রবি শাস্ত্রীর চাকরি কি টিকছে?

ভারতের হেড কোচ রবি শাস্ত্রী। ছবি: এএফপি
ভারতের হেড কোচ রবি শাস্ত্রী। ছবি: এএফপি
>বিশ্বকাপ শেষে ভারতের হেড কোচ পদে আবেদনপত্র চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিসিসিআই। বর্তমান হেড কোচ রবি শাস্ত্রীকেও নতুন করে এ পদে আবেদন করতে হবে।

ভারতের জাতীয় ক্রিকেট দলের হেড কোচসহ সাপোর্ট স্টাফদের নিয়োগে নতুন করে আবেদনপত্র চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। কাল এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বর্তমান হেড কোচ রবি শাস্ত্রীর মেয়াদ ফুরাবে ভারতীয় ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে। আগস্ট ও সেপ্টেম্বর মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে টি-টোয়েন্টি, ওয়ানডে ও টেস্ট সিরিজ খেলবে বিরাট কোহলির দল।

তবে শাস্ত্রীর সুযোগ শেষ হচ্ছে না। তিনি ইচ্ছে করলে হেড কোচ পদে নতুন করে আবেদন করতে পারবেন। এ ছাড়া সাপোর্ট স্টাফে যাঁরা আছেন——বোলিং কোচ ভারত অরুণ, ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার, ফিল্ডিং কোচ আর শ্রীধর——তাঁরাও নতুন করে আবেদন করতে পারবেন চুক্তির মেয়াদ শেষে। ফিজিও প্যাট্রিক ফারহাত ও ট্রেনার শংকর বসু বিশ্বকাপ শেষেই বিদায় নেওয়ায় এ দুটি পদে নতুন মুখ দেখাটা নিশ্চিত।

এবার বিশ্বকাপের সেমিফাইনাল পর্যন্ত যেতে পেরেছে ভারত। যা ভারতের সমর্থকদের প্রত্যাশা মেটাতে পারেনি। এখন প্রশ্ন হলো, ভারতের হেড কোচ পদে শাস্ত্রীকে আবারও নিয়োগ দেওয়া হবে কি না? ভারতের টিম ডিরেক্টর থেকে ২০১৭ সালের জুলাইয়ে কোচ পদে অনিল কুম্বলের স্থলাভিষিক্ত হন শাস্ত্রী। বিশ্বকাপ শেষে তাঁর চুক্তির মেয়াদ আরও ৪৫ দিন বাড়ানো হয়। বিশ্বকাপে বিরাট কোহলির দল প্রত্যাশা পূরণ করতে না পারলেও শাস্ত্রীর ওপর বিসিসিআই এবং কিছু খেলোয়াড় সন্তুষ্ট বলে মনে করছে ভারতীয় সংবাদমাধ্যম।

এনডিটিভিকে বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেন, ‘রবি দলের জন্য সবকিছুই ঠিক করেছে। টেস্টে শীর্ষস্থান দখল করেছে, ওয়ানডেতে দ্বিতীয়, একটা বাজে ম্যাচের জন্য কোচ খারাপ হয়ে যায় না। সে পুনরায় আবেদন করলে অবশ্যই অগ্রাধিকার পাবে।’

সংবাদমাধ্যমটি জানিয়েছে, হেড কোচ পদে শাস্ত্রীর পুনরায় আবেদন করার সম্ভাবনাই বেশি। তাঁর সহকর্মী ও বন্ধু ভারত অরুণও নতুন করে আবেদন করবেন। হেড কোচ বেছে নেওয়ার সব কার্যক্রম পরিচালনা করবে ক্রিকেট পরামর্শক কমিটি (সিএসি)। এ কমিটির নেতৃত্বে রয়েছেন ভারতের সাবেক অধিনায়ক কপিল দেব। সঙ্গে তাঁর দুই সহকর্মী সাবেক ক্রিকেটার ও কোচ অংশুমান গায়কোয়াড় এবং সাবেক নারী ক্রিকেটার শান্তা রঙ্গস্বামী।

হেড কোচসহ মোট সাতটি পদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিসিসিআই। ৩০ জুলাই আবেদন করার শেষ দিন।