প্রিমিয়ার লিগের 'কিং' বসুন্ধরাই

দেশের ফুটবলের নতুন চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। ছবি: প্রথম আলো
দেশের ফুটবলের নতুন চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। ছবি: প্রথম আলো
>মোহামেডানের সঙ্গে ১-১ গোলে ড্র করে প্রিমিয়ার ফুটবল লিগের নতুন চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস।

প্রথমবারের মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগের শিরোপা জিততে একটা পয়েন্টের প্রয়োজন ছিল বসুন্ধরা কিংসের। আজ নীলফামারীতে নিজেদের মাঠে মোহামেডান স্পোর্টিং ক্লাবের সঙ্গে ১-১ গোলে ড্র করেই ঘরোয়া লিগের রাজত্ব নিজেদের করে নিল প্রথমবারের মতো প্রিমিয়ার লিগ খেলতে নামা এ ক্লাব।

শিরোপা নিশ্চিত করা যেত বেশ কয়েক দিন আগেই। কিন্তু সিলেটে শেখ রাসেল কেসির সঙ্গে হেরে উৎসবটা বিলম্বিত হয় তাদের। মোহামেডানের বিপক্ষে ম্যাচটা হওয়ার কথা ছিল গতকাল। কিন্তু প্রচণ্ড বৃষ্টির কারণে সেটি হতে পারেনি। কাল পর্যন্ত সমীকরণ যা ছিল, তাতে বসুন্ধরার ৩ পয়েন্টই দরকার ছিল। কিন্তু কালই বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেড চট্টগ্রাম আবাহনীর সঙ্গে ড্র করায় নতুন করে অনুষ্ঠিত ম্যাচে তাদের কাছে ড্রই ছিল কাঙ্ক্ষিত। নিজেদের কাজে আজ সফল বসুন্ধরা।

কাজটা সহজ ছিল না। ম্যাচের ১৬ মিনিটেই গোল খেয়ে বসে বসুন্ধরা। তকলিচের শট বসুন্ধরার গোলরক্ষক আনিসুর রহমান ফেরালেও ফিরতি বলে গোল করেন মালির ফরোয়ার্ড সুলিমান দিয়াবাত। মোহামেডান এগিয়ে যেতে পারত ২-০ গোলে। কিন্তু ৩৪ মিনিটের সময় জাহিদ হাসান এমিলির ক্রস থেকে তকলিচের হেডটি লক্ষ্যে থাকেনি। এর আগে অবশ্য মতিন মিয়ার একটি শট ক্রসবারে লেগে ফেরত আসলে গোল-বঞ্চিত হয় বসুন্ধরা। ৩৭ মিনিটে সমতা ফেরায় বসুন্ধরা। বিশ্বকাপ-তারকা দানিয়েল কলিন্দ্রেসের ক্রস থেকে হেড করে গোল করেন ব্রাজিলের মার্কোস ভিনিসিয়ুস। এরপর অবশ্য আক্রমণ-প্রতি আক্রমণে গেছে দুই দলই। কিন্তু কেউই কাউকে ছাড়িয়ে যেতে পারেনি।

২২ ম্যাচ খেলে ৫৯ পয়েন্ট নিয়ে শিরোপা নিজেদের করে নিয়েছে বসুন্ধরা। তাদের দুটি খেলা বাকি। গতবারের চ্যাম্পিয়ন আবাহনীর পয়েন্ট ২৩ ম্যাচে ৫৫। এবার জিতলে হ্যাটট্রিক শিরোপা জয় করত ধানমন্ডির জায়ান্টরা। মোহামেডান ২২ ম্যাচে ২৪ পয়েন্ট পেয়ে অষ্টম।