লর্ডসে বৃষ্টির শঙ্কা নেই, ম্যাচ যদি টাই হয়?

লর্ডসে আজ বৃষ্টি না হওয়ার সম্ভাবনাই বেশি। ছবি: রয়টার্স
লর্ডসে আজ বৃষ্টি না হওয়ার সম্ভাবনাই বেশি। ছবি: রয়টার্স
>

ইংল্যান্ডের আবহাওয়ার কোনো নিশ্চয়তা নেই। আকাশ এখন পরিষ্কার তো তখন অঝোরে ঝরছে। তবে বিশ্বকাপ ফাইনালে লর্ডসের আকাশ পরিষ্কার থাকবে বলেই আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে আকুওয়েদার। কিন্তু তারপরও বৃষ্টি হলে কী হবে? কিংবা ম্যাচটা টাই হলে?

বিশ্বকাপের গ্রুপ পর্বে এবার বৃষ্টি বেশ ঝামেলা পাকিয়েছে। ১৯৭৫ থেকে ২০১৫ বিশ্বকাপ পর্যন্ত যেখানে মাত্র দুটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল, সেখানে এ ক্রিকেট বিশ্বকাপেই পরিত্যক্ত হয়েছে ৪ ম্যাচ। তিন ম্যাচে টস হয়নি আরেকটি ম্যাচ পরিত্যক্ত হয় খেলার শুরুর পরেও। সেমিফাইনালে বৃষ্টি কোনো ঝামেলা পাকায়নি। তাই বলে আজ ফাইনালে ঝামেলা পাকাবে না, সে নিশ্চয়তা কোথায়—হাজার হোক ইংল্যান্ডের আবহাওয়া বলে কথা।

কিন্তু নিশ্চয়তা দিচ্ছে আকুওয়েদার। লর্ডসে আজ রৌদ্রোজ্জ্বল দিনের আভাস দিয়েছে আবহাওয়ার পূর্বাভাস দানকারী এ প্রতিষ্ঠান। তাপমাত্রা থাকবে ২২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। তবে ইংল্যান্ডে জুলাই মাসের সূর্যের তাপ অন্যান্য সময়ের চেয়ে একটু বেশিই থাকে। তাই রোদ চশমা নিয়ে সমর্থকদের মাঠে যাওয়ার পরামর্শ দিয়েছে আকুওয়েদার। সারা দিনে বৃষ্টি নামার পূর্বাভাস নেই বললেই চলে। তবে বেলা ২টা থেকে ৩টার মধ্যে আকাশ মেঘলা থাকবে।

ইংল্যান্ডে আবহাওয়ার পূর্বাভাস সাধারণত ভুল হয় না। কিন্তু প্রকৃতির ওপর কারও হাত নেই। দেখা গেল হুট করে আকাশ কালো মেঘে ঢাকা পড়ে বৃষ্টি নামা শুরু হলো। আর থামল না! যেহেতু ইংল্যান্ডের আবহাওয়ার কোনো নিশ্চয়তা নেই। তখন কী হবে? সমাধান হিসেবে কাল রিজার্ভ ডে রেখে দিয়েছে আইসিসি। তবে ম্যাচ শুরুর পর বৃষ্টি নামলে নিয়মটা একটু অন্য রকম।

ধরা যাক, আজ ম্যাচে টস জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠাল নিউজিল্যান্ড। সে ক্ষেত্রে ইংল্যান্ডের ইনিংসে ২০ ওভারের আগে যদি বৃষ্টি নামে আর আজ যদি কোনোভাবেই আর মাঠে নামা সম্ভব না হয় তাহলে খেলা চলে যাবে রিজার্ভ ডেতে। খেলা হবে ৫০ ওভারের। আগের দিন খেলা যেখানে শেষ হয়েছে পরের দিন সেখান থেকেই শুরু হবে। কিন্তু যদি এমন হয় ২১ ওভারের সময় বৃষ্টি নামল, সে ক্ষেত্রে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে সেদিনই খেলা শেষ করার চেষ্টা করা হবে। কিন্তু আবারও বৃষ্টির কারণে খেলা যদি রিজার্ভ ডেতে চলে যায় তাহলে কর্তিত ওভারের খেলা হবে। আম্পায়াররা চেষ্টা করবেন দিনের খেলার সময় বাড়িয়ে হলেও প্রথম দিনেই কমপক্ষে ২০ ওভারের ম্যাচ শেষ করার।

আরও একটি প্রশ্ন থাকে। ফাইনাল ম্যাচ টাই হলে কী হবে? তখন ম্যাচের নিষ্পত্তি হবে সুপার ওভারে। আর বৃষ্টির কারণে সুপার ওভারের খেলা শেষ না হলে তা রিজার্ভ ডে-তে শেষ করা হবে। এখানেও কথা থেকে যায়। বৃষ্টির কারণে যদি সুপার ওভারের খেলা রিজার্ভ ডে-তেও শেষ করা না যায়, কিংবা ম্যাচটাই পরিত্যক্ত বা নো-রেজাল্ট হয়, তাহলে দুই দলকে যুগ্মভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

কিন্তু বৃষ্টির কারণে যুগ্ম-চ্যাম্পিয়ন দেখতে চায় কে? লর্ডসে আজ রৌদ্রোজ্জ্বল আকাশের নিশ্চয়তাই বেশি। খেলা হবে!