বাংলাদেশের খোঁজখবর রাখছেন হাথুরু

চন্ডিকা হাথুরুসিংহে। ছবি: প্রথম আলো
চন্ডিকা হাথুরুসিংহে। ছবি: প্রথম আলো

বিকেলে কথা বলবেন ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল ইসলাম। দল যখন শ্রীলঙ্কায়, তখন কোন বিষয়ে কথা হবে, তা নিয়ে কৌতূহল আছে। নতুন কোচ নিশ্চিত হয়ে গেছে, নাকি নির্বাচক কমিটিতে আসছে কোনো রদবদল? এ নিয়ে যে শুধু সাংবাদিকদের মধ্যেই কৌতূহল তা কিন্তু নয়।

বাংলাদেশ দল নিয়ে আগ্রহ এখনো ভালোমতোই আছে শ্রীলঙ্কান কোচ চন্ডিকা হাথুরুসিংহের। আজ বিকেলে অনুশীলনের আগে দলের খেলোয়াড়েরা একটু ব্যক্তিগত সময় কাটিয়ে নিচ্ছেন। আন্তর্জাতিক ক্যারিয়ায়কে বিদায় বলতে যাওয়া মালিঙ্গাও অবশেষে যোগ দিলেন টিম হোটেলে। এর মাঝেই বেশ হৃষ্ট মুখে দেখা দিলেন হাথুরুসিংহে।

মিনিট পনেরোর জন্য হোটেল থেকে বের হয়েছিলেন ব্যক্তিগত কাজে। এ সময় হাসিমুখে বাংলাদেশের সাংবাদিকদের সঙ্গে কথাও বললেন কিছুক্ষণ। বাংলাদেশ দলের ভবিষ্যৎ কোচ হিসেবে তাঁর নামও আলোচিত হচ্ছে, এ কথায় একটু হাসলেন। বোর্ড সভাপতির মিটিং আছে শুনে বললেন, ‘তাই নাকি? দেখো কী বলে।’ নির্বাচক প্যানেলে রদবদল আসতে পারে শুনেও কে হতে পারে জানতে চাইলেন। বাংলাদেশের পরবর্তী কোচ প্রসঙ্গে যেমন রহস্য করছিলেন, সেটা নির্বাচক প্রসঙ্গে নিখুঁত কৌতূহলে রূপ নিল।

হোটেলে নিরাপত্তাব্যবস্থায় ছাড় নেই শ্রীলঙ্কার কোচ হাথুরুসিংহেরও। ছবি: প্রথম আলো
হোটেলে নিরাপত্তাব্যবস্থায় ছাড় নেই শ্রীলঙ্কার কোচ হাথুরুসিংহেরও। ছবি: প্রথম আলো

বিশ্বকাপ–পরবর্তী সময়ে নতুন করে গুছিয়ে নিচ্ছে সবাই। পরবর্তী বিশ্বকাপের জন্য প্রস্তুতি শুরু হয়ে গেছে। খেলোয়াড় প্রস্তুত করে নেওয়ার কাজও শুরু হয়ে গেছে। শ্রীলঙ্কা যেমন মালিঙ্গার বিদায়ে সে পথে হাঁটতে যাচ্ছে। কিন্তু বাংলাদেশ দলে এখনো সব পুরোনো মুখ। শ্রীলঙ্কা সফরেও সুযোগ হয়নি প্রতিশ্রুতিশীল কারও। ইয়াসির আলী, ইবাদতদের সুযোগ মেলেনি। এ নিয়ে হাথুরুসিংহেকে প্রশ্ন করায় হেসে ফেললেন। সাংবাদিকদের দিকেই ছুড়ে দিলেন তির, ‘আমি যখন সুযোগ দিতাম, তখন বলতে কেন দিচ্ছে, এখন আবার বলছ দিচ্ছে না কেন!’

রসিকতার পর্ব শেষ করেই স্মিত মুখে জানিয়ে দিলেন তাঁর ব্যক্তিগত মত, ‘সুযোগ দিতে হয়।’