বাংলাদেশই শেষ প্রতিপক্ষ হাথুরুসিংহের?

শ্রীলঙ্কা দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। ছবি: এএফপি
শ্রীলঙ্কা দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। ছবি: এএফপি
চলতি মাসেই শ্রীলঙ্কার মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। এ সিরিজের পর গোটা কোচিং স্টাফ পাল্টে ফেলতে পারে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। অর্থাৎ এর মধ্য দিয়ে শেষ হতে পারে শ্রীলঙ্কা দলে চন্ডিকা হাথুরুসিংহে অধ্যায়।

চলতি মাসের শেষ দিকে বাংলাদেশকে ওয়ানডে সিরিজে আতিথেয়তা দেবে শ্রীলঙ্কা। তিন ম্যাচের এ ওয়ানডে সিরিজের পরই দলের কোচিং স্টাফ পাল্টে ফেলতে পারে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)। দেশটির ক্রীড়ামন্ত্রী নাকি তা-ই চান। অর্থাৎ বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের পরই শেষ হয়ে যেতে পারে শ্রীলঙ্কা দলে চন্ডিকা হাথুরুসিংহে অধ্যায়।

২০১৭ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের কোচের পদ থেকে আকস্মিক পদত্যাগ করেন হাথুরু। দলকে দক্ষিণ আফ্রিকা সফরে নিয়ে গিয়ে, সেখান থেকে আর ফেরেননি। শ্রীলঙ্কা দলের কোচ হিসেবে কাজ শুরু করেন ২০১৮ সালের জানুয়ারিতে। তাঁর শুরুটাও হয় দুর্দান্ত। বাংলাদেশের মাটিতে বাংলাদেশকে তিন সংস্করণের সিরিজেই হারায় শ্রীলঙ্কা। তবে এরপর থেকেই খেই হারায় লঙ্কানরা। এবার বিশ্বকাপেও ভালো করতে পারেনি দিমুথ করুণারত্নের দল। টেবিলের ছয়ে থেকেই বিদায় নিতে হয়েছে গ্রুপ পর্ব থেকে। হাথুরু তোপের মুখে ছিলেন বিশ্বকাপের আগে থেকেই। গত মার্চে দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ চলাকালে হাথুরুসিংহেকে হুট করেই দেশে ডেকে পাঠিয়েছিল লঙ্কান ক্রিকেট বোর্ড।

বিশ্বকাপে ভালো করতে পারলে হয়তো ভিন্ন কিছুই হতো। কিন্তু আপাতত শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী হরিন ফার্নান্দো চান দলের কোচিং স্টাফে বদল। এসএলসি প্রধান শাম্মি সিলভাও ক্রীড়ামন্ত্রীর ইচ্ছার বাইরে যেতে পারবেন বলে মনে হচ্ছে না, ‘আমরাও একই কথা ভাবছি। তবে দেশে ফিরে দেখি কী করা যায়। সবার আগে আমাদের মন্ত্রী মহোদয়ের সঙ্গে কথা বলতে হবে।’


শ্রীলঙ্কান ক্রিকেটে সরকারি হস্তক্ষেপের নজির কম নেই। এটিকে সে ধরনেরই কিছু ধরে নেওয়া যায়। তবে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে এসব কোনো প্রভাব রাখবে না বলেই মনে করেন এসএলসি সভাপতি, ‘কোচিং স্টাফের বিষয়াদির সঙ্গে দলের কোনো সম্পর্ক নেই। কোচদের সঙ্গে খেলোয়াড়দের বেশি মাখামাখি থাকলেই কেবল এটি সমস্যা হয়ে দেখা দিতে পারে। আমার মনে হয় না সফরে এসব কোনো প্রভাব ফেলবে।’

হাথুরুসিংহের নেতৃত্বাধীন কোচিং স্টাফে ব্যাটিং কোচ হিসেবে আছেন জন লুইস আর ফিল্ডিং কোচ স্টিভ রিক্সন। সংবাদমাধ্যম জানিয়েছে, মূলত হাথুরুসিংহেকে কেন্দ্র করেই ক্রীড়ামন্ত্রী গোটা কোচিং স্টাফের পদত্যাগ চেয়েছেন। তাঁর চুক্তির মেয়াদ শেষ হতে এখনো ১৬ মাস বাকি। ২৬ জুলাই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে খেলবে বাংলাদেশ। ৩১ জুলাই শেষ হবে সিরিজ।