কলকাতাতেই বাংলাদেশ-ভারত ম্যাচ

ভারতের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচটি কলকাতাতেই। ফাইল ছবি
ভারতের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচটি কলকাতাতেই। ফাইল ছবি
>বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে ভারতের বিপক্ষে বাংলাদেশের ‘অ্যাওয়ে’ ম্যাচটা কলকাতাতে হবে, এমনটা শোনা যাচ্ছিল বেশ কিছুদিন ধরে। সেটিই হতে যাচ্ছে। কলকাতার সল্টলেক স্টেডিয়ামে স্বাগতিক ভারতের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ।

বিশ্বকাপ এ এশিয়ান কাপ বাছাইপর্বে ভারতের বিপক্ষে বাংলাদেশের ‘অ্যাওয়ে’ ম্যাচটি কলকাতাতেই অনুষ্ঠিত হবে। গোল ডটকমসহ ভারতের বেশ কয়েকটি গণমাধ্যম ব্যাপারটি নিশ্চিত করেছে। গণমাধ্যমগুলো জানিয়েছে বিশ্বকাপ ও এশিয়ান বাছাইপর্বে ভারতের প্রথম দুটি হোম ম্যাচ ওমান ও বাংলাদেশের সঙ্গে। সে ক্ষেত্রে ওমানের বিপক্ষে ম্যাচটি আসামের গুয়াহাটি ও বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি কলকাতার সল্টলেক স্টেডিয়াম বা যুবভারতী ক্রীড়াঙ্গনে অনুষ্ঠিত হবে।

১৫ অক্টোবর অনুষ্ঠেয় ম্যাচটিতে ৩৪ বছর পর কলকাতার মাটিতে ভারতের বিপক্ষে খেলবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল (১৯৮৫ সালে শেষবার বাংলাদেশ ফুটবল দল খেলেছিল কলকাতায় ভারতের বিপক্ষে)। কলকাতার মাঠে অবশ্য বাংলাদেশ শেষবার খেলেছিল ১৯৮৭ সালে, তৃতীয় সাফ গেমসে। সেবার নেপাল, ভুটান ও পাকিস্তানের বিপক্ষে তিনটি ম্যাচ খেলেছিল বাংলাদেশে।

এবারের বিশ্বকাপ বাছাইপর্বে গ্রুপ ‘ই’তে বাংলাদেশের সঙ্গে আছে কাতার, ওমান, আফগানিস্তান ও ভারত। বাংলাদেশের প্রথম দুটি ম্যাচ আফগানিস্তান ও কাতারের বিপক্ষে। ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ ও এশিয়ান কাপ অভিযান। ১০ অক্টোবর ঢাকায় কাতারকে আতিথ্য দেবেন জামাল ভূঁইয়ারা। তবে আফগানদের বিপক্ষে ১০ সেপ্টেম্বরের অ্যাওয়ে ম্যাচটি আফগানিস্তানে অনুষ্ঠিত হয় কি না, সেটি নিয়ে উৎকণ্ঠায় আছে বাংলাদেশ। সন্ত্রাসকবলিত আফগানিস্তানে যাওয়াটা অনিরাপদই ভাবছে বাংলাদেশ দল। তবে ম্যাচটি কোনো নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠানেরও সম্ভাবনা আছে। ৩১ জুলাই এ ম্যাচের ভেন্যু সম্পর্কে জানা যাবে। বাংলাদেশ ফুটবল ফেডারেশন জানিয়েছে, ভেন্যু আফগানিস্তান হলে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফাকে নিজেদের সমস্যার কথা জানাবে তারা।