'কৃপণ' মোস্তাফিজের পরেও শ্রীলঙ্কা একাদশ ২৮২

৭ ওভারে ২৯ রান দিয়ে এক উইকেট মোস্তাফিজুর রহমানের। ফাইল ছবি
৭ ওভারে ২৯ রান দিয়ে এক উইকেট মোস্তাফিজুর রহমানের। ফাইল ছবি
>

কলম্বোর পি সারা ওভালে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৮ উইকেটে ২৮২ রান তুলেছে শ্রীলঙ্কা বোর্ড সভাপতি একাদশ।

টসে হেরে বোলিংয়ে নেমে শুরুটা ভালোই হয়েছিল বাংলাদেশের। কলম্বোর পি সারা ওভালে ওয়ানডে সিরিজ শুরু হওয়ার আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে রুবেল-তাসকিন-মোস্তাফিজরা নিজেদের ভালোই ঝালিয়ে নিচ্ছিলেন। ১৪৬ রানে ৬ উইকেটও পড়ে গিয়েছিল শ্রীলঙ্কা বোর্ড সভাপতি একাদশের। কিন্তু শেষ পর্যন্ত শেহান জয়াসুরিয়া আর দাসুন শানাকার ব্যাটে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৮২ রান তুলেছে তারা।

লঙ্কান দলটাকে নেতৃত্ব দিচ্ছেন নিরোশান ডিকভেলা। এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান ওপেনিংয়ে নেমে কিছুই করতে পারেননি। ইনিংসের তৃতীয় বলেই রুবেল হোসেনের বলে এলবিডব্লুর ফাঁদে পড়েন। তাসকিন ও রুবেলের তোপে দলীয় ৩২ রানের মধ্যে ফিরে যান ওশাদা ফার্নান্দো ও দানুষ্কা গুনাতিলাকা। ইনিংসের মাঝপথে হাফ সেঞ্চুরি করে দলের ব্যাটিংয়ের হাল ধরার চেষ্টা করেন শিহান জয়াসুরিয়া। তিনি ৫৬ রানে সৌম্য সরকারের বলে সাব্বির রহমানের হাতে ধরা পড়েন। চমক–জাগানিয়া বোলিং করেছেন সৌম্য। এই বিশ্বকাপে বল হাতে কার্যকর পারফর্ম করা সৌম্য তুলে নিয়েছেন দুটি উইকেট। ৬ ওভার বোলিং করে তিনি দিয়েছেন ২৯ রান। তাসকিন শুরুতে ভালো বোলিং করলেও পরের দিকে ছিলেন খরচে। ৭ ওভার বোলিং করে ৫৭ রানে ১ উইকেট নিয়েছেন তিনি। মোস্তাফিজ ভালোই করেছেন। কৃপণ বোলিংয়ে ৭ ওভারে ২৯ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট। রুবেল নিয়েছেন ২ উইকেট। রান দিয়েছেন ৭ ওভারে ৩১। ফরহাদ রেজা ৩ ওভার বোলিং করে ২২ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট।

দলীয় ১ রানে প্রথম উইকেট পড়েছিল শ্রীলঙ্কা একাদশের। ২৮ রানে ফেরেন ওশাদা ফার্নান্দো। এর সঙ্গে ৪ রান যোগ করেই আউট হন দানুষ্কা গুনাতিলকা। মোটামুটি নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে লঙ্কানরা একপর্যায়ে পরিণত হয় ৬ উইকেটে ১৪৬। কিন্তু শেষ দিকে শানাকা মাত্র ৬৩ বলে ৮৬ রান করে শ্রীলঙ্কা বোর্ড সভাপতি একাদশের সংগ্রহটাকে নিয়ে যান চ্যালেঞ্জিং অবস্থানে। শানাকার ব্যাট থেকে আসে ৬টি করে চার ও ছক্কার মার। শানাকাকে সহায়তা দেন ওয়ানিন্দু হাশানাকা। তিনি ২৮ করেন। বাংলাদেশের জন্য সুসংবাদ, কাঁধের চোট নিয়ে খেলা মাহমুদউল্লাহ বল করেছেন তিন ওভার। ডিকভেলা, ফার্নান্দো, গুনাতিলাকা ছাড়াও দাসুন শানাকা, ওয়ানিদু হাশারাঙ্গা ও কাসুন রাজিথা শ্রীলঙ্কার মূল দলের খেলোয়াড়।

২৬ তারিখ থেকে শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের বাকি দুই ম্যাচ হবে ২৮ ও ৩১ তারিখে।