গ্যালারিতে সিরিশ কাগজ, মাঠে ব্রডের ডলা

ব্যানক্রফটকে তুলে নিয়ে ব্রডের উল্লাস। ছবি: এএফপি
ব্যানক্রফটকে তুলে নিয়ে ব্রডের উল্লাস। ছবি: এএফপি
এজবাস্টনে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে প্রথম ইনিংসে নেমে দ্রুতই দুই ওপেনারকে হারিয়েছে অস্ট্রেলিয়া। ২১ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৩ উইকেটে ৬৫


একে তো ঐতিহাসিক সিরিজ, সঙ্গে টেস্ট ইতিহাসের নতুন অধ্যায়ও খোলা হলো এ সিরিজ দিয়ে। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার বড় সাধের অ্যাশেজ! এজবাস্টনে এ অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচ দিয়ে জার্সির পেছনে প্রথমবারের মতো নাম ও নম্বর দেখল টেস্ট ক্রিকেট। ঐতিহাসিক এ দৃশ্যের সাক্ষী হতে এজবাস্টনের গ্যালারি টইটম্বুর না হলেও দর্শক উপস্থিতি সন্তোষজনক। এর মধ্যে দর্শকদের বেশ বড় একটা অংশের হাতে ‘সিরিশ কাগজ’! ক্যামেরন ব্যানক্রফট আর ডেভিড ওয়ার্নার উইকেটে থাকতে কিছুক্ষণ পরপরই তা উঁচিয়ে ধরেছেন ইংলিশ সমর্থকেরা।

থাকতে? ঠিকই ধরেছেন। অস্ট্রেলিয়ার দুই ওপেনার ফিরেছেন দ্রুতই। স্কোর ১৭ রান থাকতেই দুই ওপেনারকে ফিরিয়েছেন স্টুয়ার্ট ব্রড। উসমান খাজা দুই অঙ্কে গিয়েই (১৩) ফিরেছেন ক্রিস ওকসের শিকার হয়ে। ৩৫ রানে ৩ ব্যাটসম্যানকে হারানোর ধাক্কা অস্ট্রেলিয়া সামলাচ্ছে চতুর্থ উইকেট জুটিতে।

মেঘলা আকাশের নিচে টস হেরে ফিল্ডিং পেয়ে খুশিই হয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। অষ্টম ওভারের মধ্যে তাঁর হাসিটা আরও চওড়া করেছেন ব্রড। অ্যান্ডারসন-ব্রডের সামনে শুরু থেকেই নড়বড়ে ছিলেন ওয়ার্নার। দুবার বেঁচেও গেছেন। ইনিংসের চতুর্থ ওভারে ওয়ার্নারকে (২) এলবিডব্লুর ফাঁদে ফেলেন ব্রড। এরপর অষ্টম ওভারে আরেক ওপেনার ব্যানক্রফটকে (৮) শিকার করেছেন স্লিপে ক্যাচ বানিয়ে। ১৫তম ওভারে উসমান খাজাকে (১৩) তুলে নেন ক্রিস ওকস। স্টিভ স্মিথ ও ট্রাভিস হেড জুটি সেখান থেকে দলকে উদ্ধারের কাজ করছেন।

গ্যালারির দর্শকদের হাতে শিরীষ কাগজ। ছবি: টুইটার
গ্যালারির দর্শকদের হাতে শিরীষ কাগজ। ছবি: টুইটার

গত বছরের মার্চে কেপ টাউন টেস্টে বল টেম্পারিং কলঙ্কের শাস্তি ভোগ করলেও ইংলিশ সমর্থকেরা যে স্মিথ-ওয়ার্নার-ব্যানক্রফটকে ছেড়ে কথা বলবে না তা জানাই ছিল। তার ওপর অ্যাশেজ! প্রতিপক্ষকে খোঁচাতে ও মানসিক চাপে রাখার ‘অস্ত্র’ হিসেবে সিরিশ কাগজ নিয়ে এসেছেন স্বাগতিক সমর্থকেরা। কিন্তু বেশিক্ষণ তাদের সিরিশ কাগজ ব্যবহার করতে হলো না। মাঠে আসল ডলাটা তো ব্রডই দিয়ে দিলেন।