নেইমারের মতো 'ঘরে' ফিরতে আকুল কুতিনহোও!

এই জার্সি আবার গায়ে চড়াতে চান কুতিনহো? ফাইল ছবি
এই জার্সি আবার গায়ে চড়াতে চান কুতিনহো? ফাইল ছবি

অনেক স্বপ্ন ছিল তাঁর বার্সেলোনায় খেলার। লিভারপুলের সঙ্গে পাঁচ বছরের জন্য চুক্তি নবায়ন করার বছর না পেরোতেই তাই কোচের আহ্বান, সমর্থকদের অনুরোধ উপেক্ষা করে চলে গিয়েছিলেন। নেইমারকে হারানোর চার মাস হয়ে গেলেও বার্সেলোনা তখনো নড়বড়ে, সেই অভাব পূরণ করতে চেয়েছে তাঁকে দিয়ে। ফিলিপে কুতিনহো বার্সার ডাকে সাড়া দিয়ে ছুটে গিয়েছিলেন পাগলের মতো।

সে দেড় বছর আগের কথা। কিন্তু বর্তমানে যখন নজর ফেরে, অতীত সে সিদ্ধান্তটি স্মরণ করে হয়তো দীর্ঘশ্বাস ফেলেন কুতিনহো। স্বপ্নের ক্লাবে মাঝে দেড় বছর যে ব্রাজিলিয়ান প্লে–মেকারের কেটেছে দুঃস্বপ্নের মতো! এখন নেইমারের আবার বার্সেলোনায় ফেরার গুঞ্জন জোর পেয়েছে, কুতিনহোকেও তাই বার্সেলোনা বেচে দিতে চাইছে বলে গুঞ্জন। নেইমারকে ফেরানোর চুক্তিতেই পিএসজির কাছে যে কজন খেলোয়াড়কে ‘গছিয়ে দিতে’ চাইছে কাতালান ক্লাবটি, তাঁদের একজন কুতিনহো। কিন্তু পিএসজি তাতে রাজি না হলে? কুতিনহোর বার্সা ছাড়া তো প্রায় নিশ্চিতই, তাঁর লিভারপুলে ফেরার গুঞ্জন কদিন ধরে বাজার পাচ্ছে!

যেভাবে ক্লাব ছেড়ে গিয়েছিলেন, সেটি বিবেচনায় রেখে লিভারপুল ও তাদের কোচ ইয়ুর্গেন ক্লপ কুতিনহোকে চান কি না, সে একটা বড় প্রশ্ন বটে। তবে স্বদেশি উত্তরসূরিকে লিভারপুলে ফেরার ব্যাপারে হুঁশিয়ার করে দিচ্ছেন রিভালদোও। ব্রাজিল কিংবদন্তির কথা, কুতিনহো যাওয়ার পরই বরং বেশি সাফল্য পেয়েছে লিভারপুল, এখন কুতিনহো সেখানে ফিরলে তার ওপর চাপ আরও বাড়বে।

নেইমারকে ফেরাতে ব্যাকুল বার্সা কুতিনহোকে যে আর চায় না, তা সম্ভবত এখন পরিষ্কারই। স্প্যানিশ সংবাদমাধ্যমে তেমনই গুঞ্জন। কুতিনহো যে বার্সায় থাকছেন না, তার একটা বড় ‘ইঙ্গিত’ নিয়ে হাজির হয়েছে স্প্যানিশ দৈনিক এএসও। বার্সেলোনায় যে স্কুলে সন্তানকে ভর্তি করিয়েছিলেন ব্রাজিলিয়ান প্লে–মেকার, সেখান থেকে নাকি ভর্তি বাতিল করে নিয়েছেন! তা কোথায় যাচ্ছেন? নেইমারের বার্সায় ফেরার চুক্তির অংশ হিসেবে হয়তো পিএসজিতে যেতে পারেন, তবে তাতে পিএসজি ও কুতিনহো দুই পক্ষই রাজি কি না, তা নিয়ে সংশয় আছে। গত কয়েক দিনে স্প্যানিশ ও ইংলিশ সংবাদমাধ্যমে গুঞ্জন, লিভারপুলের কানেই আবার কুতিনহোর নামটা দিচ্ছেন ২৭ বছর বয়সী প্লে–মেকারের এজেন্ট কিয়া জোরাবকিয়ান।

কিন্তু রিভালদো তাঁর ফেরা নিয়ে খুব একটা নিঃসংশয় নন। বেটফেয়ারে প্রথমে তাঁকে বার্সায় থাকারই আহ্বান জানিয়েছেন রিভালদো, ‘লিভারপুলে ফেরার সুযোগটা ওর জন্য সুবিধাজনক হতে পারে, তবে আমি নিশ্চিত নই ও ইংল্যান্ডে ফেরার কথা ভাবছে কি না। ও হয়তো বার্সেলোনায়ই থাকতে পারে, নিজের খেলায় উন্নতি এনে নিজের দাম বোঝাতে পারে, দেখাতে পারে ও পথচলায় ছোটখাটো হোঁচট সামলে নিতে পারে। ও মাত্রই কোপা আমেরিকা জিতে ফিরেছে, ওর আত্মবিশ্বাস এখন উঁচুতে থাকবে। তাই ও যাবে না থাকবে, সেটা বলা কঠিন।’

আর লিভারপুলে ফেরা নিয়ে দিলেন হুঁশিয়ারি, ‘যদি ও লিভারপুলে ফেরার সিদ্ধান্ত নেয়, তাহলে দলটা আরও শক্তিশালী হবে ঠিকই। কিন্তু ওরা তো বর্তমান ইউরোপিয়ান চ্যাম্পিয়নই, এই ব্যাপারটা ওর ওপরে চাপ আরও বাড়াবে। ভুলে গেলে চলবে না, কুতিনহোর বিদায়ের পরই কিন্তু টানা দুই মৌসুমে ওরা একবার চ্যাম্পিয়নস লিগ ফাইনাল খেলেছে, আরেকবার জিতেছে। তাই ও যদি ফেরে, ওদের শিরোপা জেতানোর বাড়তি চাপ থাকবে ওর ওপর।’