নেইমারকে নিয়ে জিদান-পেরেজ মুখোমুখি

রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ ও কোচ জিনেদিন জিদান। ছবি: এএফপি
রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ ও কোচ জিনেদিন জিদান। ছবি: এএফপি
>

ক্রিস্টিয়ানো রোনালদোর শূন্যতা নেইমারকে দিয়ে পূরণ করতে চান রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। কিন্তু জিনেদিন জিদান ক্লাব সভাপতির এ প্রস্তাবে রাজি নন

দলবদলের মৌসুমে নেইমারকে নিয়ে কানাঘুষা হবে না, তা কি হয়? এবারও দলবদলের মৌসুমে নেইমার আলোচনার কেন্দ্রে। সেটি শুধু বার্সেলোনা-পিএসজি ঘিরে নয়, নেইমার ইস্যু মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে রিয়াল মাদ্রিদের দুই ‘বিগ বস’ ফ্লোরেন্তিনো পেরেজ ও জিনেদিন জিদানকে।

খবরটা প্রকাশ করেছে স্প্যানিশ সংবাদমাধ্যম স্পোর্ত। ক্রিস্টিয়ানো রোনালদো চলে যাওয়ায় রিয়ালের ক্ষতি কম হয়নি। বিশ্বজুড়ে সংবাদমাধ্যম ও ফুটবলীয় বিপণনের বাজারে বেশ বড় জায়গা হারিয়ে মাদ্রিদের ক্লাবটি। রিয়াল সভাপতি পেরেজের বিশ্বাস, এক বছর আগে রোনালদোর রেখে যাওয়া এ শূন্যতা যদি কেউ পূরণ করতে পারেন, তবে সে খেলোয়াড়টি নেইমার। এ নিয়ে পিএসজির ব্রাজিলিয়ান তারকার ওপর বেশ ভালো আস্থা রাখেন পেরেজ।

রিয়াল সভাপতি তাঁর মনের ইচ্ছাটা খুলে বলেছেন দলের কোচ জিদানকে। নেইমারকে ঘিরে পিএসজি-বার্সার বর্তমান নাটকীয় অবস্থা আর এ সুযোগে পেরেজ তাঁকে কিনতে চান, সে কথা বলেছেন জিদানকে। কিন্তু রিয়াল কোচ পত্রপাঠ ‘না’ করে দিয়েছেন, এমন খবরই জানিয়েছে সংবাদমাধ্যমটি। পেরেজ যেমন নেইমারকে কেনার মোহে আচ্ছন্ন জিদান তেমনি পল পগবায় মোহাবিষ্ট। ম্যানচেস্টার ইউনাইটেড তারকাকে কেনার চেষ্টায় এখনো হাল ছাড়েননি জিদান। কিন্তু পেরেজের আবার পগবাকে অপছন্দ, নেইমারকে পছন্দ। ওদিকে জিদান ক্লাব সভাপতির ইচ্ছার ঠিক উল্টো অবস্থানে।

মাদ্রিদের ক্লাবটি এমনিতেই গ্যারেথ বেলকে নিয়ে ঝামেলায় আছে। ওয়েলশ তারকাকে রিয়াল যে ছেড়ে দিতে চায়, সে কথা কিছুদিন আগে সরাসরি বলেছেন জিদান। এ নিয়ে বেশ আলোচনা চলছে স্প্যানিশ সংবাদমাধ্যমে। এর মধ্যে নেইমারকে নিয়ে ক্লাব সভাপতি এবং কোচের মুখোমুখি অবস্থানে দাঁড়ানো নিশ্চিতভাবেই সরস-তির্যক সব রকম আলোচনারই জন্ম দেবে সংবাদমাধ্যম থেকে ফুটবল অঙ্গনে।

পেরেজ জানেন, নেইমারকে ধরে রাখতে পারবে না পিএসজি। ব্রাজিলিয়ান তারকা নিজেই ক্লাব ছাড়তে চান। সে কথা সরাসরি বলেছেনও পিএসজিকে। বার্সেলোনায় ফিরতে চান নেইমার। এদিকে বার্সা ফেঁদেছে অন্য কৌশল। নেইমারকে ক্লাবটি কিনতে আগ্রহী থাকলেও সরাসরি এখনো কিছু বলেনি। এতে দর-কষাকষিতে সুবিধাজনক অবস্থানে চলে গেছে বার্সা। আর রিয়ালও নেইমারকে নিয়ে খোলাখুলি আগ্রহ না দেখানোয় তাঁর দাম কমাতে বাধ্য হয়েছে পিএসজি।

আরেকটি ব্যাপার, নানারকম ঝামেলার মধ্য দিয়ে বার্সার কাছে নেইমারকে বিক্রির চেয়ে তুলনামূলক সহজে রিয়ালের কাছে তাঁকে বেচতেই পিএসজির বেশি আগ্রহী থাকার কথা। পেরেজ সম্ভবত এমন কিছু আন্দাজ করেই নিজের মনের ইচ্ছাটা খুলে বলেছিলেন জিদানকে। সংবাদমাধ্যম জানিয়েছে, সম্পূর্ণ কৌশলগত কারণ থেকেই নেইমারকে কিনতে আপত্তি প্রকাশ করেছেন জিদান। এডেন হ্যাজার্ডকে কেন্দ্র করেই সামনের মৌসুমের ছক কষছেন জিদান। আক্রমণভাগে তাঁর সঙ্গে ভিনিসিয়ুস তো আছেই। প্রান্ত বদল করে খেলতে পারেন দুজন। জিদানের আক্রমণভাগে তাই নেইমারের কোনো জায়গা নেই।

এদিকে পেরেজ গড়তে চান নতুন এক ‘নক্ষত্রপুঞ্জ’—যাঁদের মাধ্যমে মাঠের বাইরেও দেদার টাকা কামাতে পারবে রিয়াল। দুজনের মুখোমুখি অবস্থানের ফলটা কী হয় সেটাই এখন দেখার বিষয়।