কোহলি-রোহিত দ্বন্দ্বে ভেস্তে গেল শান্তি প্রস্তাব

রোহিত শর্মা ও বিরাট কোহলির সম্পর্ক ভালো নেই! ফাইল ছবি
রোহিত শর্মা ও বিরাট কোহলির সম্পর্ক ভালো নেই! ফাইল ছবি

ফলো-আনফলো। এখনকার যুগের সম্পর্কের ভালো-মন্দের পরিমাপক। তারকাদের জগতে সম্পর্কের ফাটল বোঝার অন্যতম উপায় এখন কে কাকে আনফলো করে দিলেন। আর এই তত্ত্ব মেনেই বলে দেওয়া যায়, বিরাট কোহলি ও রোহিত শর্মার সম্পর্কের চিড় এখন ফাটলে রূপ নিয়েছে। ভেস্তে গেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সমঝোতার গোপন উদ্যোগ। রোহিতের স্ত্রী ঋতিকাও কোহলি-আনুশকা দুজনকে আনফলো করে দিয়েছেন। আনুশকাও রোহিত-ঋতিকাকে আর অনুসরণ করেন না। কোহলি অবশ্য এখনো রোহিতকে ফলো করছেন।

দলের অধিনায়ক ও সহ-অধিনায়কের সুসম্পর্কটা দুই পরিবারের মধ্যেও বিরাজমান ছিল। গ্যালারিতে ঋতিকা ও আনুশকাকে একসঙ্গে অনেকবারই দেখা গেছে। ভারতীয় দলের সফরসঙ্গী হয়ে এঁরা অনেকবারই বিদেশ ভ্রমণে গেছেন। পরস্পরকে নৈশভোজে নেমন্তন্নও করেছেন। কিন্তু সেই সম্পর্ক আর নেই।

গত বিশ্বকাপে সেমিফাইনাল থেকে ভারতের বিদায়ের পর দুজনের সম্পর্কের শীতলতা নিয়ে গুঞ্জন শুরু হয়। কোহলিকে সরিয়ে রোহিতকে ওয়ানডে দলের অধিনায়ক করার দাবি এই সম্পর্ককে আরও ঘোলাটে করে তুলেছে সন্দেহ নেই। সংবাদমাধ্যমের এই গুঞ্জনের মুখে বিসিসিআইয়ের প্রশাসক কমিটির এক সদস্য বিষয়টির সুরাহা করার উদ্যোগ নেন। সংবাদ সংস্থা আইএএনএস জানাচ্ছে, সেই সদস্য রোহিত-কোহলির দুজনের একজনকে সামাজিক মাধ্যমে পোস্ট দিয়ে বিবাদের খবর স্রেফ গুঞ্জন বলে অভিহিত করতে বলেন। কিন্তু তা শেষ পর্যন্ত করা হয়নি। এখন তো ভারতের সংবাদমাধ্যমগুলো দুজনের ইনস্টাগ্রাম ঘেঁটে বের করেছেন, কে কাকে ফলো করছেন বা করছেন না।

দুজনের বিবাদের শুরুও সেমিফাইনালের সেই ম্যাচের পর থেকে। সেই ম্যাচে হেরে যাওয়ার পর বোলারদের দায়ী করা হয়। তবে বোলাররা মনে করেন, হারের মূল দায় তাঁদের নয়। অন্যায়ভাবে বোলারদের বলির পাঁঠা বানানো হচ্ছে। এই ইস্যুতে কোহলির মতের সঙ্গে মেলেনি রোহিতের। দলে কোহলির একচ্ছত্র ক্ষমতা নিয়েও নাকি প্রশ্ন উঠেছে।

আবার এও শোনা গেছে, ক্রিকেট দলের সফরে স্ত্রীদের সঙ্গে রাখা না-রাখার বিতর্ক নিয়েও দুজনের মধ্যে বিরোধ। কদিন আগে খবর এসেছিল, ভারতীয় এক সিনিয়র ক্রিকেটার নিয়মের তোয়াক্কা না করে পুরো আসরে সঙ্গে স্ত্রীকে রেখেছিলেন। যেখানে ভারতীয় ক্রিকেট বোর্ড নিয়ম করে দিয়েছিল, স্ত্রীরা সঙ্গে থাকতে পারবেন সর্বোচ্চ ১৫ দিন। কারণ দর্শাও নোটিশের মুখে সেই ক্রিকেটার পড়তে পারেন। কারও কারও ধারণা, রোহিতের দিকেই অভিযোগের তির। রোহিত যদিও বিশ্বকাপজুড়ে ছিলেন অবিশ্বাস্য ফর্মে। করেছেন ৫টি সেঞ্চুরি। টুর্নামেন্ট-সর্বোচ্চ ৬৪৮ রানও করেছেন।

বিষয়টি যদি রটনাই হতো, দুজনের কোনো একজন সামাজিক মাধ্যমে খোলাসা করতে পারতেন। তাদের আশ্চর্যজনক নীরবতা। ওদিকে কাল ক্যারিবীয় সফরে যাচ্ছে ভারত। দেশ ছাড়ার আগে অধিনায়কের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনও এবার হচ্ছে না। কোহলি দাবি করেছেন, আগে থেকেই আজকের জন্য অন্য এক অনুষ্ঠানে থাকবেন কথা দিয়ে রেখেছিলেন।

২০১৭ সালে এমনই গুঞ্জনের খবর প্রথম অস্বীকার করা হলেও পরে চাকরি হারান অনিল কুম্বলে। তখন জানা যায়, অধিনায়কের চাওয়া মেনেই কোচের পদ থেকে সরিয়ে দেওয়া হয় কুম্বলেকে।