নেইমারকে দল ফেরাতে কোনো টাকা দেবে না বার্সেলোনা। তবে পিএসজিকে তারা লোভনীয় প্রস্তাবই দিতে চলেছে। খেলোয়াড়ের বদলে খেলোয়াড়। চারজন খেলোয়াড়ের তালিকা দিচ্ছে বার্সা, এর থেকে তিনজনকে নিতে পারবে পিএসজি

খবরটা দিয়েছে জার্মান দৈনিক বিল্ড। নেইমারকে কিনতে পিএসজি যে দাম হেঁকেছে, তা আসলে বার্সার পক্ষে দেওয়া সম্ভব নয়। বিকল্প প্রস্তাব হিসেবে পিএসজিকে বার্সেলোনা চার খেলোয়াড়ের একটা তালিকা দিচ্ছে। এর মধ্যে যেকোনো তিনজনকে পিএসজি নিতে পারে। নামগুলো লোভনীয়ই। পিএসজি কি রাজি হবে?

ফিলিপে কুতিনহো, ওউসমানে ডেমবেলে, নেলসন সেমেদো ও স্যামুয়েল উমতিতি—নিজেদের এ চার ফুটবলারকে পিএসজির কাছে উপস্থাপন করবে বার্সা। এর মধ্যে যেকোনো তিন ফুটবলারকে টানতে পারবে পিএসজি। ২২২ মিলিয়ন ইউরো থেকে এক ধাপে ১৫০ মিলিয়ন ইউরোতে নেইমারের দাম নামিয়ে এসেছে পিএসজি। এ-ই যদি তাদের চাওয়া হয়, তাহলে বার্সার প্রস্তাবিত চার খেলোয়াড়ের তিনজনের মোট মূল্য এর চেয়ে ঢের বেশিই হওয়ার কথা।

তবে পিএসজি এতে রাজি হবে কি না, তা নিয়ে সংশয় আছে। কারণ নেইমারকে পারিশ্রমিক হিসেবে পিএসজি এখন যে পরিমাণ অর্থ দিচ্ছে, তা ছাপিয়ে যাবে বার্সার তিন ফুটবলারের সম্মিলিত পারিশ্রমিকের অঙ্ক। পিএসজিতে নেইমারের মোট পারিশ্রমিক বছরে প্রায় ৩৪ মিলিয়ন ইউরো।

যে চার ফুটবলারের নাম আলোচনায় উঠে এসেছে, তাঁদের ওপর বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দের তেমন একটা আস্থা নেই। বার্সা ছাড়লেই বরং তাঁদের ক্যারিয়ার পুনরুজ্জীবিত হওয়ার সম্ভাবনা বেশি। কারণ, ভালভার্দের একাদশে নিয়মিত সুযোগ পান না কুতিনহো, ডেমবেলে, সেমেদো ও উমতিতি।

পিএসজির স্পোর্টিং পরিচালক লিওনার্দো এর আগে বলেছিলেন, উপযুক্ত দাম পেলে নেইমারকে বিক্রি করতে অসুবিধা নেই পিএসজির। তবে বার্সেলোনা এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনো প্রস্তাব দেয়নি ফরাসি ক্লাবটিকে।

বার্সেলোনার পক্ষে এই মুহূর্তে ১৫০ মিলিয়ন ইউরো দিয়ে নেইমারকে কেনা সম্ভব হয়। কারণ রিলিজ ক্লজের ১৩০ মিলিয়ন ইউরো দিয়ে তারা অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে সদ্যই ভাগিয়ে এনেছে বিশ্বকাপজয়ী আঁতোয়ান গ্রিজমানকে। বার্সার এই মুহূর্তে নামীদামি কিছু তারকা বিক্রি করে দেওয়া খুব জরুরি।

কুতিনহো আর ডেমবেলে যেকোনো দলের জন্যই লোভনীয় নাম। সঙ্গে উমতিতির মতো ডিফেন্ডার। সেমেদোও ফুলব্যাক হিসেবে দারুণ কার্যকর। এদিক দিয়ে দেখলে পিএসজির জন্য বার্সার প্রস্তাবটিও মন্দ নয়।