মাদ্রিদে গলফ খেলছেন বেল

রিয়াল কোচ জিনেদিন জিদান। ছবি: এএফপি
রিয়াল কোচ জিনেদিন জিদান। ছবি: এএফপি

চীনের ক্লাব জিয়াংসু সুনিংয়ে গ্যারেথ বেলের যোগ দেওয়ার আশা ভেস্তে দিয়েছে রিয়াল মাদ্রিদ। এরপর রিয়ালের সঙ্গে প্রাক-মৌসুম সফরে মিউনিখে যাননি ওয়েলশ তারকা। তখন সংবাদমাধ্যম জানিয়েছিল, খেলার মতো মানসিক অবস্থা না থাকায় অডি কাপে অংশ নেননি বেল। আর রিয়াল কোচ জিনেদিন জিদান বলেছিলেন, ফিট না থাকায় তাঁকে দলের সঙ্গে নেওয়া হয়নি। কিন্তু এবার বের হলো অন্য খবর। অডি কাপে টটেনহাম হটস্পারের সঙ্গে রিয়াল যখন হারছে বেলকে তখন গলফ খেলতে দেখা গেছে!

রিয়ালের সঙ্গে বেলের সম্পর্ক এখন এ পর্যায়ে এসেই ঠেকেছে। জিদানের সঙ্গে সম্পর্ক আগে থেকেই খারাপ যাচ্ছিল বেলের। এর আগে প্রাক মৌসুম সফরে যুক্তরাষ্ট্রে থাকতে জিদানই জানিয়েছিলেন, রিয়াল ছাড়ার খুব কাছাকাছি রয়েছেন বেল। সে অনুযায়ী জিয়াংসু সুনিংয়ে যাওয়ার গুঞ্জন উঠলেও বেলকে বিনা মূল্যে চীনা ক্লাবের কাছে ছাড়তে নারাজ রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। এরপর আর দলের সঙ্গে মিউনিখ সফরে যাননি ওয়েলশ ফরোয়ার্ড।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘এল কনফিডেনশিয়াল’ জানিয়েছে, মাদ্রিদের সিউদাদ গ্রুপো সান্তান্দর গলফ কোর্সে মঙ্গলবার সন্ধ্যায় (স্থানীয় সময়) বেলকে গলফ খেলতে দেখা গেছে। সে সময় মিউনিখে রিয়াল-টটেনহাম ম্যাচটা কেবল শেষ হয়েছে। ইংলিশ ক্লাবটির কাছে ১-০ গোলে হারে রিয়াল। প্রাক মৌসুম সফরে মোটেও ভালো করতে পারছে না রিয়াল। পাঁচ ম্যাচের এ পর্যন্ত দুটিতে জয় পেয়েছে জিদানের দল। আর্সেনালের সঙ্গে টাইব্রেকারে জয়ের পর কাল ফেনারবাখের বিপক্ষে জিতেছে মাদ্রিদের ক্লাবটি। এ পাঁচ ম্যাচে রিয়াল হজম করেছে ১৬ গোল।

রিয়ালের প্রাক মৌসুম সফরে বেল অন্তত টটেনহামের বিপক্ষে ম্যাচে যে চোখ রাখেননি তা পরিষ্কার। মিউনিখে ফেনারবাখের বিপক্ষে রিয়ালের জয়ের পর দলটির কোচ জিদানকে বেলের গলফ খেলা নিয়ে জিজ্ঞেস করেছিলেন সংবাদকর্মীরা। মুচকি হেসে জিদানের জবাব, ‘আপনারা আমাকে এমন কিছু বলছেন যা অবশ্যই ঘটেছে। এখানে আমি খেলোয়াড়দের নিয়ে আছি, তাই এ নিয়ে কোনো মন্তব্য করব না। আশা করি সে ওখানে অনুশীলন করেছে। আর আমরা এখানে দল নিয়ে ভাবছি।’

বেলকে তাঁর দায়িত্ব মনে করিয়ে দিয়ে জিদান যোগ করেন, ‘তাকে নিজের দায়িত্ব পালন করতে হবে। মাদ্রিদে সে কী করেছে তা ফিরলেই জানতে পারব। তার ব্যক্তিগত জীবন নিয়ে আগ্রহ নেই। আশা করি সে অনুশীলন করেছে। সে কোন কাজটা করবে কোনটা করবে না সে ব্যাপারে আমি কিছুই বলব না। সে নিজের পছন্দমতো কাজ করার মতোই পরিণত।’

মাদ্রিদের গলফ কোর্সে গ্যারেথ বেল। ছবি: মার্কা
মাদ্রিদের গলফ কোর্সে গ্যারেথ বেল। ছবি: মার্কা

প্রাক মৌসুম সফরে রিয়াল যখন হারছে বেল তখন মাদ্রিদে চুটিয়ে গলফ খেলছেন, এতে ক্লাবের প্রতি তাঁর দায়িত্ব-কর্তব্য ও অঙ্গীকারে ঘাটতি দেখছেন অনেকেই। জিদানকে এ নিয়ে প্রশ্ন করা হলে তা বেশ কৌশলেই এড়িয়ে গেলেন, ‘এটা অসম্মানজনক, সে কথা আমি আপনাদের বলব না। আপনারা আমাকে যে অবস্থায় ফেলতে চাচ্ছেন সেখানে যেতে চাই না। আমি এর চেয়ে বেশি কিছু বলব না।’

জিয়াংসু সুনিং বেলের জন্য রিয়ালকে কোনো ট্রান্সফার ফি দিতে চায়নি। দিতে চাইবেই বা কেন? একে তো প্রতি সপ্তাহে বেলকে ১ মিলিয়ন পাউন্ড করে বেতন দিতে হবে, আবার যদি রিয়াল মাদ্রিদকে ট্রান্সফার ফি বাবদ অর্থ দিতে হয়, আবার সমপরিমাণ কর সরকারকেও দিতে হয়, তাহলে ৩১ বছর বয়সী কারওর জন্য খরচের মাত্রাটা অতিরিক্ত হয়ে যায়। ওদিকে যে খেলোয়াড়কে আনার জন্য এক কালে ৮৫ মিলিয়ন পাউন্ড খরচ করেছে রিয়াল, সে খেলোয়াড়কে দলটি ফ্রিতে ছেড়ে দেবে কেন?

রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজও তাই বেঁকে বসেছেন। বেলের জন্য ট্রান্সফার ফি না পেলে তাঁকে ক্লাব ছাড়তে দেওয়া হবে না, জানিয়ে দিয়েছেন তিনি। এখন মাদ্রিদে ফিরে বেলের ব্যাপারে জিদান কি সিদ্ধান্ত নেন সেটাই দেখার বিষয়।