আজ ইংল্যান্ড হুর রে নিউজিল্যান্ড হুর রে

নির্মলেন্দু গ‌ুণ
নির্মলেন্দু গ‌ুণ

প্রতিটি আসার মধ্যে সুপ্ত থাকে যাওয়া। প্রতিটি শুরুর মধ্যে সুপ্ত থাকে শেষ। ক্রিকেটের জন্মভূমি ইংল্যান্ডের মাটিতে গত ৩০ মে শুরু হয়েছিল যে দ্বাদশ বিশ্বকাপ ক্রিকেটের আসর, আজ লর্ডসের মাঠে অনুষ্ঠেয় ফাইনাল খেলার মধ্য দিয়ে আজ সমাপ্তি ঘটবে সেই বিশ্ব আসরের। অনেক পাথর ছড়ানো বন্ধুর পথ পাড়ি দিয়ে পাঁচবারের বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়াকে হারিয়ে চতুর্থবারের (১৯৭৯, ১৯৮৭, ১৯৯২ ও ২০১৯) মতো ফাইনালে ওঠা স্বাগতিক ইংল্যান্ড বিশ্বকাপের গায়ে নিজ দেশের নাম লেখানোর জন্য লড়বে দুবারের বিশ্বকাপজয়ী ইন্ডিয়াকে বৃষ্টিবিঘ্নিত খেলায় হারিয়ে দ্বিতীয়বারের (২০১৫ ও ২০১৯) মতো ফাইনালে ওঠা নিউজিল্যান্ডের বিরুদ্ধে। দ্বাদশ বিশ্বকাপ ফাইনাল খেলাটি অনন্য হয়ে উঠেছে এই দিক থেকে যে এবার বিশ্বকাপের ললাটে লেখা হবে হয় ইংল্যান্ড, নয় নিউজিল্যান্ডের নাম, যারা জয়ের খুব কাছে গিয়েও শেষ পর্যন্ত বিশ্বকাপটি ছুঁতে পারেনি।

আজ ক্রিকেট বিশ্বকাপের বিজয়তালিকায় যুক্ত হবে একটি নতুন নাম। বিশ্বের ক্রিকেটভক্তদের জন্য আজ তাই একটা ভিন্ন রকমের আনন্দের দিন।

আজ ইংল্যান্ড হুর রে। আজ নিউজিল্যান্ড হুর রে।

আমি ইংল্যান্ডের নামে আগে হুর রে দিলাম এ জন্য নয় যে আমি চাই ইংল্যান্ড কাপ জিতুক।

আমি এবারের বিশ্বকাপ ক্রিকেটের সব কটি খেলা দেখে, বিশেষ করে ফাইনালে ওঠা দুটি দলের পারফরম্যান্স পর্যালোচনা করেই এমতো ধারণায় পৌঁছেছি যে ইংল্যান্ড ইজ আ বিট বেটার এবং মোর ব্যালেন্সড সাইড।

আমরা সবাই আশা করব আজ ইংল্যান্ডের আকাশে কালো মেঘের দুর্যোগের ঘনঘটা থাকবে না। লর্ডসের রৌদ্রকরোজ্জ্বল ব্যাটিং-সহায়ক পিচে দ্বাদশ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল খেলাটি এক দিনেই সুসম্পন্ন হবে। আমরা একটা ক্লোজ ম্যাচ দেখতে পাব এবং ২০১৫-র ফাইনালের পুনরাবৃত্তি ঘটবে না।

এবারের বিশ্বকাপ ক্রিকেট নিয়ে প্রথম আলোর পাতায় আমি নিয়মিত কলাম লিখেছি। লিখে ভালো টাকাও পেয়েছি, মনে আনন্দও পেয়েছি। প্রথম আলো কর্তৃপক্ষকে ধন্যবাদ। আজ থেকে আমার আয়-রোজগারের একটি বাড়তি পথ আগামী চার বছরের জন্য বন্ধ হয়ে গেল।

বিশ্বকাপ ক্রিকেট কাভার করতে গিয়ে ইংল্যান্ডে লোকান্তরিত হয়েছেন আমার একসময়ের সহকর্মী, দৈনিক সংবাদ-এর ক্রীড়া সাংবাদিক অজয় বড়ুয়া (৭২)। আমার চেয়ে তিন বছরের ছোট ছিলেন তিনি।

ভালোবাসা ও শ্রদ্ধার সঙ্গে তাঁকে স্মরণ করে আমার লেখাটি আপাতত শেষ করলাম।

পরে আরও লিখব বিশ্বকাপ ক্রিকেট এবং শুধু ক্রিকেট নিয়ে। কোথায় লিখব, জানি না।

তবে লিখব।