ইরানকে 'না' বলে কাতারের ক্লাবের সঙ্গে প্রীতি ম্যাচ

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অনুশীলন। ফাইল ছবি
বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অনুশীলন। ফাইল ছবি
>ইরানের সঙ্গে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলার সুযোগ নেয়নি বাংলাদেশ। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে জাতীয় দলকে কাতারে অনুশীলন করাতে চায় বাফুফে।

বাংলাদেশের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে চেয়েছিল নিয়মিত বিশ্বকাপ ফুটবল খেলা দেশ ইরান। ম্যাচের সম্ভাব্য তারিখ ছিল ৫ সেপ্টেম্বর, ভেন্যু কাতারের দোহা। সংবাদটিতে আনন্দিত হওয়ার যথেষ্ট কারণ ছিল বাংলাদেশের ফুটবলপ্রেমীদের। কিন্তু বাফুফে ইরানের প্রস্তাবে না বলে দেওয়ায় ফুটবলপ্রেমীরা বেশ আশাহতই হয়েছেন। বাফুফে চায় ইরানের মতো মহাশক্তিধর প্রতিপক্ষ নয় বরং কাছাকাছি মানের কোনো দলের সঙ্গে প্রীতি ম্যাচ খেলে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের জন্য প্রস্তুত হতে।

বাফুফের যুক্তি ছিল সোজা-সাপটা। ইরানের ফিফা র‌্যাঙ্কিং ২৩ আর বাংলাদেশের ১৮২। ম্যাচটি হলে বাংলাদেশের বড় ব্যবধানে হার মোটামুটি নিশ্চিতই ছিল। বাফুফে মনে করে, বিশ্বকাপ বাছাইয়ের আগে ইরানের সঙ্গে বড় ব্যবধানে হারলে বাংলাদেশের ফুটবলাররা মানসিকভাবে ভেঙে পড়বেন। প্রস্তুতি নিতে গিয়ে ঝুঁকি নিতে চায়নি ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ দিয়ে বাছাইপর্ব শুরু করবে বাংলাদেশ। ম্যাচটি দোহাতে হওয়ার সম্ভাবনা বেশি বলে জানিয়েছেন আফগানিস্তান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক ফাজিল মোহাম্মদ সাহাব। এ ম্যাচের প্রস্তুতির জন্য কাতারে ক্যাম্প করতে চায় বাফুফে। সেখানকার ক্লাবগুলোর সঙ্গে দলকে খেলাতে চায় দুটি প্রস্তুতি ম্যাচ। নিজেদের পরিকল্পনা এভাবেই ব্যাখ্যা করেছেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, ‘আমরা সাম্প্রতিক সময়ে যেভাবে ক্যাম্প করে সফল হয়েছি, এবারও সেভাবে শুরু করতে চাই। আফগানিস্তান ম্যাচের আগে কাতারে এক সপ্তাহের ক্যাম্প করতে চাই। সেখানকার ক্লাবগুলোর সঙ্গে খেলতি পারি দুটি ম্যাচ।’

জাতীয় দলের কোচ জেমি ডে এখন ইংল্যান্ডে ছুটি কাটাচ্ছেন। তাঁর আগস্টের তৃতীয় সপ্তাহে দেশে ফেরার কথা রয়েছে। আর কোচ ফিরলেই শুরু হবে জাতীয় দলের ক্যাম্প। দেশে কয়েক দিন অনুশীলন করেই কাতারে চলে যাবে জামাল ভূঁইয়ারা। যৌথ বাছাইয়ে বাংলাদেশের গ্রুপে পড়েছে ভারত, আফগানিস্তান, কাতার ও ওমান।