বিনা প্রশ্নে কোহলির নেতৃত্ব নিয়েই প্রশ্ন গাভাস্কারের

বিরাট কোহলি ও সুনীল গাভাস্কার। ফাইল ছবি
বিরাট কোহলি ও সুনীল গাভাস্কার। ফাইল ছবি
>বিরাট কোহলিকে ওয়েস্ট ইন্ডিজ সফরের অধিনায়ক করার আগে ৫ মিনিটের জন্য হলেও একটি মূল্যায়ন সভা করা উচিত ছিল বলে মনে করেন সুনীল গাভাস্কার।

আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ভয়াবহ রেকর্ড মনে করিয়ে দিয়ে অনেকেই বলছেন, অধিনায়কত্ব ব্যাপারটা ঠিক বিরাট কোহলির সঙ্গে যায় না। কোহলি যদিও সাদা পোশাকে অবিশ্বাস্য সাফল্য পেয়েছেন, কিন্তু ওয়ানডে নেতৃত্বে রোহিত শর্মাকে দেখতে চাওয়ার লোক বাড়ছে খোদ ভারতেই। সুনীল গাভাস্কার এঁদের একজন কি না, তা পরিষ্কার নয়। তবে বিশ্বকাপে এক অর্থে ভারত ব্যর্থ হওয়ার পরও কোহলিকে যে বিনা প্রশ্নে আবারও নেতৃত্ব দেওয়া হলো, এ নিয়ে প্রশ্ন তুলেছেন গাভাস্কার।

বিশ্বকাপ হতাশা পেছনে ফেলে ভারতকে আবার নেমে পড়তে হচ্ছে মাঠে। গতকাল ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে উড়াল দিয়েছে কোহলির দল। তিন ফরম্যাটেই কোহলি নেতৃত্ব দিচ্ছেন দলের। বিশ্বকাপ পর্যন্তই মেয়াদ ছিল তাঁর অধিনায়কত্বের। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রশাসক কমিটি কিংবা বিসিসিআইয়ের নির্বাচকেরা অধিনায়কত্ব প্রশ্নে নতুন করে কোনো সভা করেননি বলেই মনে হয়েছে গাভাস্কারের। এটা ঠিক হয়নি বলে মনে করেন এই সাবেক অধিনায়ক।

গাভাস্কার ভারতের একটি পত্রিকায় তাঁর নিয়মিত কলামে লিখেছেন, ‘ওয়েস্ট ইন্ডিজ সফরের দল তারা নির্বাচন করেছে অধিনায়ক কে হবে, এ নিয়ে কোনো সভা না করেই। এতে করে প্রশ্ন ওঠে, তাহলে কি বিরাট কোহলি যে ভারতের অধিনায়ক, এটি তার অথবা নির্বাচক কমিটির চাওয়া মেনেই? যত দূর জানি, তার অধিনায়কত্বের মেয়াদ ছিল বিশ্বকাপ পর্যন্ত। এটা নির্বাচকদের দায়িত্ব ছিল, ৫ মিনিটের জন্য হলেও সভা করে তাকে পুনর্নিয়োগ দেওয়া।’

গাভাস্কারের কলম এরপর তিরের মতো ছুটেছে, ‘ভারতীয় নির্বাচক কমিটিকে আমার কোনো কাজের বলে মনে হয় না। অধিনায়ক হিসেবে পুনর্নির্বাচিত করার পর দলের খেলোয়াড়দের ব্যাপারে মত জানতে ওকে সভায় ডাকা হয়। প্রক্রিয়াকে পাশ কাটিয়ে এটা যেভাবে করা হলো, তাতে কী বার্তা যায়? কেদার যাদব, দিনেশ কার্তিকদের বাদ দিলেন ওরা প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারেনি বলে। দল যে ফাইনালে যেতে পারল না, এতে তো অধিনায়কের নেতৃত্বও প্রত্যাশার অনেক নিচে ছিল। তবু তো অধিনায়ক দায়িত্বে থেকে গেলেন।’