বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের খেলা কবে কবে

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে এমন উচ্ছ্বাসের প্রত্যাশায় বাংলাদেশ। ফাইল ছবি
বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে এমন উচ্ছ্বাসের প্রত্যাশায় বাংলাদেশ। ফাইল ছবি
>বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বের ড্র অনুষ্ঠিত হয়েছে আজ। গ্রুপ পর্বে আটটি ম্যাচ খেলবে প্রতিটি দল। হোম ও অ্যাওয়ে ভিত্তিতে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো। বাংলাদেশের খেলাগুলো কবে?

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বের গ্রপিং চূড়ান্ত হয়েছে আজ। বাংলাদেশের গ্রুপ তুলনামূলক সহজই। গ্রুপ ‘ই’তে বাংলাদেশের সঙ্গে আছে ভারত, আফগানিস্তান, কাতার ও ওমান। এশিয়ার ৪০টি দেশকে পাঁচটি পটে ভাগ করে এই ড্র অনুষ্ঠিত হয়। বাংলাদেশের গ্রুপে পট-১ থেকে পড়েছে ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার। পট-২ থেকে ওমান। পট-৩ ও পট-৪ থেকে যথাক্রমে আছে দুই দক্ষিণ এশীয় প্রতিদ্বন্দ্বী—ভারত ও আফগানিস্তান।

আগামী ৫ সেপ্টেম্বর থেকে এই পর্বের খেলাগুলো শুরু হবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে। চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত। আট গ্রুপের সেরারা সরাসরি বিশ্বকাপ বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে নাম লেখাবে। সঙ্গে থাকবে চার সেরা দ্বিতীয়। এই ১২টি দল ২০২৩ সালে চীনে অনুষ্ঠেয় এশিয়ান কাপের চূড়ান্ত পর্বে সরাসরি খেলার সুযোগ পাবে। বাকি ১২টি দল নির্ধারিত হবে তৃতীয় রাউন্ডে উঠতে না পারা বাকি ২৪টি দেশ এশিয়ান কাপ বাছাইয়ে অংশ নেবে বাকি ১২টি স্পটের জন্য। এখানে উল্লেখ্য, ২০১৯ সাল থেকে এশিয়ান কাপের চূড়ান্তপর্বে ২৪টি দেশের খেলার সুযোগ সৃষ্টি করা হয়।

বাংলাদেশের খেলার সূচি। সূচিতে যেদিন বাংলাদেশের নাম প্রথমে আছে, সে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে বাংলাদেশে।

১০ সেপ্টেম্বর

আফগানিস্তান

বাংলাদেশ

১০ অক্টোবর

বাংলাদেশ

কাতার

১৫ অক্টোবর

ভারত

বাংলাদেশ

১৪ নভেম্বর

ওমান

বাংলাদেশ

২৬ মার্চ,২০২০

বাংলাদেশ

আফগানিস্তান

৩১ মার্চ, ২০২০

কাতার

বাংলাদেশ

৪ জুন, ২০২০

বাংলাদেশ

ভারত

৯ জুন, ২০২০

বাংলাদেশ

ওমান