কেমন হলো বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার দল?

বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে ওয়ানডেকেও বিদায় বলবেন মালিঙ্গা? ফাইল ছবি
বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে ওয়ানডেকেও বিদায় বলবেন মালিঙ্গা? ফাইল ছবি
>

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য ২২ জনের দল দিয়েছে শ্রীলঙ্কা। স্পিননির্ভর দল সাজানো হয়েছে। নতুন-পুরোনো মুখ মিলিয়েই এই দল।

তিন ম্যাচের সিরিজ। বাংলাদেশের বিপক্ষে সেই সিরিজের জন্য কিনা ২২ জনের দল দিল শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)!
২২ জনের সেই দলে জায়গা মেলেনি ইংল্যান্ডে বিশ্বকাপ খেলা শ্রীলঙ্কা দলের চার সদস্যের। বাদ পড়েছেন অলরাউন্ডার মিলিন্দা সিরিবর্দনা ও জীবন মেন্ডিস, লেগ স্পিনার জেফরি ভ্যান্ডারসে ও পেসার সুরঙ্গা লাকমল। দলে ফিরেছেন নিরোশান ডিকভেলা, লাহিরু কুমারা, আকিলা দনাঞ্জয়া, লক্ষ্মণ সান্দাকানসহ ১০ জন। তবে দলে নেই সাবেক অধিনায়ক দিনেশ চান্ডিমাল। শ্রীলঙ্কার স্পিনবান্ধব উইকেটের কথা চিন্তা করে স্পিননির্ভর দলই সাজিয়েছে এসএলসি। দনাঞ্জয়া ও সান্দাকান কিছুদিন আগে ‘এ’ দলের সঙ্গে ভারত সফর করে এসেছেন। স্পিন আক্রমণের অন্য সদস্যরা হলেন ওয়ানিডু হাসারাঙ্গা, আমিলা আপোনসো, শেহান জয়াসুরিয়া ও ধনাঞ্জয়া ডি সিলভা।

পেস বোলিং আক্রমণের নেতা যথারীতি লাসিথ মালিঙ্গা। সম্ভবত বাংলাদেশের বিপক্ষে খেলেই ওয়ানডে ক্রিকেট থেকে অবসরে যাচ্ছেন অভিজ্ঞ এই পেসার।
বাংলাদেশের বিপক্ষে এই সিরিজ শেষেই অবশ্য শ্রীলঙ্কার পুরো কোচিং দলই বদলে যাওয়ার কথা। দেশটির ক্রীড়ামন্ত্রী এসএলসিকে ‘অনুরোধ’ করেছেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেসহ কোচিং দলের সবাইকে বাদ দেওয়ার। এসএলসিপ্রধানও বলেছেন ক্রীড়ামন্ত্রীর মতো তাঁরাও চাচ্ছেন সবকিছু বদলে দিতে।

সিরিজের তিনটি ওয়ানডে ২৬, ২৮ ও ৩১ জুলাই। তিনটি ম্যাচই দিবারাত্রির, তিনটি ম্যাচেরই ভেন্যু কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়াম।

স্বাগতিক হওয়ার কারণেই আপাতত লম্বা এক স্কোয়াড দিতে পারছে শ্রীলঙ্কা। এর আকার পরে ছোট করে আনা হবে কি না, তা অবশ্য বোঝা যাচ্ছে না। কারণ, এই দলটি প্রাথমিক দল কি না, তা নির্দিষ্টভাবে উল্লেখ করেনি এসএলসি।

শ্রীলঙ্কা দল: দিমুথ করুণারত্নে (অধিনায়ক), কুশল পেরেরা, আভিস্কা ফার্নান্ডো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, লাহিরু থিরিমান্নে, শেহান জয়াসুরিয়া, ধনাঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকভেলা, দানুস্কা গুনাতিলকা, দাসুন শানাকা, ওয়ানিডু হাসারাঙ্গা, আকিলা দনাঞ্জয়া, আমিলা আপোনসো, লক্ষ্মণ সান্দাকান, লাসিথ মালিঙ্গা, নুয়ান প্রদীপ, কাসুন রাজিতা, লাহিরু কুমারা, থিসার পেরেরা, ইসুরু উদানা, লাহিরু মাদুশঙ্কা।