মাঝপথে ফিরলেন মুশফিক

আউট হয়ে ড্রেসিং রুমে ফিরছেন তামিম। ছবি: প্রথম আলো
আউট হয়ে ড্রেসিং রুমে ফিরছেন তামিম। ছবি: প্রথম আলো
>

শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ২৮৩ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ দল

টস হেরে বোলিংয়ে যেমন ভালো শুরু করেছিল বাংলাদেশ, ব্যাটিংয়েও তেমন শুরু করেছিলেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। ৯ ওভারের মধ্যে ৪৩ রান তুলে ফেলেছিল এ ওপেনিং জুটি। কিন্তু পরের ওভারেই ছন্দপতন। শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের পেসার কাসুন রাজিথা তুলে নেন সৌম্যকে। ২৪ বলের ইনিংসে দুই চারে ‘আনলাকি থার্টিন’ অর্থাৎ ১৩ রানে আউট হন এ ওপেনার। এরপর তামিম ইকবালও ফিরে গেলে উইকেটে জুটি বেঁধেছিলেন মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুন। তৃতীয় উইকেটে মিঠুনের সঙ্গে ৭৩ রান তুলে বিচ্ছিন্ন হন মুশফিক।

শুরুতে তামিম ইকবাল বিশ্বকাপের হতাশা কাটিয়ে দিচ্ছিলেন ছন্দে ফেরার আভাস। কিন্তু ১৪তম ওভারে তাঁকে রাজিথার ক্যাচে পরিণত করেন লাহিরু কুমারা। ৪৭ বলে ৩৭ রান করে ফিরেছেন তামিম। ৬টি চারের এ ইনিংস দিয়ে তামিম ছন্দে ফেরার প্রতিশ্রুতি দিলেও আশা পূরণ করতে পারেননি। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২৫ ওভার শেষে বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ১৩১।

বাংলাদেশের ইনিংসের মাঝপথে মানে ২৫তম ওভারের শেষ বলে দাসুন শানাকাকে ক্যাচ দেন মুশফিক। উইকেটে সেট হয়ে বড় ইনিংস খেলার আভাস দিচ্ছিলেন এ ব্যাটসম্যান। সেটি সেঞ্চুরির লক্ষ্য হলেও যেতে পেরেছেন অর্ধেক পথ। ৪৬ বলে ৫০ রানে আউট হয়ে ফিরেছেন মুশফিক। ৬ চার ও ১ ছক্কায় ইনিংসটি সাজান তিনি।

শ্রীলঙ্কা সফরে এ প্রস্তুতি ম্যাচে জয়ের জন্য ২৮৩ রানের লক্ষ্যে ব্যাটিং করছে বাংলাদেশ। ওপেনিং জুটিতে বিচ্ছিন্ন হওয়ার আগে দুই ওপেনারের মারা ৮টি চারের ৬টিই তামিমের। এর মধ্যে রাজিথা করা অষ্টম ওভারেই মেরেছেন টানা তিন চার। স্কয়ার কাট, পুল ও স্ট্রেট ড্রাইভে ভালোই দ্যুতি ছড়াচ্ছিলেন তামিম। উইকেটে এখন মোহাম্মদ মিঠুনের (২২*) সঙ্গী মাহমুদউল্লাহ (০*)।

চলতি মাসের ২৬ তারিখ থেকে শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের বাকি দুই ম্যাচ হবে ২৮ ও ৩১ তারিখে।