আম্পায়ারদের ভুল সিদ্ধান্তে ভুগছে নিউজিল্যান্ড

ফাইনালে মার্টিন গাপটিলকে তাড়াতাড়িই ফেরত পাঠিয়েছেন ক্রিস ওকস। ছবি: এএফপি
ফাইনালে মার্টিন গাপটিলকে তাড়াতাড়িই ফেরত পাঠিয়েছেন ক্রিস ওকস। ছবি: এএফপি
>লর্ডসের ফাইনালে টসে জিতে ব্যাটিংয়ে নেমেছে নিউজিল্যান্ড। ইনিংসের সপ্তম ওভারে ফিরে গেছেন মার্টিন গাপটিল। আম্পায়ারের ভুল সিদ্ধান্তে ফিরেছেন রস টেলর

বিশ্বকাপটা চাইলে ভুলেই যেতে চাইবেন মার্টিন গাপটিল। কেবল প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ফিফটির দেখা পেয়েছিলেন, এরপর থেকে যেন ব্যাটিংটা ভুলেই গেছেন কিউই ওপেনার! ফাইনালের আগে আশার বাণী শুনিয়েছিলেন, ফাইনালে ফিরতে চান স্বরূপে। পূরণ হয়নি গাপটিলের আশা, টুর্নামেন্টে আরও একবার ব্যর্থ হয়েই ফিরতে হয়েছে তাঁকে। গাপটিলকে ফিরিয়ে উজ্জীবিত শুরু করেছে ইংল্যান্ডও। ৩৪ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ১৪১। হেনরি নিকোলস ফিরেছেন ৫৫ রানে, অধিনায়ক উইলিয়ামসন আউট ৩০ রানে। দুজনকেই আউট করেছেন প্লাংকেট।

লর্ডসের ফাইনালের ইতিহাস মাথায় রেখে টসে জিতে আগে ব্যাটিংয়ে নেমেছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। লর্ডসে অনুষ্ঠিত আগের চার ফাইনালের তিনটিতেই জিতেছে আগে ব্যাটিং করা দল। ভালো শুরুর জন্য গাপটিল-নিকোলসের দিকে তাকিয়ে ছিল নিউজিল্যান্ড। কিন্তু আজও বড় হয়নি ওপেনিং জুটি। ম্যাচের তৃতীয় ওভারেই ভাঙতে পারত জুটি। ক্রিস ওকসের বলে হেনরি নিকোলসকে এলবিডব্লু দিয়ে দিয়েছিলেন কুমার ধর্মসেনা। কিন্তু রিভিউ নিয়ে বেঁচে যান নিকোলস, বল গেছে স্টাম্পের বেশ ওপর দিয়ে।

নিকোলস বাঁচলেও সে সৌভাগ্য হয়নি গাপটিলের। দুই চার ও এক ছয়ে ১৭ বলে ১৯ রানে পৌঁছে গিয়েছিলেন গাপটিল। মনে হচ্ছিল আগের ম্যাচগুলোয় রান না পাওয়ার ব্যর্থতা পুষিয়ে দেবেন এ ওপেনার। তবে গাপটিলের ইনিংস বড় হতে দেননি ওই ওকস। কয়েক ম্যাচ ধরেই নতুন বলে দুর্দান্ত বোলিং করা ওকস আজও অসাধারণ, সপ্তম ওভারে গাপটিলকে ফেলেছেন এলবিডব্লুর ফাঁদেই। এবারও আম্পায়ার ধর্মসেনা, একদম শেষ মুহূর্তে রিভিউ নিয়েছিলেন গাপটিল। কিন্তু এবার আর ভাগ্য বদল করতে পারেননি, রিভিউটাই হারিয়েছে নিউজিল্যান্ড।

শুরুর ১০ ওভারে দারুণ বল করেছেন দুই ইংলিশ পেসার ওকস ও আর্চার। দুজনেই বেশ সুইং আদায় করে নিয়েছেন উইকেট থেকে, কিউই ব্যাটসম্যানদের ভুগিয়েছেনও বেশ। পেস-সুইংয়ের সামনে রান তুলতে বেশ বেগই পেতে হয়েছে নিউজিল্যান্ডকে। প্রথম ১০ ওভারে গাপটিলের উইকেটটি হারিয়ে মাত্র ৩৩ রান তুলতে পেরেছে কিউইরা।

নিকোলসকে সঙ্গে নিয়ে নিউজিল্যান্ডকে টানার দায়িত্ব এখন আরও একবার উইলিয়ামসনের কাঁধে। পুরো টুর্নামেন্টে নিউজিল্যান্ডের ব্যাটিংকে বলতে গেলে একাই টেনেছেন নিউজিল্যান্ড অধিনায়ক। কিউই অধিনায়ক পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেছেন, এমন ম্যাচে এ টুর্নামেন্টে একবারও হারেনি নিউজিল্যান্ড। ফাইনালেও তাই উইলিয়ামসনের ব্যাটের দিকেই তাকিয়ে থাকবে গোটা নিউজিল্যান্ড।

[তাৎক্ষণিক আপডেট দেওয়ায় শিরোনাম ও প্রতিবেদনে অমিল থাকতে পারে]