মৃত্যুর সঙ্গে লড়ছেন ম্যারাডোনাদের কোচ

ম্যারাডোনার সঙ্গে বিলার্দো। ছবি : এএফপি
ম্যারাডোনার সঙ্গে বিলার্দো। ছবি : এএফপি
>

মস্তিষ্কে অস্ত্রোপচারের জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ কার্লোস বিলার্দো। অস্ত্রোপচারের পর জানা গেছে, অবস্থার উন্নতি হয়নি তেমন। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন ১৯৮৬ বিশ্বকাপে আর্জেন্টিনার কোচ।

ছিলেন ম্যারাডোনাদের কোচ। ১৯৮৬ বিশ্বকাপে ম্যারাডোনা-ভালদানোদের পেছনের মস্তিষ্ক ছিলেন তিনিই। সেই মস্তিষ্কেই বাসা বেঁধেছে দুরারোগ্য হাকিম-অ্যাডামস সিনড্রোম। যে কারণে কিছুদিন আগে অস্ত্রোপচারের জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলেন এই কিংবদন্তি। অস্ত্রোপচারের পর অবস্থার বিশেষ উন্নতি হয়নি, উল্টো মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন কার্লোস বিলার্দো।

৮১ বছর বয়সী এই কোচকে গত চার জুলাই আর্জেন্টিনার বুয়েনস এইরেসের ‘আর্জেন্টিনা ইনস্টিটিউট অব ডায়াগনোসিস’ এ ভর্তি করা হয়। ষাটোর্ধ্ব বয়সীদের রোগ হাকিম-অ্যাডামস সিনড্রোমে ভুগছিলেন তিনি, যে রোগের জন্য ২০১৮ সালে দু'বার হাসপাতালে ভর্তি হতে হয়েছিল তাঁকে। অস্ত্রোপচারের পর অবস্থার উন্নতি না হওয়ার কারণে তাঁকে এখনো ইনটেনসিভ কেয়ার ইউনিটে রাখা হয়েছে।

গাইনি বিশেষজ্ঞ থেকে কোচ হওয়া বিলার্দো ১৯৮২ বিশ্বকাপের পর আর্জেন্টিনার কোচ হিসেবে দায়িত্ব নেন। ১৯৮৬ বিশ্বকাপে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন তিনি। ম্যারাডোনা খেলোয়াড় হিসেবে পরিপূর্ণতা পেয়েছিলেন তাঁর অধীনেই। কোচ ছিলেন পরের বিশ্বকাপেও, যে বিশ্বকাপটা একটুর জন্য হাতছাড়া হয়ে যায় ম্যারাডোনাদের। ফলে ১৯৬২ বিশ্বকাপে ব্রাজিলের পর প্রথমবারের মতো টানা দুই বিশ্বকাপজয়ী দল হতে পারেনি তারা।

খেলোয়াড়ি জীবনে মিডফিল্ডার হিসেবে খেলা বিলার্দো খেলেছেন সান লরেঞ্জো, দেপোর্তিভো এসপানিওল ও এস্তুদিয়ান্তেসে। আর্জেন্টিনা ছাড়াও কোচ ছিলেন কলম্বিয়া, লিবিয়া ও গুয়াতেমালার। তা ছাড়া সেভিয়া, এস্তুদিয়ান্তেস, বোকা জুনিয়র্সেরও কোচ ছিলেন তিনি।