বিশ্বকাপ ফাইনালের ৪ রান ফিরিয়ে নিতে বলেননি স্টোকস

বেন স্টোকস। : ছবি এএফপি
বেন স্টোকস। : ছবি এএফপি
>বিশ্বকাপ ফাইনালে ওভার থ্রো থেকে সেই ৪ ফিরিয়ে নেওয়ার কথা আম্পায়ারকে বলেননি বেন স্টোকস। এর আগে ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন দাবি করেছিলেন, স্টোকস নাকি আম্পায়ারকে গিয়ে বলেছিলেন ৪ রান ফিরিয়ে নিতে।

বিশ্বকাপ ফাইনালের সেই ৪টি রান নিয়ে শুরুতে বেন স্টোকস কিছু বলেননি। কথাটা আগ বাড়িয়ে বলেছিলেন জেমস অ্যান্ডারসন। ইংলিশ এ পেসার দাবি করেছিলেন, ওভার থ্রো থেকে আসা সেই ৪ রান বেন স্টোকস ফিরিয়েই দিতে চেয়েছিলেন! স্টোকস নাকি আম্পায়ারকে গিয়ে বলেও ছিলেন ৪ রান ফিরিয়ে নিতে! অ্যান্ডারসনের এ দাবি পরে অস্বীকার করেন আম্পায়ার কুমার ধর্মসেনা। আর এবার স্টোকস নিজেই জানালেন, আম্পায়ারকে তিনি ৪ রান ফিরিয়ে নেওয়ার কথা বলেননি।

বিবিসির এক অনুষ্ঠানে বিশ্বকাপ ফাইনালের সেই মুহূর্ত নিয়ে কথা বলেছেন স্টোকস। ‘সবকিছুই দেখেছি। ভাবছি, কথাটা (৪ রান ফিরিয়ে নেওয়ার কথা) বলেছিলাম কি না? বুকে হাত রেখে বলতে পারি, আম্পায়ারের কাছে গিয়ে এমন কিছু বলিনি,’ বলেন ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে অসামান্য অবদান রাখা স্টোকস। ইংল্যান্ডের হয়ে এখন অ্যাশেজের প্রস্তুতি নিচ্ছেন এ অলরাউন্ডার। আজ থেকে এজবাস্টনে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট।

বিশ্বকাপ ইতিহাসের সেরা ফাইনালই হয়েছে এবার। নির্ধারিত ১০০ ওভারে ম্যাচ টাই, এরপর সুপার ওভারেও টাই। শেষ পর্যন্ত বাউন্ডারি নিয়মে নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। সে ম্যাচে খুব গুরুত্বপূর্ণ মুহূর্তে ওভার থ্রো থেকে এসেছে ওই ৪ রান। জয়ের জন্য ৩ বলে ৯ রান দরকার ছিল ইংল্যান্ডের। মার্টিন গাপটিলের থ্রো স্টোকসের ব্যাটে লেগে বাই হয়ে সীমানা পেরিয়ে যায়। দৌড়ে ২ রান আর ৪ রান মিলিয়ে মোট ৬ রান পেয়ে যায় ইংল্যান্ড। পরে টাই হয় ম্যাচ। অবশ্য পরে জানা গেল, ওটা আসলে ৬ রান না ৫ রান হবে। কিন্তু ততক্ষণে ফাইনালের নিষ্পত্তি হয়ে গেছে।

এর আগে বিবিসি পডকাস্টকে দেওয়া সাক্ষাৎকারে অ্যান্ডারসন দাবি করেছিলেন, স্টোকস নাকি নিজে থেকে সেই অতিরিক্ত ৪ রান ছেড়েও দিতে চেয়েছিলেন, ‘এ নিয়ে মাইকেল ভনের সঙ্গে আমার কথা হয়েছে। ম্যাচের পরে স্টোকসের সঙ্গে ভনের দেখা হয়েছিল। বেন স্টোকস আসলে আম্পায়ারের কাছে গিয়ে বলেছিল “আপনারা কি এই ৪ রান ফিরিয়ে নিতে পারবেন? আমরা এই ৪ রান চাই না।” কিন্তু এটা নিয়মে আছে। যার ফলে এমনটা হয়েছে।’ ফাইনালের আম্পায়ার ধর্মসেনাও এর আগে নিজের ভুল (ওই ৬ রান) স্বীকারের সময় বলেছিলেন, ৪ রান ফিরিয়ে নেওয়ার কথা স্টোকস তাঁকে বলেননি।