সাকিব ও হাথুরুসিংহে-শ্রীলঙ্কার গোপন অস্ত্র!

শ্রীলঙ্কা সিরিজে জয়ে ভিন্নভাবে অবদান আছে দুজনের। ফাইল ছবি
শ্রীলঙ্কা সিরিজে জয়ে ভিন্নভাবে অবদান আছে দুজনের। ফাইল ছবি

সিরিজ শুরু হওয়ার আগেই তামিম ইকবাল জানিয়ে দিয়েছিলেন সাকিব আল হাসানের না থাকা নিয়ে ভাবতে চান না তিনি। দলের সেরা অস্ত্র হলেও সাকিবের অনুপস্থিতি নয়, তাঁর হাতে থাকা পনেরোজনকে নিয়েই ভাবছিলেন তিনি। লড়বেন এঁদের নিয়েই। এ ব্যাপারে আত্মবিশ্বাসীও ছিলেন তিনি। কিন্তু হয়েছে ঠিক উল্টোটা।

দুর্দান্ত এক বিশ্বকাপ কাটিয়েছেন সাকিব। ব্যাটে-বলে এমন পারফরম্যান্স বিশ্বকাপ দেখল বহুদিন পরে। খেলার দুটো দিকেই এমন প্রভাব বিস্তার করা একজন দারুণ ক্রিকেটারকে ছাড়া শ্রীলঙ্কায় এসেছে বাংলাদেশ। স্বভাবতই তাঁর অভাব বোধ করেছে দল। তামিম যত যা-ই বলুন, এ সিরিজের প্রথম দুটি ম্যাচে সাকিবকে অসম্ভব মিস করেছে দল।

শ্রীলঙ্কাও নিশ্চয়ই সাকিবকে নিয়ে আলাদা করে ভেবে রেখেছিল। তিনি না থাকাতে তারা সিরিজ জয়ের পরিকল্পনা গুছিয়ে আনতে পেরেছে। আজ লঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নে সরাসরিই বলে দিয়েছেন, ‘বাংলাদেশে বিশ্বকাপে দারুণ খেলেছে। ওদের মূল অস্ত্র ছিল সাকিব, সে অসাধারণ ছিল। আমরা তাই ভেবেছি ওর অনুপস্থিতি কাজে লাগাতে হবে। সে না থাকলে দলে ভারসাম্য তৈরিতে কষ্ট হবে বাংলাদেশের। আর বিশ্বকাপের পর আমরাও নিজেদের খেলায় উন্নতি এনেছি। এ কারণেই জয় পাচ্ছি।’

সাকিবের অনুপস্থিতিতে বাংলাদেশ দল ভারসাম্য হারিয়ে ফেলে এটা সবাই জানে। তবে সাকিবকে ছাড়াই আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল জিতেছিল বাংলাদেশ। বাংলাদেশকে তাই এক ম্যাচ হাতে রেখে সিরিজ হারাতে বাড়তি কিছু দরকার হয়েছিল করুণারত্নেদের। বাংলাদেশের সাবেক কোচ হিসেবে এই ‘বাড়তি’ কিছুটা জোগান দিয়েছেন চন্ডিকা হাথুরুসিংহে, ‘আমার মতে সে সব সময় আমাদের দারুণ সহযোগিতা করেছে। সে বাংলাদেশের অনেক খেলোয়াড়কে চেনে, সে ছোট খাট অনেক টিপস দিয়েছে। কিন্তু মাঠে আমাদের খেলতে হয়েছে এবং আমরা ভালো খেলেছি, এটাই মূল বিষয়। পরিকল্পনা অনেক করা যায় কিন্তু সে বাস্তবায়ন করাটাই মূল ব্যাপার। আমরা সেটা পেরেছি।’

এই বাস্তবায়নটাই মূল বিষয়। শ্রীলঙ্কা দল তাদের পরিকল্পনাগুলো মাঠে করে দেখাতে পারছে। আর বাংলাদেশে সিরিজের শেষ ম্যাচের আগেও খুঁজে বেড়াচ্ছে নানা প্রশ্নের উত্তর।