স্কালোনি বিশ্বকাপে নিতে পারবেন আর্জেন্টিনাকে?

চাকরির মেয়াদ বাড়ল স্কালোনির। ছবি: এএফপি
চাকরির মেয়াদ বাড়ল স্কালোনির। ছবি: এএফপি
>চাকরি পাকা হলো আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির। তাঁর অধীনেই ২০২২ বিশ্বকাপের বাছাইপর্ব খেলবে আর্জেন্টিনা, নিশ্চিত করেছে দেশটির ফুটবল ফেডারেশন। কিন্তু তাঁর অধীনে আর্জেন্টিনা বাছাই পর্বের বৈতরণি পেরোতে পারবে তো?

গত বিশ্বকাপের পর থেকে ভারপ্রাপ্ত কোচ হিসেবে আর্জেন্টিনার দায়িত্বে আছেন লিওনেল স্কালোনি। এ বছরের ডিসেম্বর পর্যন্ত দায়িত্ব দেওয়া হয়েছিল তাঁকে। আশা করা হয়েছিল, বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে বাদ যাওয়া ভঙ্গুর আর্জেন্টিনাকে ঠিক করবেন স্কালোনি, জিতবেন কোপা আমেরিকা। কোপা আমেরিকা না জিততে পারলেও, দলকে সেমিতে তুলেছিলেন। দেখা যাচ্ছে, স্কালোনির অধীনে দলের অগ্রগতি দেখে সন্তুষ্ট আর্জেন্টিনা ফুটবল সংস্থার কর্তাব্যক্তিরা। অথবা আর কোনো পথই খোলা নেই এএফএর সামনে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো তাঁর অধীনেই খেলবে আর্জেন্টিনা, ঘোষণা করেছে এএফএ।

বিশ্বকাপ শেষ হওয়ার দুই সপ্তাহ পরে আগের কোচ হোর্হে সাম্পাওলিকে বরখাস্ত করে স্কালোনিকে দায়িত্ব দেওয়া হয়। স্কালোনি ছিলেন সাম্পাওলিরই সহকারী। নতুন কোচের সবচেয়ে বড় পরীক্ষা ছিল এ বছরের কোপা আমেরিকা টুর্নামেন্ট। সেটা জিততে না পারলেও দলকে সেমিতে উঠিয়েছেন। সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের কাছে ২-০ গোলে হারেন মেসিরা। চিলিকে ২-০ গোলে হারিয়ে টুর্নামেন্টের তৃতীয় সেরা দল হয় আর্জেন্টিনা।

কোপায় তৃতীয় হওয়া আর্জেন্টিনার জন্য মোটেও কোনো সাফল্য নয়। তবে এও ঠিক, জাবালেতা-মাচেরানো-হিগুয়েইনবিহীন নতুন আর্জেন্টিনা দল যে আস্তে আস্তে উন্নতি করছে, সেটা কোপা আমেরিকার প্রতি ম্যাচে বোঝা গেছে। লিয়ান্দ্রো পারেদেস, লওতারো মার্টিনেজ, জিওভান্নি লো চেলসো, হুয়ান ফয়থ, পাওলো দিবালার মতো তরুণ তারকারা সুযোগ পেয়েই ঝলসে উঠেছেন। ছোট ছোট উন্নতির এই বিষয়গুলো নজর এড়ায়নি আর্জেন্টিনার কর্তাব্যক্তিদের।

স্কালোনির সঙ্গে চুক্তি বাড়ানো তারই পুরস্কার। এও ঠিক, আর্থিক দিক দিয়ে ভাঁড়ার শূন্য হয়ে পড়া এএফএর বড় নামের কোনো কোচ নিয়োগ দেওয়ার সামর্থ্যও ছিল না।

এক বিবৃতিতে আর্জেন্টিনার ফেডারেশন জানিয়েছে ‘আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের নির্বাহী কমিটি সিদ্ধান্ত নিয়েছে, আগামী বছর থেকে শুরু হতে যাওয়া কাতার বিশ্বকাপের বাছাইপর্বে স্কালোনিকেই দলের দায়িত্ব দেওয়া হবে।’

তবে কাতার বিশ্বকাপে স্কালোনিই আর্জেন্টিনার কোচ থাকবেন কি না, সেটা এখনো নিশ্চিত নয়। সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বাছাইপর্বে আর্জেন্টিনার পারফরম্যান্স দেখে। আগামী ৫ সেপ্টেম্বর লস অ্যাঞ্জেলেসে চিলির বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা। পাঁচ দিন পর সান আন্তোনিওতে মেক্সিকোর বিপক্ষে আরেকটি প্রীতি ম্যাচে মাঠে নামবেন মেসিরা।

আগামী বছর মার্চে শুরু হবে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্ব। স্কালোনি দলের চেহারা উন্নত করতে না পারলে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে নাও দেখা যেতে পারে। সেই শঙ্কা গত বিশ্বকাপেই অবশ্য ছিল। বাছাই পর্বের শেষ ম্যাচে লিওনেল মেসির জাদুকরী হ্যাটট্রিকে শেষ পর্যন্ত বিশ্বকাপ নিশ্চিত করে আর্জেন্টিনা।